২৫ ডিসেম্বর ২০১৪

৩৩ কোটি হচ্ছেন মানবিক সত্ত্বা বা মানুসিক শক্তি বা ঐশ্বরিক শক্তি

৩৩ কোটি হচ্ছেন মানবিক সত্ত্বা বা মানুসিক শক্তি বা ঐশ্বরিক শক্তি যা আমাদের জন্য উপকারী। কিন্তু বেদে কোথাও এটা উল্লেখ নেই যে আমাদেরকে এই সকল সত্তাকে পূজা করতে হবে। বেদে ৩৩ কোটি দেবতার উল্লেখ নেই কিন্তু ৩৩ ধরনের দেবতার উল্লেখ রয়েছে। সংস্কৃততে কোটি অর্থ হচ্ছে ধরন বা প্রকার। এই ৩৩ ধরনের দেবতাদের মধ্যে রয়েছেন -

৮ বসু
১২ টি আদিত্য
১১ রুদ্র ইন্দ্র ও প্রজাপতি

এই ৩৩ দেবতার প্রভু হচ্ছেন মহেশ্বর অথবা ঈশ্বর যাকে শতপথ ব্রাক্ষনের ১৪ কান্ড অনুযায়ী উপাসনা করতে হবে অন্য কাউকে নয়।
এই ৩৩ দেবতার ধারণাটি হচ্ছে বিশাল গবেষণার বিষয় এবং বিষয়টিকে যথাযত ভাবে বোঝার জন্য গভীর অধ্যয়নের ও মননের প্রয়োজন।

ঈশ্বরে বহু গুণাবলীর অধিকারী............ শুধু মাত্র মূর্খ মানুষেরাই মনে করে ঈশ্বরের ভিন্ন ভিন্ন গুন বা শক্তি এক একটি ঈশ্বর।

ঈশ্বর এক ও অদ্বিতীয় ......... আপনার কাছেও ....... তা আপনি মানুন বা না মানুন .....

প্রাচীন ভারতীয় মনীষা কয়েক হাজার বছর আগে যা 'মানষচক্ষে দর্শন' করেছিলেন.................. ও "হিন্দু" যোগ বইয়ে যা লিপিবদ্ধ করা ছিল.................আধুনিক চিকিৎসাবিজ্ঞানের দৃষ্টিতে একবার দেখে নিয়ে............প্রকাশ্যে না বললেও অন্তরে ভগবান শিব কে স্মরণ করে বলুন............
"ওঁ নমঃ শিবায়"
------------------------------------------------------------------------------------------------
There are 31 spinal cord nerve segments in a human spinal cord:
• 8 cervical segments forming 8 pairs of cervical nerves (C1 spinal nerves exit spinal column between occiput and C1 vertebra; C2 nerves exit between posterior arch of C1 vertebra and lamina of C2 vertebra; C3-C8 spinal nerves through IVF above corresponding cervica vertebra, with the exception of C8 pair which exit via IVF between C7 and T1 vertebra)
• 12 thoracic segments forming 12 pairs of thoracic nerves (exit spinal column through IVF below corresponding vertebra T1-T12)
• 5 lumbar segments forming 5 pairs of lumbar nerves (exit spinal column through IVF, below corresponding vertebra L1-L5)
• 5 sacral segments forming 5 pairs of sacral nerves (exit spinal column through IVF, below corresponding vertebra S1-S5)
• 1 coccygeal segments
---------------------------------------------------------------------------------------------------------
*** [নীচের ছবিতে একজন মানুষের নার্ভাস সিস্টেমের ছবি ও শক্তিকেন্দ্রের (দেবতা) জায়গাগুলো লাল তীর চিহ্ন দিয়ে দেখিয়ে দিলাম] ***


Collected from: Prithwish Ghosh



Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।