২৬ ডিসেম্বর ২০১৪

যিশুখ্রিস্ট ছিলেন একজন গুরু

শ্রীমদ্ভাগবতে বলা হয়েছে যে, ভগবানের বাণীর প্রচারকদের অবশ্যই তিতিক্ষা (সহনশীলতা) এবং করুণা – এই দুটি গুণে গুণান্বিত হতে হবে । যিশুখ্রিস্টের চরিত্রে আমরা এ দুটি গুণই দেখতে পাই । তিনিও এত সহনশীল ছিলেন যে, যখন তাঁকে ক্রুশে বিদ্ধ করা হচ্ছিল, তখনও তিনি কাউকেই দোষারোপ করেননি । আর তার করুণা এতই অসীম ছিল যে, তিনি ভগবানের কাছে প্রার্থনা করেছিলেন, যারা তাকে হত্যা করতে চেষ্টা করেছিল, তাদের যেন তিনি ক্ষমা করেন । (তারা অবশ্য তাঁকে হত্যা করতে পারেনি । কিন্তু তারা মনে করেছিল যে, তাঁকে তারা মেরে ফেলতে পারবে, তাই তারা এক মহা অপরাধ করেছিল ।) যিশুখ্রিস্টকে যখন ক্রুশবিদ্ধ করা হচ্ছিল, তখন তিনি প্রার্থনা করেন, “হে পিতঃ, আপনি এদের ক্ষমা করুন । এরা জানে না এরা কি করছে ।”
যিশু ছিলেন এমনই একজন মহাপুরুষ – ভগবানের পুত্র, ভগবানের প্রতিনিধি । তাঁর কোন পাপ ছিল না । কিন্তু তবুও তাঁকে ক্রুশবিদ্ধ হতে হয়েছিল । তিনি ভগবৎ-চেতনা দান করতে চেয়েছিলেন, কিন্তু পরিনামে তারা তাকে ক্রুশবিদ্ধ করেছিল – তারা ছিল এমনই অকৃতজ্ঞ । তারা তাঁর বাণীর মর্ম উপলব্ধি করতে পারেনি । কিন্তু আমরা তা উপলব্ধি করতে পারি এবং ভগবানের প্রতিনিধিরূপে তাঁর উদ্দেশ্যে গভীর শ্রদ্ধা নিবেদন করি ।
যিশুখ্রিস্টের বাণী ছিল তখনকার স্থান, কাল, দেশ এবং এক শ্রেণীর মানুষের উপযোগী । কিন্তু নিঃসন্দেহে তিনি ছিলেন ভগবানের প্রতিনিধি । তাই আমরা তার গুণগান করি এবং তাঁর উদ্দেশ্যে আমাদের সশ্রদ্ধ প্রণতি নিবেদন করি ।
এক সময় মেলবোর্নে কয়েকজন খ্রিষ্টান পাদ্রী আমার সঙ্গে দেখা করতে এসেছিলেন । তাঁরা জিজ্ঞাসা করেছিলেন, “যিশুখ্রিস্ট সম্বন্ধে আপনার কি ধারনা ?” আমি তাদের বলেছিলাম, “তিনি আমাদের গুরু । তিনি ভগবৎ-চেতনার প্রচার করেছেন, তাই তিনি আমাদের গুরু ।” সেই পাদ্রীরা সেই কথা শুনে খুব খুশি হয়েছিলেন ।
প্রকৃতপক্ষে, যিনি ভগবানের মহিমা প্রচার করেন, তাঁকেই গুরুরূপে গ্রহণ করতে হবে । যিশুখ্রিস্ট হচ্ছেন এমনই একজন মহাত্মা । আমাদের কখনই তাঁকে একজন সাধারন মানুষ বলে মনে করা উচিত নয় । শাস্ত্রে বলা হয়েছে, কেউ যদি গুরুদেবকে একজন সাধারণ মানুষ বলে মনে করে, তা হলে সে নরকগামী হয় । যিশুখ্রিস্ট যদি একজন সাধারণ মানুষ হতেন, তা হলে তিনি ভগবৎ-চেতনা দান করতে পারতেন না ।
(প্রবচনটি প্রদান করেছেন আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘের প্রতিষ্ঠাতা আচার্য কৃষ্ণকৃপাশ্রীমূর্তি শ্রীল অভয়চরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ)
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।