২১ জানুয়ারী ২০১৫

বিভিন্ন দেশে সনাতন ধর্মের অস্তিত্বের কিছু পুরানো নিদর্শন

আজকে আপনাদের সামনে উপস্থাপন করব সনাতন ধর্মের বেশ কিছু হারিয়ে যাওয়া সুত্র- যা এতদিন লোক চক্ষুর অন্তরালে ই ছিল- কিন্তু অনুসন্ধিৎসু মানুষ ধীরে ধীরে উন্মোচন করছে সেই সুত্র গুলো। আসুন দেখে নেই ধীরে ধীরে ।।


এই শিবলিঙ্গটি ভ্যাটিকান সিটির এট্রুস্কান যাদুঘরে প্রদর্শিত হচ্ছে।এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা মতে 'এট্রুরিয়া' এবং 'এট্রুস্কান' হল খ্রীষ্টপূর্ব ২য় থেকে ৮ম শতক এর সময়।উত্তর ইটালিকে একসময় এট্রুশিয়া বলে ডাকা হত। ভ্যাটিকানের প্রাসাদের দেয়াল খুড়ে এই শিবলিন্গ পাওয়া গেছে । মূলত ভ্যাটিকান শব্দটা এসেছে সংস্কৃত ভাটিকা থেকে বা আশ্রম ভাটিকা থেকে।তাই এটা হয়তোবা বলা যায় যে খ্রীষ্টান ধর্মের তীর্থ হবার আগে এই ভ্যাটিকানেই এক সময় হয়ত হিন্দু ধর্ম ছিলো প্রধান ধর্ম।




ছবিতে দেখা যায় রাম -লক্ষন আর সীতা হেটে বনবাসে যাচ্ছেন-যা রামায়নের একটি ঘটনা-কিন্তু এই ছবিটা পাওয়া গেছে ইটালির প্রাচীন আর্কিওলজিকাল খোঁড়াখুড়ির সময়।ইতালিয়ান আর্কিওলজিষ্টরা এই ছবি দেখেই ধারনা করেন একসময় ইউরোপের অনেক গুলো দেশে হিন্দু তথা সনাতন ধর্ম প্রচলিত ছিলো। 


একজন অষ্ট্রেলিয়ান বুশম্যানের ছবি এটা-যাতে দেখা যায় এই বুশম্যানের কপালে তিলক আঁকা-এটা একসময় হিন্দুধর্মের পালনের ইঙ্গিত ই বহন করে।


একজন রোমান কনসুলেট ধুতি পড়ে আছেন।উনার হাতে ও কপালে তিলক আঁকা আছে-যা প্রমান করে রোমান দের মাঝেও হিন্দুত্বের প্রচলন ছিলো সারা ইউরোপে।


প্রাচীন ঈজিপ্টের একজন রাজা যিনি হাতে বুকে ও মাথায় তিলক এঁকে বসে আছেন সিংহাসনে-হাতে একটা পাত্র। হিন্দু ধর্ম-আর্য মতবাদ এবং বৈদিক সংস্কার যে পুরো পৃথিবীতে ছড়ি্যে ছিলো এটা তার ই প্রমান। যেহেতু এখন আমরা দেখি যে হিন্দু ধর্ম মতালম্বীদের অনেকে তিলক ধারণ করেন।


"আ্য পেস্টোরাল সিন" নামে এই মোজাইকে আঁকা ছবিতে দেখা যায় একটি মানুষ বাঁশি বাজাচ্ছে সাথে কিছু গাভী চড়ে বেড়াচ্ছে মাঠে। মোজাইক টি পাওয়া যায় গ্রিসের এথেন্সের ৬০কিমি দুরে কোন এক খনন কাজের সময়। এটি প্রার ১৮০০ বছরের পুরোনো-এবং নিঃসন্দেহে এটি ভগবান শ্রীকৃষ্ণের শিশু সময়কার একটি চিত্রপট।এটা প্রাপ্তির স্থান থেকে এটা বলা যায় যে প্রাচীন গ্রীসে এক সময় হিন্দু ধর্ম প্রচলিত ছিলো-ধীরে ধীরে যা বিকৃত হয়ে এখনকার বিলুপ্তপ্রায় অবস্থায় এসে পৌছেছে।


Courtsy by: rajendra
Like our Page: Shree Krishna - The Supreme Personality of Godhead
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।