১৮ মার্চ ২০১৫

কতজন হিন্দু চেনেন জানেন এই মানুষটিকে???কতজন হিন্দু নাম শুনেছেন???



অগেহানন্দ ভারতীঃ

১৯২৩ সালের ২০ এপ্রিল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে একটি ধর্মপ্রাণ ক্যথলিক খৃস্টান পরিবারে জন্মগ্রহন করেন লেওপলড ফিশার নামে এক ছেলে। বালক বয়সেই বই পড়ে ভারতবর্ষ সম্পর্কে তার আগ্রহ জাগে। ভারতের সংস্কৃতি আর ধর্ম সম্পর্কে তার কৌতূহল বেড়েই চলে। বালক বয়সে ফিসার একটি ক্যথলিক চার্চের সাথে যুক্ত হয় এবং সিদ্ধান্ত নেই পরবর্তী জীবন খৃস্টান ব্রহ্মচারী হয়ে কাটাবেন। কৈশোরে পদার্পণ করেই তার জীবনের কিছুটা হতাশা নেমে আসে, মনের ভিতর জন্ম নেয়া অনেক প্রশ্নে নিজেকে ক্ষতবিক্ষত হতে হয় কিন্তু কিছুতে খুজে পায় না সেগুলো উত্তর।ক্যথলিক জীবনধারা সম্পর্কে তার মোহমুক্তি হয় আর পৃথিবীর সব প্রচলিত মতবাদ এবং ধর্ম নিয়ে তার আগ্রহ আরও বেড়ে যায়।
ফিসারের যখন ৮ বছর বয়স তখন তার সাথে এক ভারতীয়ের পরিচয় হয় যে ভিয়েনার বিখ্যাত মেডিক্যাল স্কুলে পড়তে এসেছিল।তার কাছ থেকে প্রতিভাবান ফিসার তার কাছ থেকে কয়েক বছরের মধ্যে ৫ টি ভারতীয় আঞ্চলিক ভাষা শেখে এবং তাকে জার্মান ভাষা শিখতে সাহায্য করে। পরবর্তী জীবনে প্রায় ১৫ টি মৌলিক এবং আঞ্চলিক ভাষা রপ্ত করেন।
.
সেকেন্ডারি স্কুলে প্রবেশ করে ফিশার আরও বেশি ভারতীয় সংস্কৃতির প্রতি অনুরক্ত হয়ে পড়ে এবং স্কুলের ইণ্ডিয়ান ক্লাবে নিজের নাম লেখান এবং হিন্দি ও সংস্কৃত ভাষা শিখতে শুরু করে।এভাবেই তার সামনে বৈদিক ভারতের সংস্কৃতি আর আধ্যাত্মবাদের বিশাল দুয়ার উন্মোচিত হয়ে পড়ে।পরবর্তীতে ফিশার লিখেছিলেন,’যখন আমার ১৫ বছর বয়স তখনই আমি বুঝেছিলাম ইউরোপের সমাজ আমি ছাড়তে চলেছি আর ভারতীয় আধ্যত্মবাদকে নিজের করে নিতে চলেছি’।
.এরপর ফিসার বিখ্যাত ভিয়েনা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পান। সেখানে বহুমুখী ফিশার ভারতীয়শিক্ষা,সংস্কৃত ভাষা,তুলনামুলক ভাষাতত্ত্ব,নৃতত্ত্ব এবং দর্শন নিয়ে তার পড়াশুনা চালিয়ে যান।১৯৪৩ সালে বাধ্যতামুলক জার্মান সেনাবাহিনীতে যোগদানের কারনে তাঁর পড়াশুনা বাধাগ্রস্থ হয়।
.
যুদ্ধের পর ফিসার ভিয়েনাতে ফিরে আসেন এবং ১৯৪৮ সালে তাঁর ডিগ্রী সমাপ্ত করেন। ১৯৪৯ সালে ভারতীয় কালচার আর আধ্যাত্মবাদ সম্পর্কে আরও জানতে তিনি ভারতে চলে আসেন।সেখানে তিনি ভারতীয় দর্শন চর্চা শুরু করেন। কিছুদিন পর দিল্লী বিশ্ববিদ্যালয়ে জার্মান ভাষার উপর শিক্ষকতাও করেন। এরপর তাঁর রামকৃষ্ণ মিশনেও যোগাযোগ হয়, সমাতালে চলতে থাকে ভারতীয় আধ্যত্মবাদ আর দর্শন চর্চা এবং যে সকল প্রশ্ন খুজতে তিনি সুদুর ভারতবর্ষে এসেছেন তার উত্তর খুজে চলা। এভাবে তিনি একসময় নিজের জীবনের গন্তব্য আর উদ্দ্যেশ খুজে পান। সিদ্ধান্ত নেন সন্ন্যাসী হবার এবং দশনামী সন্ন্যাসী হিসেবে দিক্ষা নেন আর পরবর্তী জীবন আধত্ম্য সাধনায় নিজেকে উৎসর্গ করেন।
১৯৫১ সালে লিওপ্লদ ফিসার দশনামী সন্ন্যাসী হিসেবে নিজের নতুন নাম নেন অগেহানন্দ ভারতী । এরপর ভারতী উত্তর ভারত থেকে দক্ষিন ভারতের প্রায় ১৫০০ মাইল খালি পায়ে সন্ন্যাসীদের সাথে ভ্রমন করেন।নিজের একাডেমিক শিক্ষার সাথে যুক্ত হয় বাস্তব আধ্যাত্মবাদ। নিজের এই বাস্তব জ্ঞান তিনি পরবর্তীতে তাঁর শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করেন।
১৯৫১ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত তিনি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে দর্শনের রিডার হিসেবে এবং ১৯৫৫ সালে Nalanda Institute for Buddhist Research and Pali তে তুলনামুলক সাহিত্যে ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেন। এরপর তিনি তাঁর অর্জিত জ্ঞান বিশ্বের সবার মাঝে ছড়িয়ে দিতে পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। ১৯৫৫ থেকে ৫৬ থাইল্যন্দে সেখান থেকে জাপানের বিশ্ববিদ্যালয়ে সেখান থেকে ব্রিটিশ কলম্বিয়ার বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন।সব শেষে ১৯৬১ সালে Syracuse University, নিউইয়র্কে যোগদান করেন। এরপর তিনি সব সময় দুনিয়া ব্যপি ভ্রমণ করে বেড়ালেও এটাই ছিল তাঁর পার্মানেন্ট কর্মস্থল।
.এরপর দশ বছর তিনি এই বিশ্ববিদ্যালয়ে নৃতত্ত্বের শিক্ষক হিসেবে কাজ করেছেন।১৯৬২ সালে ভারতী সকল অভিজ্ঞতার ভাণ্ডার হিসেবে আত্মজীবনী লিখেন।
.১৯৭১ সালে ভারতী বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ব বিভাগের প্রধান হিসেব দায়িত্ব নেন এবং ১৯৭৭ পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর তিনি দায়িত্ব থেকে অব্যহতি দেন এবং আবারও দুনিয়া ব্যাপী শিক্ষকতা করতে নেমে পড়েন।

১৯৯১ সালের ১৪ মে এই মহৎপ্রান সন্ন্যাসী মানুষটির জীবনভর শিক্ষাগ্রহণ,শিক্ষকতা,ভ্রমন ও জ্ঞান অর্জনের সমাপ্তি ঘটে।তিনি ইহলোক ত্যাগ করেন। কিন্তু তিনি রেখে গিয়েছেন তাঁর অর্জিত অমুল্য জ্ঞান তাঁর লিখিত বই এর মাঝে। তাঁর লেখা বই গুলো হল
• The Tantric Tradition. London : Rider, 1966.
• The Light at the Center: Context and Pretext of Modern Mysticism. Santa Barbara, CA : Ross-Erikson. 1976.
• The Ochre Robe : An Autobiography.

https://en.wikipedia.org/wiki/Agehananda_Bharati





Bangali Hindu Post (বাঙ্গালি হিন্দু পোস্ট)

Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।