০৯ মার্চ ২০১৫

সতী দেবীর দশমহাবিদ্যা রূপ ধারন


এই ঘটনা দক্ষযজ্ঞ সময়ে। ভগবান শিবের বিরোধী ছিলেন প্রজাপতি দক্ষ। শিবের সাথে হিংসা করে ভগবান শিবকে ছোটো ও হেয় করবার জন্য দক্ষ এমন এক যজ্ঞের আয়োজন করলেন- যে যজ্ঞে সমস্ত দেবতা, প্রানী, ঋষি, গন্ধর্ব, যক্ষ, কিন্নর, অসুর, নাগ, অপ্সরা, চারন, নবগ্রহ, সপ্তর্ষি এমনকি ব্রহ্মা, বিষ্ণু কে পর্যন্ত নিমন্ত্রণ জানালেন। আমন্ত্রণ জানালেন না কেবল নিজ কন্যা সতী ও জামাতা ভগবান মহেশ্বর কে।

মূর্খ দক্ষকে তাঁর পত্নী প্রসূতী, পিতা ব্রহ্মা, ইষ্ট নারায়ন সকলেই বুঝিয়েছেন- যে শিব ছাড়া যজ্ঞ অসম্ভব- এতে তোমার বিনাশ ঘটবে। কিন্তু দক্ষ সেই সব কথায় কান দেয়নি । যথারীতি শিব ছাড়াই যজ্ঞ আরম্ভ করলেন।

কৈলাসে বসে মহাদেবী মা সতী এই খবর পেয়ে যজ্ঞে যাবার জন্য বায়না ধরলেন । ভগবান নীলকণ্ঠ বহু বুঝিয়ে বললেন- " প্রিয়ে। বিনা নিমন্ত্রণে অনুষ্ঠানে যাওয়া অশোভনীয়। তোমার ও আমার নিন্দে হবে। তোমার পিতা তোমাকে অনেক গাল মন্দ করবেন- যা তুমি সহ্য করতে পারবে না।" দেবী বললেন- "প্রভু । পিতৃগৃহে পিতামাতার কাছে যেতে নিমন্ত্রণের কি প্রয়োজন?

আমি সেখানে গিয়ে আমার পিতাকে জিজ্ঞেস করবো- তিনি কেন এমন অশাস্ত্রীয় যজ্ঞ করছেন ?" দেবাদিদেব অনেক বোঝালেন । বোধ হয় তিঁনি মহামায়ার মায়াতে মহামায়ার স্বরূপ বিস্মৃত হয়েছিলেন। ক্রোধে বললেন- "আমি তোমাকে সেখানে যেতে দেবো না।" শুনে মহাদেবী সতী বললেন- "আপনি আমার সাথে এরূপ কটু বাক্য বলতে পারেন না? আপনি কি আমার স্বরূপ বিস্মৃত হয়েছেন?"

মহাদেবী সতীর এমন কন্ঠ মহাদেব কোনোদিন শোনেন নি ও তিনি এমন স্মর আশাও করেন নি। দেখতে দেখতে কৈলাস কেঁপে উঠলো মহাদেবী সতীর অট্টহাসিতে আর ভয়ানক বজ্রপাতে । দেবাদিদেব দেখলেন সতীর স্থানে দাঁড়িয়ে আছেন করালবদনা , মুক্তকেশী, ক্রুদ্ধা, এলোকেশী, মুণ্ডধারিনী দেবী কালী । সেই চাউনি অতীব ভয়ানক ও অসহনীয়। দেখে মহাদেব পালাতে চাইলে দেবীর শরীর থেকে চতুর্ভুজা, ব্যঘ্র চর্ম পরিহিতা দেবী তারা প্রকট হয়ে পথ রোধ করলেন। সেই দেবী অট্টহাস্য করছেন ।

এদেখে মহাদেব আর একদিকে পালাতে চাইলে ষোড়োশী দেবী প্রকট হয়ে মহাদেবের সেই দিকের গতি রোধ করলেন। মহাদেব অপর দিকে পলায়ন করতে চাইলে একে একে ভুবনেশ্বরী, ভৈরবী, ছিন্নমস্তা, ধূমাবতী, বগলামুখী , মাতঙ্গী ও কমলা দেবী দশ দিক থেকে প্রকট হয়ে দশদিকের পথ রোধ করলেন । দেবাদিদেব শিব তখন কালিকার দিকে চেয়ে বললেন- "কে তুমি ? আমার কোমোল প্রানা সতী কই ?" দেবী সতী বললেন- "আমি তো আপনার সামনে।" দেবাদিদেব ভগবান শিব স্বয়ং শিবানীর মায়াজালে আচ্ছন্ন হয়ে মহামায়ার স্বরূপ বিস্মৃত হয়েছিলেন ।

এবার দেবাদিদেব বুঝলেন দেবী সতীই মহামায়া । তিনি স্তব করলেন - "হে দেবী। আমি বুঝেছি। তুমি আদ্যাশক্তি। তুমি পরমাপ্রকৃতি। তুমি দশদিকে বিরাজিতা। দশ দিক তোমার নিয়ন্ত্রনে। তুমিই সকল শক্তির উৎস। আমি তোমাকে পিতৃ গৃহে যাবার অনুমতি দিলাম।" মহাদেবের স্তবের পর নয় মহাবিদ্যা দেবী কালিকার মধ্যে বিলীন হলে দেবী কালিকা পুনঃ সতী রূপে আসলেন । এরপর বৃষ আরোহিতা হয়ে শিব গণ সহ চললেন দক্ষ মহলে । এই শেষ তাঁর সাক্ষাৎ দেবাদিদেবের সাথে । পুনঃ তিনি আসবেন হিমালয় নন্দিনী উমা রূপে।
বিস্তারিত দেখুন এখানে: Shree Krishna - The Supreme Personality of Godhead
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।