১২ এপ্রিল ২০১৫

ধর্মীয় দৃষ্টিতে আত্মা


যতদিন দেহে প্রাণ থাকে ততদিন এই আত্মাও এই জড় দেহে অবস্হান করে । নিজে সে কোথাও সম্পৃক্ত হয় না । কিন্তু পুনঃ পুনঃ গঠিত হচ্ছে দেহটি আত্মা নয় । দেহটি জীর্ণ হলে আত্মা জীর্ণ দেহ ছেড়ে নতুন দেহে আশ্রয় নেয় । অতএব এখানে আত্মা ও দেহ দুইটি ভিন্ন বিষয় পাওয়া যাচ্ছে ।
মানুষের দেহটাই শুধু বদলায় , জন্ম থেকে মৃত্যু পর্যন্ত দেহের পরিবর্তন হয় । আত্মার কোন পরিবর্তন হয় না । এই আত্মার বর্ণনা করে শ্বেতাশ্বর উপনিষদে বলা হয়েছে যে , এর আয়তন কেশাগ্রের দশ সহস্ত্র ভাগের একভাগের সমান ।
বালাগ্র শতভাগস্য শতধা কল্পিতস্য চ ।
ভাগো জীবঃ স বিজ্ঞেয় স চানস্ত্যায় কল্পতে ।। শ্বেতা(৫/৯)
গীতায় ও ঠিক সেভাবেই বলা হয়েছে :
কেশাগ্রশতভাগস্য শতাংশর সদৃশাত্মকঃ
জীবঃ সূক্ষ্ম স্বরূপোয়ং সংখ্যাতীতো হি চিত্‍কণঃ ।।
সুতরাং এর থেকে আমরা বুঝতে পারি যে,জীবাত্মা হচ্ছে এক একটি চিত্‍ কণা,যার আয়তন পরমাণুর থেকেও অনেক ছোট এবং এই জীবাত্মা বা চিত্‍কণা সংখ্যাতীত । এই অতি সূক্ষ্ম চিত্‍কণাগুলোই জড় দেহের এবং চেতনার মূল উত্‍স । আত্মা এত সূক্ষ্ম যে তা অণুবীক্ষণ যন্ত্রে পর্যন্ত দেখা যায় না ।
বিজ্ঞানীর দৃষ্টিতে আত্মা:
পৃথিবীতে এমন কিছু বস্তু তথা পদার্থ(Matter)র য়েছেযায় না । কেবল জায়গা দখল করে ও ওজন আছে । পদার্থের যে তিনটি গুণাবলী যথাঃ ওজন , অবস্হান , আকার ও আয়তন রয়েছে ,বাতাসে(Air) আকার ব্যতীত অন্যান্য গুণাবলী থাকার কারণে তা একটি পদার্থ হিসেবে চিন্হিত । যেমন খালি বেলুনে বাতাস ভর্তি করে ওজন নিলে ঐ বেলুনে বাতাসের কত ওজন তা পরিমাপ করা যায় ।
বিজ্ঞানীরা এই পদার্থ সম্পর্কে ব্যাপক গবেষণা করে স্থির সিদ্ধান্তে পৌছেছেন যে , পদার্থ বিনষ্ট কিংবা সৃষ্টি হতে পারে না তবে একরূপ থেকে অন্য রূপে রূপান্তর হতে পারে । বস্তুর অবিনাশীতাবাদ সূত্রে "Matter can not be destroyed, can not be created but can shaped from one to another "
একটি উদাহরণ দিয়ে বিষয়টি বুঝে নেয়া যাক । আমরা জানিজল একটি তরল পদার্থ । জলকেউত্তপ্ত করলে তা বাস্পে পরিণত হয় । জলের এই অবস্হাহচ্ছে বায়বীয় অবস্হা । একইভাবে তরল জলকে কম তাপমাত্রায় রাখলে বরফ হয়েযায় । বরফ হচ্ছে কঠিন পদার্থ । একই জলের তিনটি অবস্হা থাকায় কোনটার বিনাশ সম্ভব হয় না বরং একটি থেকে অন্যটির অহরহ রূপান্তর হচ্ছে ।
লিখছেন - পূর্নেন্দু আচার্য

রথ যাত্রা
Share:

1 Comments:

Unknown বলেছেন...

আমাদের মৃত্যুর যে বিচার হয় তা কার ? দেহ না আত্মার ? যদি জানান তবে উপকৃত হবো ।।

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।