১২ জুলাই ২০১৫

অস্ট্রেলিয়াতে সনাতন ধর্মের পদচিহ্ন

অস্ট্রেলিয়াতে প্রথম কোন সনাতন ধর্মাবলম্বীর পদচিহ্ন পড়ে ১৭৮৮ সালে যখন ভারতবর্ষ থেকে কয়েকজন নাবিক একটি জাহাজ নিয়ে সেখানে যান বাণিজ্যের উদ্দেশে । এরপর বিভিন্ন সময়ে ভারতবর্ষ থেকে হিন্দুরা অস্ট্রেলিয়াতে গমন করলেও ১৯২১ সাল পর্যন্ত তাদের সংখ্যা ২০০০ জনের কিছু বেশী ছিল। তবে বর্তমানে ২০১১ সালের census ডাটা অনুযায়ী বর্তমানে অস্ট্রেলিয়াতে বসবাসরত হিন্দুর সংখ্যা প্রায় ৩ লক্ষ যা ২০০৬ সালে census ডাটা অনুযায়ী ১.৫ লক্ষ ছিল। অর্থাৎ বিগত ৫ বছরে হিন্দু জনসংখ্যা প্রায় ২০০ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে এবং সবচেয়ে আনন্দের কথা হচ্ছে "সনাতন ধর্ম" বর্তমানে অস্ট্রেলিয়াতে সবচেয়ে দ্রুত বর্ধনশীল ধর্ম।
এখানেই শেষ নয়, হিন্দুরা অস্ট্রেলিয়াতে সেখানকার স্থানীয় অধিবাসীদের সাথে যথেষ্ট শান্তি ও সৌহার্দপূর্ণ পরিবেশে বসবাস করছে বলে তাদের আলাদা সুনাম আছে সেখানকার সমাজে। বর্তমান সময়ের অস্ট্রেলিয়ান হিন্দুরা শিক্ষা-দিক্ষা, চাকুরী, বাণিজ্য, তথ্য- প্রযুক্তি, প্রকৌশল ও চিকিৎসা ক্ষেত্রে অবদানে অন্য যেকোনো অভিবাসী সম্প্রদায়ের চেয়ে অনেক এগিয়ে এবং এজন্য হিন্দুদের অস্ট্রেলিয়াতে "Model Minority Society" বলা হয়। শিক্ষাক্ষেত্রে শতকরা ৬০ জন হিন্দুর অস্ট্রেলিয়াতে কমপক্ষে ব্যাচেলর / মাস্টার্স ডিগ্রী রয়েছে এবং বিভিন্ন প্রফেসনাল সার্ভিস পদে অস্ট্রেলিয়তে সবচেয়ে বেশী হিন্দু কর্মরত।
অস্ট্রেলিয়ার পূর্ব সমুদ্রতীর ঘেঁষা মেলবোর্ন , সিডনি শহর ও এর আশেপাশেই অধিকাংশ হিন্দুর বসবাস। ১৯৭৭ সালে তিন জন ভক্ত মিলে ১২ হাজার ডলার এ একটি বাড়ি কিনে "Sri Mandir Temple" নামে অস্ট্রেলিয়াতে প্রথম হিন্দু মন্দির প্রতিষ্ঠা করেন। বর্তমানে অস্ট্রেলিয়াতে অসংখ্য হিন্দু মন্দির রয়েছে যার মধ্যে, Shri Shiva Vishnu Temple, Sri Venkateswara Temple (SVT), Lord Shiva Temple, Sydney Murugan Temple, Sri Karphaga Vinayakar Temple উল্লেখযোগ্য।
"The Hindu Council of Australia" একটি সামাজিক সংগঠন যা অস্ট্রেলিয়াতে বিভিন্ন ছোট-বড় হিন্দু সংগঠনের মধ্যে একতা সাধন করে এবং অস্ট্রেলিয়ান হিন্দুদের প্রতিনিধি হিসেবে তাদের প্রয়োজনীয় করনীয় সরকারের কাছে পেশ করে থাকে। এছাড়া Adelaide, Sydney ও Melbourne এ ISKCON এর বিভিন্ন সেবামূলক অনুষ্ঠান নিয়মিতভাবে পালন করা হয়ে থাকে। "Hindu Youth Council of Australia (HYCA)" হিন্দু যুবসমাজের কল্যাণে নিবেদিত একটি সংগঠন । সবমিলিয়ে বলা যায়, অস্ট্রেলিয়াতে হিন্দু সম্প্রদায়ের বসবাস এর জন্য খুবই অনুকুল এক পরিবেশ বিদ্যমান যে কারণে আজ তারা "FASTEST GROWING RELIGION OF AUSTRALIA"
ছবিঃ Sri Venkateswara Temple Helensburgh
লিখেছেন মিহির সেীরভ
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।