সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

অস্ট্রেলিয়াতে সনাতন ধর্মের পদচিহ্ন

অস্ট্রেলিয়াতে প্রথম কোন সনাতন ধর্মাবলম্বীর পদচিহ্ন পড়ে ১৭৮৮ সালে যখন ভারতবর্ষ থেকে কয়েকজন নাবিক একটি জাহাজ নিয়ে সেখানে যান বাণিজ্যের উদ্দেশে । এরপর বিভিন্ন সময়ে ভারতবর্ষ থেকে হিন্দুরা অস্ট্রেলিয়াতে গমন করলেও ১৯২১ সাল পর্যন্ত তাদের সংখ্যা ২০০০ জনের কিছু বেশী ছিল। তবে বর্তমানে ২০১১ সালের census ডাটা অনুযায়ী বর্তমানে অস্ট্রেলিয়াতে বসবাসরত হিন্দুর সংখ্যা প্রায় ৩ লক্ষ যা ২০০৬ সালে census ডাটা অনুযায়ী ১.৫ লক্ষ ছিল। অর্থাৎ বিগত ৫ বছরে হিন্দু জনসংখ্যা প্রায় ২০০ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে এবং সবচেয়ে আনন্দের কথা হচ্ছে "সনাতন ধর্ম" বর্তমানে অস্ট্রেলিয়াতে সবচেয়ে দ্রুত বর্ধনশীল ধর্ম।
এখানেই শেষ নয়, হিন্দুরা অস্ট্রেলিয়াতে সেখানকার স্থানীয় অধিবাসীদের সাথে যথেষ্ট শান্তি ও সৌহার্দপূর্ণ পরিবেশে বসবাস করছে বলে তাদের আলাদা সুনাম আছে সেখানকার সমাজে। বর্তমান সময়ের অস্ট্রেলিয়ান হিন্দুরা শিক্ষা-দিক্ষা, চাকুরী, বাণিজ্য, তথ্য- প্রযুক্তি, প্রকৌশল ও চিকিৎসা ক্ষেত্রে অবদানে অন্য যেকোনো অভিবাসী সম্প্রদায়ের চেয়ে অনেক এগিয়ে এবং এজন্য হিন্দুদের অস্ট্রেলিয়াতে "Model Minority Society" বলা হয়। শিক্ষাক্ষেত্রে শতকরা ৬০ জন হিন্দুর অস্ট্রেলিয়াতে কমপক্ষে ব্যাচেলর / মাস্টার্স ডিগ্রী রয়েছে এবং বিভিন্ন প্রফেসনাল সার্ভিস পদে অস্ট্রেলিয়তে সবচেয়ে বেশী হিন্দু কর্মরত।
অস্ট্রেলিয়ার পূর্ব সমুদ্রতীর ঘেঁষা মেলবোর্ন , সিডনি শহর ও এর আশেপাশেই অধিকাংশ হিন্দুর বসবাস। ১৯৭৭ সালে তিন জন ভক্ত মিলে ১২ হাজার ডলার এ একটি বাড়ি কিনে "Sri Mandir Temple" নামে অস্ট্রেলিয়াতে প্রথম হিন্দু মন্দির প্রতিষ্ঠা করেন। বর্তমানে অস্ট্রেলিয়াতে অসংখ্য হিন্দু মন্দির রয়েছে যার মধ্যে, Shri Shiva Vishnu Temple, Sri Venkateswara Temple (SVT), Lord Shiva Temple, Sydney Murugan Temple, Sri Karphaga Vinayakar Temple উল্লেখযোগ্য।
"The Hindu Council of Australia" একটি সামাজিক সংগঠন যা অস্ট্রেলিয়াতে বিভিন্ন ছোট-বড় হিন্দু সংগঠনের মধ্যে একতা সাধন করে এবং অস্ট্রেলিয়ান হিন্দুদের প্রতিনিধি হিসেবে তাদের প্রয়োজনীয় করনীয় সরকারের কাছে পেশ করে থাকে। এছাড়া Adelaide, Sydney ও Melbourne এ ISKCON এর বিভিন্ন সেবামূলক অনুষ্ঠান নিয়মিতভাবে পালন করা হয়ে থাকে। "Hindu Youth Council of Australia (HYCA)" হিন্দু যুবসমাজের কল্যাণে নিবেদিত একটি সংগঠন । সবমিলিয়ে বলা যায়, অস্ট্রেলিয়াতে হিন্দু সম্প্রদায়ের বসবাস এর জন্য খুবই অনুকুল এক পরিবেশ বিদ্যমান যে কারণে আজ তারা "FASTEST GROWING RELIGION OF AUSTRALIA"
ছবিঃ Sri Venkateswara Temple Helensburgh
লিখেছেন মিহির সেীরভ
Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger