১২ জুলাই ২০১৫

আর্যভট্ট

বৃত্তের পরিধিকে এর ব্যস দিয়ে ভাগ করলে তা সকল বৃত্তের ক্ষেত্রেই একটি ধ্রুবসংখ্যা হয় যাকে গ্রীক বর্ণ π দ্বারা সূচিত করা হয়।আমরা একে বলি পাই(Pi) যা একটি অসীম সংখ্যা যার মান ৩.১৪১৫৯... যার আসন্ন মান ৩.১৪১৬।স্কুলজীবনে আমরা সবাই ই এমনটা পড়েছি।কিন্তু কখনো কি আমরা জানতে চেষ্টা করেছি এর পেছনে থাকা মহান এক আর্যবিজ্ঞানীর অবদান?চীনের লু চাও যখন এই অমূলদ সংখ্যাটির ৬৭৮৯০ ঘর পর্যন্ত মুখস্থ করে তা ২৪ ঘন্টা ৪ মিনিটে আবৃত্তি করে গিনেস রেকর্ড করেন তখন আমরা তা দেখে বিস্মিত হই,কিন্তু আরো আশ্চর্য হয় খোদ ইতিহাস নিজেই যখন Pi এর মান সর্বপ্রথম নিখুঁতভাবে বের করেন প্রাচীনভারতের প্রত্যন্ত কুসুমপুরে(বর্তমান পাটালিপুরে) নির্ভৃতে বাস করা এক সাধাসিধে মানুষ!
খ্রিষ্টের জন্মের হাজার খানেক বছর আগে প্রাচীন ভারতের শুল্ব সুত্রে প্রথম পাই এর মান উল্লেখিত হয় ৩.১৬,কাছাকাছি এবং সেই যুগের তুলনায় অসাধারন হলেও এই মানটি সম্পূর্ণ সঠিক ছিলনা।আধুনিক কালে প্রথম ফিবোনাক্কি ১২১০ সালে এর মান নির্নয় করেন ৩.১৪১৮ যাও সম্পূর্ণ সঠিক নয়।আর এর সঠিক মান সর্বপ্রথম ৪৯৯ খ্রিষ্টাব্দে যিনি বের করেন তিনি হলেন মহান আর্যভট্ট।
৪৭৬ খ্রিষ্টাব্দে প্রাচীন ভারতের কুসুমপুরে জন্ম নেন তিনি আর মাত্র ২৩ বছর বয়সেই ৪৯৯ খ্রিষ্টাব্দে তিনি রচনা করেন তাঁর গণিতবিষয়ক কালজয়ী গ্রন্থ 'আর্যভট্টীয়ম'।
এই গ্রন্থটি চারটি খন্ডে বিভক্ত।প্রথম খন্ডের নাম দশ গীতিকা যাতে রয়েছে ১২টি শ্লোক।দ্বিতীয় অধ্যয়ের নাম 'গণিত পাদ' যাতে রয়েছে গণিত বিষয়ক ৩৩টি শ্লোক।তৃতীয় খন্ডের নাম কালক্রিয়াপদ যাতে সময়ের ভাগ ও বিভাগ নিয়ে আছে ২৫টি শ্লোক।
চতুর্থ খন্ডের নাম গোলপাদ যাতে রয়েছে ত্রিকোনমিতি ও জ্যোতির্বিদ্যা সম্পর্কিত ৫০ টি শ্লোক।
আর্যভট্টীয়ম গ্রন্থের দ্বিতীয় অধ্যয় গণিতপাদ এর ১০ নং শ্লোকে আর্যভট্ট বলেছেন,
চতুর্ধিকম শতংসগুণম দ্বাশশিস্তথা সহশ্রাণাম অযুতদ্বযবিশ্কম্ভসযাসন্নো বৃত্তপরিধাহাঃ।
অর্থাত্‍ ৪কে ১০০ এর সাথে যোগ করে তাকে ৮ দিয়ে গুন করে একে ৬২০০০ এর সাথে যোগ করে সেই বৃত্তের পরিধি পাওয়া যায় যার ব্যস ২০০০০।
এই হিসেবটিকে করলে Pi এর মান পাওয়া যায়-
১০০+৪*৮+৬২০০০/
২০০০০
বা,৮৩২+৬২০০০/২০০০০
বা,৬২৮৩২/২০০০০
বা,৩.১৪১৬!
[তথ্যসূত্র-,Pi unleashed,Arndt,Jorge Henel,Christopher,2006]
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।