০৮ জুলাই ২০১৫

বেদে নারীর মহিমা

বেদে নারীর মহিমা শীর্ষক লেখা অনেক দিন ধরে লিখতে চাচ্ছিলাম। বিভিন্ন ব্লগে হিন্দু ধর্ম নিয়ে নানা অপপ্রচার চলছে। এর একটি হচ্ছে বেদে নারীর অবস্থান অনেক নিচে। তাদেরকে মানুষ বলে গণ্য করা হয়নি। তাছাড়া হিন্দু মেয়েরা যেভাবে ভালবাসার ফাঁদে পরে ধর্মান্তরিত হচ্ছে তা রীতিমত ভয়াবহ। এমত অবস্থায় লিখতে বসলাম।

অথর্ববেদঃ
১। Girls should train themselves to become complete scholars and youthful through Brahmcharya and then enter married life.
Atharva 11.5.18
ব্রহ্মচারী সুক্তের এই মন্ত্র বলে মেয়েদের শিক্ষা লাভের পর স্বামী গৃহে প্রবেশের কথা। এই মন্ত্র নারীদের নির্দেশ দেয় ছেলেদের মত একই শিক্ষা গ্রহনের।
২। Atharva 14.1.6
Parents should gift their daughter intellectuality and power of knowledge when she leaves for husband’s home. They should give her a dowry of knowledge.
এখানে উপঢৌকন হিসেবে জ্ঞান দানের কথা বলা হয়েছে।
৩। Atharva 14.1.20 Oh wife! Give us discourse of knowledge
এখানে স্ত্রীর কাছে জ্ঞান চাওয়া হয়েছে।
৪। Atharva 7.46.3
Protector of children, having definite knowledge, worth thousands of prayers and impressing all directions, O women, you accept prosperity. O wife of desrving husband, teach your husband to enhance wealth.
স্ত্রী কে বলা হয়েছে স্বামীকে সহায়তা করতে যাতে পরিবারে সুখ সমৃদ্ধি, অর্থ বৈভব আসে।
৫।
Atharva 7.47.1
Oh woman! You are the keeper of knowledge of all types of actions (karma).
মহিলাদের জ্ঞানের ধারক বলা হয়েছে।
৬। Atharva 7.47.2
Oh woman! You know everything. Please provide us strength of prosperity and wealth
নারীই শিশুদের প্রথম জ্ঞানদাতা । তিনিই শিশুদের জগত সংসারে যুদ্ধের উপযুক্ত করে পাঠান। মন্ত্রে তাই বলা হয়েছে।
৭। Atharva 7.48.2
Oh woman! Please provide us with wealth through your intellect
৮। Atharva 14.1.64
Oh woman! Utilize your vedic intellect in all directions of our home!
নারীকে মঙ্গলময়ী লক্ষ্মী সেই বৈদিক যুগ থেকেই বলা হয়।
৯। Atharva 2:36:5
Oh bride! Step into the boat of prosperity and take your husband beyond the ocean of worldy troubles into realms of success
‘অর্ধেক তার করিয়াছে নারী’ নজরুল কাব্যে নারী
তারুণ্য দীপ্ত যৌবনে উজ্জল কবি নজরুল। বাংলার নারী সমাজকে জাগাতে এবং অনুপ্রাণিত করতে তিনি তাদের আন্তরিকতার সাথে আহ্বান জানিয়েছিলেন।
তাই তো কবি কবিতায় লিখেছেন,
‘জাগো নারী জাগো বহ্নি শিখা’
কবি আরও লিখেছেন
‘সাম্যের গান গাই
আমার চক্ষে পুরুষ রমণী
কোন ভেদাভেদ নাই’
‘নারীরে প্রথমে দিয়েছি মুক্তি
নয় সম অধিকার
মানুষ গড়া প্রাচীর ভঙ্গিয়া
করিয়াছি একাকার
কবি ভাবতেন নারীর জন্য পুরুষ তন্ত্রের বিভেদ ও অসাম্য সৃষ্টির কথা।
নারীর স্বাতন্ত্রবোধ কেড়ে নিয়ে তার জন্য পুরুষ তৈরি করেছে অসংখ্য শক্ত শেকল। সাংসারিক জীবনে পুরুষের মনোরঞ্জনের সুবিধার্থে নারীকে করেছে ভিন্ন শিক্ষায় শিক্ষিত। নামিয়ে এনেছে দাসীর পর্যায়ে। কবি চেয়েছেন এ অবস্থা থেকে নারীর মুক্তি। নারীর মানুষ হিসেবে গণ্য করার অধিকার।
কবির এই কথাই শত সহস্র বছর আগে ধ্বনিত হয় অথর্ব বেদের মন্ত্রে। নারীই তার স্বামীকে সংসারের কঠিন সময়ে আশার আলো দেন পাশে থেকে।
১০। Atharva 1.14.3
Oh groom! This bride will protect your entire family
কোথায় এখন মহাপণ্ডিতরা?
১১। Atharva 2.36.3
May this bride become the queen of the house of her husband and enlighten all.
১২। Atharva 11.1.17
These women are pure, sacred and yajniya (as respected as yajna); they provide us with subjects, animals and food
১৩। Atharva 12.1.25
Oh motherland! Give us that aura which is present in girls
১৪। Atharva 12.2.31
Ensure that these women never weep out of sorrow. Keep them free from all diseases and give them ornaments and jewels to wear.
এখানে নারীর দুঃখ কষ্ট যাতে না হয় সেদিকে নজর দিতে বলা হয়েছে।
১৫। Atharva 14.1.20
Hey wife! Become the queen and manager of everyone in the family of your husband.
১৬। Atharva 14.1.50
Hey wife! I am holding your hand for prosperity
১৭। Atharva 14.1.61
Hey bride! You shall bring bliss to all and direct our homes towards our purpose of living
১৮। Atharva 14.2.71
Hey wife! I am knowledgeable and you are also knowledgeable. If I am Samved then you are Rigved.
১৯। Atharva 14.2.74
This bride is illuminating. She has conquered everyone’s hearts!
২০। Atharva 7.38.4 and 12.3.52
Women should take part in the legislative chambers and put their views on forefront.
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।