সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

গত ২০১১ সালের ১১ ই ফেব্রুয়ারী dnaindia তে প্রকাশিত "Rigveda, a treasure trove for transgenics" শীর্ষক সংবাদটি সংক্ষেপে তুলে ধরা হল।

বেশ কিছু বছর ধরেই ভারতের আদিমতম জ্ঞানভান্ডার বেদ নিয়ে বহিঃর্বিশ্বে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে।এর বিভিন্ন অংশ নিয়ে গবেষনায় রত হয়েছেন পশ্চিমা অনেক গবেষক।এরইমধ্যে কেপটাউনে অনুষ্ঠিত "ইন্ট্যারন্যশনাল সেল বায়োলজী" নিয়ে অনুষ্ঠিত এক সম্মেলনে ড.চন্দ্রপ্রকাশ দেবনাথ সকলের সামনে তুলে ধরলেন ঋগ্বেদে উপস্থিত জীনতত্ত্বের কথা।তিনি সফলভাবে ঋগ্বেদের সেই মন্ত্রসমূহের মর্মোদ্ধার করেছেন যাতে জীনতত্বের অনেক বিস্ময়কর তথ্য পাওয়া যায়।তিনি মত প্রকাশ করেন যে এ নিয়ে আরো গবেষনা চালালে তা মানবজাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন কিছু তথ্য দিতে পারে।তিনি আরো বলেন যে তাঁরা গবেষনা চালিয়ে যাচ্ছেন তবে সম্পদ ও মানবকাঠামো সীমিত হবার কারনে গবেষনাকর্ম ধীরগতিতে এগোচ্ছে।
তিনি বলেন যে মন্ত্রগুলো নিয়ে গবেষনায় তারা দেখতে পান যে এগুলো কোষের জটিল জীনতাত্ত্বিক গঠন ও কার্যাবলী যেমন ক্রোমোসোম বিভাজন,DNA রেপ্লিকেশন,প্রোটিন সংশ্লেষন,নিউক্লিওটাইডের জোড় ইত্যাদি ব্যখ্যা করছে।
একটি মন্ত্রকে ব্যখ্যা করার সময় তিনি বলেন যে ঋগ্বেদে DNA কে 'ত্বস্ত' বলা হয়েছে এবং বলা হয়েছে যে এটি জীবের গঠনসহ বিভিন্ন বৈশিষ্ঠ্যের নিয়ন্ত্রক যাকে ওই মন্ত্রে 'সতেজ বিশ্বরুপ' অর্থাত্‍ সকল জীবিত প্রানীতে উপস্থিত বলে বলা হয়েছে। এছাড়া ওই সুক্তে এ ও বলা হয়েছে যে কোষের বৃহস্পতি অর্থাত্‍ নিউক্লিয়াসে এই DNA অবস্থিত।
তিনি আরো দেখান যে কিভাবে ঋগ্বেদ ও অথর্ববেদে কোষের সৃষ্টি ও বৃদ্ধি,সালোকসংশ্লেষন, জারন-বিজারন এমনকি বৈশ্বিক উষ্ণায়ন নিয়েও আলোচনা করা হয়েছে!
এছাড়া পরবর্তীতে তিনি তাঁর রচিত "Vedic cell biology,life energy and rebirth" বইটিতে বৈদিক জীনতত্ত্ব সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করেন।
ওঁ শান্তি শান্তি শান্তি
VEDA, The infallible word of GOD
Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger