১২ জুলাই ২০১৫

ভগবদগীতা নামক অমূল্য গ্রন্থটির প্রাচীনকালের অস্তিত্ব ও এর উত্‍পত্তি

প্রথমেই আপনাদের পরিচয় করিয়ে দেই "প্রস্থানত্রয়ী" শব্দটির সাথে।প্রস্থানত্রয়ী হল বেদান্ত দর্শনের মূল তিনটি গ্রন্থ-
১)উপনিষদ,এটি হল উপদেশ প্রস্থান।
২)ব্রহ্মসূত্র,যাকে বলা হয় ন্যয় প্রস্থান।
৩)ভগবদগীতা,এটিকে বলা হয় সাধনা প্রস্থান।
বেদান্তের চারটি শাখার ই প্রতিষ্ঠাতাগুরুগণ এই তিনটি গ্রন্থের ভাষ্য রচনা করে গিয়েছেন।তাঁরা হলেন যথাক্রমে-
জগতগুরু আদি শংকরাচার্য,যিনি ৭৮৮ খ্রিষ্টাব্দে জন্মগ্রহন করেন।তিনি অদ্বৈতবেদান্ত শাখার প্রতিষ্ঠাতা।শংকরাচার্যের গীতাভাষ্য হিন্দুধর্মীয় পন্ডিতমহলে অত্যন্ত বিখ্যাত।কথা হল ৭৮৮ খ্রিষ্টাব্দে জন্ম নেয়া এই মহান সাধক কিভাবে গীতাভাষ্য রচনা করলেন যদি ১৭৫৫ সালের আগে গীতা নামের কোন আলাদা বই ই না থাকে!!!
একইভাবে বিশিষ্টদ্বৈত বেদান্তের প্রতিষ্ঠানা রামানুজাচার্য ১০১৭ সালে জন্মগ্রহন করেন।তিনিও গীতাভাষ্য রচনা করেছিলেন।অর্থাত্‍ সেই সময়েও গীতা নামে আলাদা গ্রন্থ ছিল এবং খুব বিখ্যাত ই ছিল!
একইভাবে গীতার ভাষ্যকারী দ্বৈতঅদ্বৈত শাখার প্রতিষ্ঠাতা নিম্বাকাচার্য এবং দ্বৈতবেদান্তের প্রতিষ্ঠাতা মধ্বাচার্য যথাক্রমে ত্রয়োদশ শতাব্দী এবং ১১৯৯ সালে জন্মগ্রহন করেন।এছাড়া বিখ্যাত শৈব দার্শনিক অভিনবগুপ্ত দশম শতাব্দীতে, শ্রী শ্রী চৈতন্য ১৪৮৬ সালে এবং ধ্যনেশ্বর ১২৭৫ সালে তামিল ভাষায় গীতাভাষ্য রচনা করেন।এছাড়া প্রখ্যাত আরব পর্যটক আলবেরুনী ১০১৭ খ্রিষ্টাব্দে তাঁর ভারত সফরকালে হিন্দুদের ধর্মগ্রন্থের মধ্যে গীতার কথাও উল্লেখ করেন।অর্থাত্‍ এটা পরিস্কার যে পিনাকী বাবুর ১৭৫৫ সালে গীতা উদ্ভবের তত্ত্বটা নিতান্তই হাস্যকর।
গবেষকদের দৃষ্টিতে শ্রীমদভগবদগীতার আলাদা গ্রন্থ রুপে আবির্ভাবের সময়কাল
প্রফেসর Jeaneane Fowler এর মতে গীতার উত্‍পত্তি খ্রিষ্টপূর্ব ২০০ সালে(২০০B.C),KK Nair এর অনুযায়ী তা ১৫০B.C তে,কাশী নাথ উপাধ্যায় এর মতে খ্রিষ্টপূর্ব ৫০০ সালে এবং Eliot Deustch এর মতে খ্রিষ্টপূর্ব ৫০০ থেকে খ্রিষ্টপূর্ব ২০০ সালের মধ্যে।প্রকৃতপক্ষে গীতার প্রথম ইংরেজী অনুবাদ করেন চার্লস উইলকিন্স ১৭৯৫ সালে।সেটা গীতার প্রথম ইংরেজী অনুবাদ,প্রথম গীতা নয়।
গীতার একটি বিখ্যাত উক্তি রয়েছে-
"ন হি জ্ঞানেন সদৃশং পবিত্রমিহ বিদ্যতে"
অর্থাত্‍ জ্ঞানের মত পবিত্র এই সংসারে আর কিছু নেই।তাই পিনাকী বাবুর মত অকালকুষ্মান্ডদের প্রতি আহ্বান,জ্ঞানের পেছনে ছুটুন,সস্তা জনপ্রিয়তার পেছনে নয়।
ওঁ শান্তি শান্তি শান্তি
‪#‎অগ্নিবীর‬
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।