সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

হরেকৃষ্ণ মন্ত্র’ (Hare Krishna Mantra) নামে এই এ্যালবামটি সারা বিশ্বে রেকর্ড কপি বিক্রি

ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন একটি মিউজিক এ্যালবামের সিডির মোড়ক। ১৯৬৯ সালে বিশ্ববিখ্যাত অ্যাপেল স্টুডিও’র মাধ্যমে প্রকাশিত ‘হরেকৃষ্ণ মন্ত্র’ (Hare Krishna Mantra) নামে এই এ্যালবামটি সারা বিশ্বে প্রায় দুই লাখেরও বেশি কপি বিক্রি করে যা তৎকালীণ সময়ে একটি অনন্য রেকর্ড গড়েছিল।


সেই সময় বিক্রির ক্ষেত্রে এই এ্যালবামটি চেকোস্লাভাকিয়ায় ৩ নম্বর, বৃটেনে ৯ নম্বর এবং আমেরিকা, জার্মানী, জাপান, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, যুগোস্লাবিয়া এবং আরো অনেক দেশে এটি সেরা দশ র‌্যাকিং এর মধ্যে ছিল। জর্জ হ্যারিসনও ঘুনাক্ষরে ভাবতে পারেননি যে, তার গাওয়া এই অ্যালবামটি এতগুলো কপি সারা বিশ্বে বিক্রি হবে।

সর্বকালের সবচেয়ে জনপ্রিয় মিউজিক ব্যান্ড দল হল আমেরিকার বিটলস। সেই বিটলস ব্যান্ডের একজন সদস্য হলেন জর্জ হ্যারিসন। জর্জ হ্যারিসনকে আমরা বাংলাদেশে বিশেষভাবে চিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার বিশেষ অবদানের জন্য। তার ‘কনসার্ট ফর বাংলাদেশ’ শীর্ষক বিখ্যাত কনসার্ট শোতে পাওয়া সম্পূর্ণ অর্থ তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্থ মানুষের সহায়তায় দান করেছিলেন। তাঁকে বাংলাদেশের বন্ধু বলে সম্ভোধন করা হয়।

কিন্তু তাঁর এই বাংলাদেশ প্রীতির পেছনে মূল প্রেরণা হিসেবে ছিলেন একজন- শ্রীল প্রভুপাদ, আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইস্কনের প্রতিষ্ঠাতা। শ্রীল প্রভুপাদের বিশেষ সান্নিধ্যে জর্জ, কৃষ্ণভাবনা এবং ভারতীয় দর্শনের প্রতি অনুরক্ত হয়ে পড়েন। এই অ্যালবামে জর্জ হ্যারিসনের সাথে শ্রীল প্রভুপাদের অনেক শিষ্যও সুর দিয়েছিলেন। কোন ভারতীয় সংস্কৃতির গাওয়া সুরের এতটা আলোড়ন সৃষ্টি ছিল বিশ্বে প্রথম।

(মাসিক চৈতন্য সন্দেশ, জুলাই’০৯ সংখ্যা, আর্কাইভস থেকে)
Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger