১২ জুলাই ২০১৫

নমস্কার কোথা হতে এলো ? "নমস্তে শব্দের অর্থ কী ?

সৃষ্টির আদি হতে মহাভারতের যুগ পর্যন্ত সকলে পরস্পর নমস্তে বলে সম্বোধন করতেন। তার পর যখন থেকে মতামতান্তর এবং অনেক সম্প্রদায়ের আবির্ভাব ঘটে,সেই সময় তারা পরস্পর সন্মান প্রদর্শনার্থে পৃথক পৃথক শব্দ স্থির করে নেয় ।কেহ 'GOOD MORNING',GOOD NIGHT',GOOD BYE', কেহ 'আস্লামুওয়ালাইকুম ',ওআলেকুম সালাম ', 'আদব অর্জ' ইত্যাদি ইত্যাদি শব্দ বিধর্মীগণ এবং বিদেশীরা কল্পনা করে নেয় ।
হিন্দুদের মধ্যেও মত ও পন্থবাদীরা অনেক শব্দ কল্পনা করেছে, 'কেউ জয় শিব' 'জয় হরি' 'জয় গোবিন্দ' 'জয় রাধে শ্যাম' ,'হরে কৃষ্ণ','জয় গুরু' 'জয় রামজী কী','জয় কৃষ্ণজী কী' প্রভৃতি অনেক সম্ভাষণ শব্দ প্রয়োগ করে থাকে ।
মহাভারতের পূর্বে ভূমণ্ডলে আর্যদের অখণ্ড রাজ্য ছিল ।মানুষ সকলেই ছিল বৈদিক ধর্মাবলম্বী,তারা পরস্পর নমস্তে বলার মাধ্যমেই কুশল আদান প্রদান করত।বর্তমান যুগে মহাঋষি দয়ানন্দ সরস্বতীর কৃপায় মানুষ বৈদিক সিদ্ধান্তকে আবার হৃদয়ঙ্গম করতে লাগল ।আর সেই সঙ্গে সঙ্গে সবাই "নমস্তে" এর ধারা চালু করা আরম্ভ করল ।
"নমস্তে শব্দের অর্থ কী ?"
নমস্তে অর্থাত্‍ আমি তোমায় মান্য করি-তোমার সমাদর করি বা তোমায় শ্রদ্ধা জানাচ্ছি।
প্রশ্নঃ-বেদে কি নমস্তে
শব্দ আছে ? নমস্তে না বলে যদি "জয় রামজী কী", 'জয় কৃষ্ণ জী কী','হরে কৃষ্ণ'"জয় গুরু",বলা যায় ,তাতে দোষ কি?
উত্তর-বেদেই কেন,বাল্মীকীররামায়ণ, মহাভারত, ­উপনিষদ্ প্রভৃতি সমস্ত গ্রন্থে "নমস্তে" শব্দের মূলের উল্লেখ পাওয়া যায় ।রামায়নের কোথাও 'জয় রামজী কী' মহাভারতে কোথাও 'হরে কৃষ্ণ' 'জয় কৃষ্ণজী কী' উল্লেখ নেই , রাম চন্দ্র এবং শ্রীকৃষ্ণ স্বয়ং নমস্তে ব্যবহার করতেন ;কেননা তাঁরা সকলেই বৈদিক ধর্মালম্বী।বাংলা ভাষায় যাকে বলা হয় নমস্কার।
শাস্ত্রসম্মত বৈদিক সভ্যতা ধারন করুন,মনুষ্য সৃষ্ট মতপথ কে পরিহার করে ঐক্যের পথ অনুসরন করুন।
ওঁ শান্তি শান্তি শান্তি
##VEDA, The infallible word of GOD

Share:

2 Comments:

Unknown বলেছেন...

সবার জনা উচিত। তাই শেয়ার করলাম। ধন্যবাদ।

Unknown বলেছেন...

বেদে ,গীতায়, রামায়ন ,মহাভারাত এ কোথাই উল্লেখ আছে ? একটু বলবেন Plz

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।