সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

ফিবোনাক্কি সিরিজের প্রথম আবিস্কারক সংস্কৃত ছন্দশাস্ত্রের জনক ঝষি পিঙ্গল

০ ১ ১ ২ ৩ ৫ ৮ ১৩ ২১ ৩৪ ৫৫ ৮৯ ১৪৪...
ধারাটি চিনতে পারছেন তো?এটি ফিবোনাক্কি নাম্বার বা ফিবোনাক্কি ধারা বা গোল্ডেন নাম্বার নামেও পরিচিত।এই ধারাতে প্রতিটি সংখ্যা তার পূর্বোক্ত দুই সংখ্যার যোগফলের সমান হয়।ত্রয়োদশ শতাব্দীর বিখ্যান জ্যোতির্বিদ লিওনার্দো ফিবোনাক্কি কর্তৃক প্রবর্তিত আধুনিক গণিতের এক বিস্ময় এই ফিবোনাক্কি সিরিজ।
কিন্তু জেনে আশ্চর্য হবেন যে এই ফিবোনাক্কি সিরিজের প্রথম আবিস্কারক সংস্কৃত ছন্দশাস্ত্রের জনক ঝষি পিঙ্গল।
তিনি শ্লোকগঠনে শব্দাংশের মাত্রা বিন্যাসের ক্ষেত্রে প্রথম এই ফিবোনাক্কি ধারনার ব্যবহার করেন।একটি দীর্ঘ শব্দাংশ(Long syllable) উচ্চারনে ২ একক সময় লাগে যেখানে একটি হ্রস্ব শব্দাংশ উচ্চারনে সেখানে ১ একক সময়।ঋষি পিঙ্গল শ্লোকের শব্দাংশসমূহের এমনভাবে বিশ্লেষন করেন যাতে দেখা যায় প্রত্যেকটি শব্দাংশের উচ্চারনের সময়কাল এর আগের দুইটি শব্দাংশের উচ্চারনের সময়কালের যোগফলের সমান।এভাবেই খ্রিষ্টের জন্মের ৩০০-৪৫০ বছর আগেই ঋষি পিঙ্গলের 'ছন্দশাস্ত্র' নামক গ্রন্থটিতে পৃথিবীর ইতিহাসে প্রথমবারের মত ব্যবহৃত হয় আধুনিক গণিতের বিস্ময় ফিবোনাক্কি সিরিজ!পিঙ্গল এই সিরিজের নাম দিয়েছিলেন 'মাত্রামেরু' বা শব্দাংশমাত্রার ঐকতান!
বৈদিক সভ্যতার অনন্য নিদর্শন ছড়িয়ে দিন সকলের মাঝে।
ওঁ শান্তি শান্তি শান্তি

VEDA, The infallible word of GOD
Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger