০৮ জুলাই ২০১৫

সনাতন ধর্মের ইতিহাস ও আমরা

হিন্দু ধর্ম এতো প্রাচীন যে এর ইতিহাস নিয়ে বিতর্ক থাকা স্বাভাবিক। তবে, মানব সভ্যতার উদ্ভব ও বিকাশের ধারক ও বাহক যে সনাতন ধর্ম এই কথা আমাদের স্বীকার করতেই হবে। কালস্রোতে হিন্দু রাজা-মহারাজা রাই একসময় এই ভারতবর্ষ শাসন করতো। কিন্তু, দুঃখের সাথে বলতে হচ্ছে, ধর্মাচরন, ব্রাহ্মণ্যবাদ এবং অন্যান্য স্বার্থসিদ্ধির মোহে এদের মধ্য কোন ঐক্য ছিল
না। বরং বিবাদ ও কলহ প্রায় লেগেই থাকতো। আরাম আয়েশ ও ভোগ বিলাসের নিমিত্তে ব্রাহ্মণ ও বণিক শ্রেণিকে খুশি রাখতে গিয়ে তারা প্রজাদের সুখ দুঃখের কোন খবর রাখতো না।


চেঙ্গিসখান, কুবলাইখান ও হালাকুখানের বাহিনী যে নারকীয় ধ্বংসযজ্ঞ চালিয়েছে তাতেও তাদের কোন বোধোদয় ঘটে নি। আর, এরপর তো পশ্চিমা দেশের মোগলরা এসে ক্ষমতাই কেড়ে নিয়ে গেল। একসময় আসলো সেন রাজাদের শাসন কাল। সেই সেন রাজাদের একজন বল্লালসেনই এই দেশে বর্তমান বর্ণভেদের বিষাক্তবীজ বপন করেছিলো। যার পরবর্তী বংশ ধর লক্ষনসেনের ভূমিকা বড়ই লজ্জাকর। এই বর্ণভেদ আজও আমাদেরকে দুর্বল করে রেখেছে। সেন রাজারা বাঙালি ছিল না। তবুও, বর্ণভেদ প্রথা চাপিয়ে দিয়ে বাঙ্গালীদের শাসন করাই ছিল তাদের মূল উদ্দেশ্য। এ তো গেল আমাদের পূর্ব পুরুষদের কথা।


আর, আজ আমরা অনেক চেষ্টা করছি হিন্দুদের মধ্য ধর্মীয় সচেতনতা বাড়ানোর জন্য। ফলে, হিন্দু ধর্মের প্রচার বা প্রসার কিছুটা হলেও এই বর্ণভেদ আমাদের রক্তে মিশে থাকার জন্য আমরা দুর্বলই থেকে যাচ্ছি। বর্ণভেদের পাশাপাশি আছে, তথাকতিত বিজ্ঞানবাদীদের অসীম যুক্তি। পৌরাণিক যুগে সমুদ্র মন্থনের সময় অমৃতের পাশাপাশি বিষও উঠেছিলো।

আজ বিজ্ঞানের বদৌলতে সুখ সাচ্ছন্দের পাশাপাশি যে বিষটি আমাদের মাঝে ছড়িয়ে পড়ছে তা হল- ঈশ্বরে অবিশ্বাস। ঈশ্বরের বিরুদ্ধে আমাদের কত যুক্তি, কত জিজ্ঞাসা, কত প্রশ্ন; আজ আমরা বিষের জ্বালায় ছটফট করছি। মারাত্মক বিষ- “ঈশ্বর সত্ত্বায় অবিশ্বাস”। যারা ঈশ্বর মানেন না তাদের কত যুক্তি!! যদি বলা হয়, হরিদাস ঠাকুর দিনে ৩ লক্ষ বার কৃষ্ণ নাম করতো- এই কথা শুনে আজ আমরা ক্যালকুলেটর নিয়ে বসে যাই। এটা কিভাবে সম্ভব!! অথচ, আমরা দেখছি না এই কথাটার পিছনে ভগবানের প্রতি ভক্তের কতটুকু ভালোবাসা লুকিয়ে আছে। সত্যিই, আমরা অনেক যুক্তিবাদী।


আজ ধর্ম সম্পর্কে একটা পোস্ট দিলেই সমস্ত তথাকতিত বিজ্ঞানবাদীরা ছুটে আসে তাদের হাজারো যুক্তির থালা নিয়ে। বিজ্ঞানের আলোয় তারা এতটাই আলোকিত যে, মহাভারত, রামায়ন কে পর্যন্ত অস্বীকার করে। ফেসবুক এ বসে ঈশ্বরের বিরুদ্ধে তাদের যুদ্ধ ঘোষণা, কোথায় ঈশ্বর?? comment এর পর comment, comment এর পর comment করেও তাদের বোঝানো যায় না যে, “ঈশ্বরকে দেখতে হলে চর্মচক্ষু নয়, জ্ঞানচক্ষু প্রয়োজন।”


অতীতের পূর্বপুরুষ ও বর্তমানের এই সব বর্ণবাদী ও বিজ্ঞানবাদী পুরুষদের জন্য আজ আমরা এক পা এগোচ্ছি তো দুই পা পিছিয়ে যাচ্ছি। তবুও, আশায় বুক বেঁধে থাকি একদিন সকল কুয়াশা ও অন্ধকার দূর হয়ে প্রকৃত সনাতন ধর্মের প্রতিষ্ঠা হবেই, হবে।
জয় সনাতন ধর্মের জয়।।

লিখেছেন জয় রায়
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।