সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

বৈদিক উপাসনা পর্ব ৩

এ পর্বে বৈদিক উপাসনার চতুর্থ এবং পঞ্চম ধাপ প্রাণায়াম এবং অর্ঘমোষন নিয়ে আলোচনা করা হবে।

প্রাণায়াম

প্রাণায়াম হল শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রন এর পদ্ধতি।এর বেশ কয়েকটি ধরন রয়েছে। এর মধ্যে সবচেয়ে সাধারন পদ্ধতিটি আলোচনা করা হল। প্রথমে বুক ভরে শ্বাস নিন যেন ফুসফুস যথাসম্ভব প্রসারিত হয়।এরপর কিছুটা জোড়ে এবং শ্বাসগ্রহন এর চেয়ে দ্রুত নিঃশ্বাস ত্যগ করুন।প্রতিবার শ্বাস গ্রহন এবং নিঃশ্বাস ত্যগের মাধ্যমে একবার প্রানায়াম হয়।প্রতি উপাসনায় নুন্যকল্পে তিনবার বা সর্বোচ্চ একুশবার প্রাণায়াম করবেন। প্রাণায়াম এর অভ্যাসে হৃদযন্ত্র,ফুসফুস,শিরা ও ধমনীর কার্য্য সুষ্ঠুরুপে পরিচালিত হয়। আধুনিক বিজ্ঞান প্রমান করেছে যে বিভিন্ন প্রকার প্রাণায়াম এর ফলে হাঁপানীসহ বিভিন্ন Respiratory disease এর নিরাময় হয়। প্রাণায়াম এর পূর্বে নিম্নলিখিত মন্ত্র জপ করুন।

ওঁ ভূঃ।ওঁ ভূবঃ।ওঁ স্বঃ।ওঁ মহঃ।ওঁ জনঃ।ওঁ তপঃ।ওঁ সত্যম্।

পরমাত্মা প্রাণস্বরুপ।পরমাত্মা দুঃখনাশক।পরমাত্মা আনন্দস্বরুপ।পরমাত্মা সর্ব্বপুজ্য।পরমাত্মা সর্ব্বোত্‍পাদক।পরমাত্মা তেজঃস্বরুপ।পরমাত্মা অবিনশ্বর।

অঘমর্ষন
অঘ অর্থে কলুষতা,মর্ষন অর্থ দুর করা।সৃষ্টির মধ্যে নিয়ন্তা ও স্রষ্টার নিয়ম ও অপূর্ব কৌশল বর্তমান।ইহা সন্দর্শনে পরমাত্মার মহিমা,ঐশ্বর্য্য ও অস্তিত্ব মনে যতই উজ্জল হইতে থাকিবে,কলুষতা ততই দুর হইতে থাকিবে।মন্ত্রচিন্তার সঙ্গে পাপ-পরিহারের সংকল্পও গ্রহন করিবে।

ওঁ ঋতঞ্চ সত্যঞ্চাভীদ্ধাত্তপসোধ্যজায়ত।
ততো রাত্র্যজায়ত ততঃ সমুদ্রো অর্ণবঃ।।
ওঁ সমুদ্রাদর্ণবাদধি সংবত্‍সরো অজায়ত।অহোরাত্রাণি বিদধদ্বিশ্বস্য মিষতো বশী।।
ওঁ সূর্যচন্দ্রমসৌ ধাতা যথাপূর্বমকল্পয়ত্‍।দিবঞ্চ পৃথিবীঞ্চান্তরিক্ষমথো স্বঃ।।
(ঋগবেদ ১.১৯০.১-৩)

নিত্যজ্ঞানময় বেদ এবং প্রকৃতি ঈশ্বরের জ্ঞানময় সামর্থ্য হইতেই জলপূর্ন আকাশ উত্‍পন্ন হইয়াছে।জলপূর্ণ আকাশের পরে সন্ধিকাল উত্‍পন্ন হইয়াছে।তারপর সকল চেতন জীবের শাসক পরমাত্মা দিন ও রাত্রি রচনা করিয়াছেন।সর্বজগতের ধারনকর্তা পরমাত্মা সূর্য্য ও চন্দ্রকে,জ্যোতির্ময় ও জ্যোতিহীন লোককে এবং অন্তরিক্ষ লোক ও লোকলোকান্তর-এসব কিছুই পূর্বকল্পের ন্যয়ই অপরিবর্তিত থাকে।

VEDA, The infallible word of GOD

Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger