সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

হেলিওসেন্ট্রিক সোলার সিস্টেম অব বেদিক অরিজিন

সূর্যকে কেন্দ্র করে অন্যসকল গ্রহের আবর্তন,এই কনসেপ্টকে ভিত্তি করে যে সৌরজগতের নকশা তাকেই বলা হয় হেলিওসেন্ট্রিক সোলার মডেল।Dr. P. Priyadarshi এর "Zero is not the only story" বইটির অবলম্বনে আমরা দেখব কিভাবে প্রাচীনতম ধর্মগ্রন্থ বেদ এ ব্যপারটি উল্লেখ করেছে।

উক্ষা সমুদ্রো অরুষঃ সুপর্ণঃ পূর্বস্য যোনিম পিতুর আ বিবেশা। মধ্যে দিবো নিহিতঃ পৃশ্নির অস্মা বি চক্রমে রজসস পাত্য অন্তৌ।। ঋগবেদ ৫.৪৭.৩ অনুবাদ- পৃশ্নিরস্মা(প্রদানকারী শক্তি) যুক্ত দিব্য সূর্য সমুদ্রের ন্যয় বিশাল অপরুপ চক্রের কেন্দ্রে থেকে পূর্ব পশ্চিম দিক নির্দেশ করে।

ঋগবেদ ১.১৬৪.১১ তে বলা হয়েছে একটি তজ্জরয়া বা স্বর্গীয় বস্তু যা চক্রম দ্যম বা চক্রের কেন্দ্ররুপ তার পরি বর্বর্তি অর্থাত্ চারদিকে আবর্তন করে গ্রহসমূহ।

ছান্দেগ্য উপনিষদ ৩.১১.১ এ স্পষ্ট বলা হয়েছে সূর্য এব মধ্যে স্থাতা অর্থাত্ গ্রহসমূহের মধ্যে অবস্থিত।

এরিস্টটলের জিওসেন্ট্রিক মডেল অর্থাত্‍ পৃথিবীকে কেন্দ্র করে অন্যান্য গ্রহের ঘোরার মডেল এর বিরোধীতা করলেও প্রকৃতপক্ষে তারও অনেক আগে পবিত্র বেদ,আর্যবিজ্ঞানী আর্যভট্ট তাঁর আর্যভাটিয়া গ্রন্থে ও গ্রীক বিজ্ঞানী এরিস্টার্কাস তারও আগে হেলিওসেন্ট্রিক বা সূর্যকেন্দ্রিক সৌরজগতের নকশা বর্ননা করেন।
#অগ্নিবীর

ওঁ শান্তি শান্তি শান্তি

Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger