সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

অসুরের দেশে রাম নাম

রামায়নে কথিত আছে রাবনের ভাই বিভীষন ছিল রাম ভক্ত আর রাবনের দেশ ছিল লঙ্কায় । তিনি অসুরের ভাই হয়েও অসুরের দেশে রাম নাম করতেন আর তার বাড়ির ভিতরে ও আশেপাশে রাম নাম লিখে রাখতেন । রাবন তার শত্রুর নাম লিখাতে ক্ষেপে গিয়েছিল বিভীষনের উপর, তখন বিভীষন বললেন
রাবন দাদা আমি তোমার নাম প্রচার করছি । তখন রাবন বললেন কিভাবে? বিভীষন বললেন রাম মানে “রা-তে রাবন আর ম-তে মন্ধোদরি” । তখন রাবন বুঝতে পেরে বিভীষনকে তার গলার মালা খুলে পুরুষ্কার হিসেবে দেন ।

কিন্তু শেষে ফলাফল দেখা যায় রাম এসে ঐ অসুর রাজ্যে অসুরদের বিনাশ করে বিভীষনকে লঙ্কার রাজা বানিয়ে দেন । এতে কিন্তু বিভীষনের কম কষ্ট হয় নায় বললে ভুল হবে । রাম ভক্ত হওয়ার কারনে উনি অনেক অত্যাচার সহ্য করেছেন এমনকি তাকে পরিবার থেকে ত্যাগ করে দিয়েছিল এবং আরো অনেক ঘটনা ঘটেছিল কিন্তু বিভীষন রামকে ছাড়েনি রামের উপর বিশ্বাস ছিলই বিধায় শেষে সত্যের জয় হয়েছিল ।

আবার এদিকে দেখি হিরন্যকশিপু একজন মারাত্মক অসুর হওয়ার পরও তিনি তার ছেলের মুখ থেকে তার শত্রু বিষ্ণুর নামটি ছাড়াতে পারি নি । এতে তার পুত্র প্রহ্লাদকে মেরে ফেলার জন্য কত পরিকল্পনা করেছিল কিন্তু একটিও বাস্তবতা হয়নি । প্রহ্লাদ কিন্তু ভগবান বিষ্ণুকে ছাড়েনি শেষে ফলাফল দেখলাম বিষ্ণু নৃসিংহ অবতারে হিরণ্যকশিপুকে মেরে ফেললেন আর একসময় তার বাবার রাজ্যের রাজা হলেন । এতে কিন্তু প্রহ্লাদের কম কষ্ট হয় নাই বললে ভুল হবে তিনিও অনেক অত্যাচার সহ্য করেছেন এমনকি তাকে মেরে ফেলার প্ল্যান করেছিল কিন্তু বিষ্ণুর প্রতি অগাদ বিশ্বাস ছিল বলে শেষে সত্যের জয় হয়েছিল ।

উপরের দুটি ঘটনা থেকে আমরা শিখতে পারি কেউ যখন ভক্তিযোগ পালন করে তখন তিনি আর সংখ্যালঘু বা সংখ্যাগরিষ্ট থাকে না কারন ভগবানের চোখে সবাই সমান তার কাছে সংখ্যালঘু বা সংখ্যাগরিষ্ট বলতে কিছু নাই, যারাই ভক্তি করবে তাদের জিত অবশ্যই হবে তাদের কোন বিনাশ নাই যা ভগবদগীতায়ও বলা হয়েছে । কিন্তু আমাদের শুধু একটু ধৈর্য ধরতে হবে আর ভগবানের ভক্তি করতে হবে যা যেকোন কঠিন পরিস্থিতিতে আসুক না কেন, আমাদের ভক্তি ত্যাগ করা উচিত নয় । তা যদি করতে পারি তাহলে জিত আমাদের হবেই । কারন জগৎটা এমনই ভক্তদের কষ্ট দেওয়ার জন্য অসুরেরা সবসময় তৎপর সেটা অন্য যুগে ছিল তা নয় এটা আমরা এই কলিযুগেও দেখি । উপরের ঘটনায় বিভীষন আর প্রহ্লাদ ছিলেন কিন্তু সংখ্যালঘু, তাই বলে কি ওদের ভক্তি কি কেউ কেড়ে নিতে পারেছে, না কেউ কেড়ে নিতে পারে নি, জয় কিন্তু সেই সংখ্যালঘুদের হয়েছে । তাই সংখ্যালঘু বলে নিজেকে দুর্বল ভাববেন না ভগবানের ভক্তি করুন মনে সাহস আনুন আর একতা থাকার চেষ্টা করুন দেখবেন ভগবান আপনার পাশেই আছে আর জিত আপনারেই হবে ।

Written by: songkirton madob das
Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger