সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

বৈদিক দর্শন ৩য় পর্ব

মীমাংসা

সংস্কৃত মীমাংসা শব্দের অর্থ "অনুসন্ধান"। বৈদিক যে দর্শনটি "ধর্ম" এর প্রকৃতি সম্পর্কে অনুসন্ধান করে তা ই মীমাংসা।ধর্ম এর রহস্য যেহেতু অনুসন্ধানযোগ্য নয় সেহেতু বেদ এর জ্ঞান এর সাপেক্ষে ধর্ম এর প্রকৃতি বুঝতে হবে।
[প্রকৃতপক্ষে যেকোন কিছুকেই প্রমান এবং অনুসন্ধানসাপেক্ষে গ্রহন করতে হবে,কোন কিছুকেই অন্ধবিশ্বাস করা যাবেনা,তবে ন্যয় দর্শন যেহেতু আগেই অনুসন্ধান এর দ্বারা প্রমান করেছে যে বেদ নির্ভুল সেহেতু এটা অন্ধবিশ্বাস হিসেবে গন্য হবেনা] কেননা বেদ হল চিরন্তন,অপৌরুষেয় এবংঅলঙ্ঘনীয়। মীমাংসা আস্তিক দর্শন হলেও এতে আস্তিক ও নাস্তিক উভয় মতাদর্শ ই বিদ্যমান।

ব্যখ্যাকারী গ্রন্থ ও প্রনেতা
মীমাংসা দর্শনের ব্যখ্যাকারী গ্রন্থ হল ঋষি জৈমিনি এর পূর্ব মিমাংসা যার অপর নাম কর্মমিমাংসা। বইটি বারটি খন্ডে বিভক্ত।(প্রতিটি খন্ডে আলোচ্য বিষয়সমূস পরে দেয়া হবে)
পুর্ব মিমাংসা এর উপর অনেকগুলো ভাষ্য রচিত হয়েছে। তাদের মধ্যে সাবার,ভারতমিত্র,বলিদাস,হরি,উপবর্ষ এর রচনা উল্লেখযোগ্য যদিও বর্তমানে সাবার ভাষ্য ছাড়া অন্যগুলো পাওয়া যায়না। প্রকৃতপক্ষে সাবার ভাষ্য ই বর্তমানে মিমাংসা দর্শন বুঝতে ব্যবহৃত হয়।
এ দর্শনের অন্যান্য পন্ডিতদের মধ্যে প্রভাকর,কুমারিলা ভট্ট,মুরারি,সুচরিতা মিশ্র,মনন মিশ্র,বেনক দিক্ষীত,সোমেশ্বর ভট্ট,সালিকন্ঠ,পার্থসারথি মিশ্র,রামকৃষ্ণ ভট্ট,শন্কর ভট্ট,অনন্তদেব,গাগা ভট্ট,রাগবেন্দ্র তীর্থ,বিজয়ান্দ্র তীর্থ,শ্রী রামসুবা শাস্ত্রী,শ্রী চিন্নাস্বামী শাস্ত্রী সহ আরো অনেক উল্লেখযোগ্য।

শাখা(School)

বর্তমানে মিমাংসা দর্শনকে ব্যখ্যাকারী তিনটা শাখা বিদ্যমান-কুমারিকা শাখা,প্রভাকর শাখা,মুরারি শাখা।

কুমারিলা শাখার প্রতিষ্ঠাতা কুমারিলা ভট্ট এর পুর্ব মিমাংসা এর উপর রচিত ভাষ্য এর তিনটি অংশ-শ্লোকবর্তিকা,তন্ত্রবর্তিকা,মুপিকা।পরবর্তীতে এই তিনটি অংশ এর উপর বিধিবিবেক,ন্যয়সুদ্ধ এবং বৃহতি নামক ভাষ্য প্রদান করেন যথাক্রমে মনন মিশ্র,সুচরিত মিশ্র এবং সোমেশ্বর ভট্ট।

প্রভাকর শাখা এর প্রবর্তক প্রভাকর সাবার ভাষ্যের উপর বৃহতি নামক গ্রন্থ এবং মীমাংসা দর্শনের উপর প্রকারপঞ্চিকা নামক গ্রন্থ রচনা করেন।

উপরোক্ত প্রধান দুইটি শাখাকে নিয়ে ন্যয়বিবেক নামক পরিশিষ্ঠমুলক বই লিখেন ভাবনাথ।
VEDA, The infallible word of GOD

Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger