সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

বৈদিক উপাসনা পদ্ধতি পর্ব ১

আমরা অধিকাংশ হিন্দু ই কিন্তু সাধারনত কোন উপাসনা করিনা অথচ প্রকৃতপক্ষে আমাদের বেদ এ অত্যন্ত সুন্দর এবং বিজ্ঞানসম্মত উপাসনা প্রনালী আছে যা আমাদের প্রতিদিন করা অবশ্য কর্তব্য। আপনারা সকলে যাতে উপাসনা করতে পারেন সেজন্য চারপর্বে উপাসনা পদ্ধতি দেয়া হল।

পর্ব ১
সময়ক্ষন-বৈদিক উপাসনার অপরনাম সান্ধ্য উপাসনা অর্থাত্‍ যা দিন এবং রাত্রির সন্ধিস্থলে করতে হয়।তাই প্রত্যুষে এবং সন্ধ্যার সময় উপাসনা করা বিধেয়।

ধাপসমুহ
বৈদিক উপাসনা ৯টি ধাপে গঠিত।ধাপগুলো যথাক্রমে আচমন,ইন্দ্রিয় স্পর্শ,মার্জ্জন,প্রানায়াম, অঘমর্ষন,মনসা পরিক্রমা,উপস্থান,গায়ত্রী জপ এবং নমস্কার।

আচমন
আচমন হল মুখ এবং মুখগহ্বর পরিশোধন পদ্ধতি।ডানহাতের তালুতে পানি নিয়ে জিহ্বা,তালু এবং কন্ঠনালী ও ঠোট তিনবার পরিস্কার করতে হবে।প্রতিবার ই নিম্নলিখিত মন্ত্র পাঠ করতে হবে।

ওঁ শন্নো দেবীরভিষ্টয় আপো ভবন্ত পীতয়ে।
শংযোরভিস্রবন্ত নঃ।
[ঋগবেদ ১০.৯.৪]

ওঁ(হে পরমাত্মা),দেবীঃ (দিব্যগুনদাতা),আপঃ (সর্বব্যপক),নঃ(আমাদের উপর),অভিষ্টয়ে(বান্ছিত ফলের জন্য) ও পীতয়ে(আনন্দদানের জন্য),শম(কল্যানকারী),ভবন্ত(হউন),তিনি নঃ(আমাদের উপর),শংযো(শান্তি ও কল্যান),অভিস্রবন্ত(বর্ষন করুন)

তবে আপনি যদি এমন কোন জায়গায় প্রার্থনার সময় থাকেন যেখানে আপনার পক্ষে হাতমুখ ধোয়া সম্ভব নয় সেখানে শুধু মন্ত্রপাঠ করলেও চলবে।

(To be continued)
VEDA, The infallible word of GOD


Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger