সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

বৈদিক উপাসনা পদ্ধতি পর্ব ২

গত পর্বে  বৈদিক উপাসনার সময়ক্ষন,এর নয়টি ধাপের নাম এবং তার প্রথম ধাপ আচমন এর প্রনালী এবং মন্ত্র অর্থসহ বলা হয়েছিল। আজ বলা হবে পরবর্তী দুইটি ধাপ ইন্দ্রিয় স্পর্শ এবং মার্জ্জন নিয়ে।

ইন্দ্রিয় স্পর্শ

নিম্নলিখিত মন্ত্র ঈশ্বরের নিকটে প্রার্থনা করিয়া যথাক্রমে মুখ,নাক,চক্ষু,কর্ণ,নাভি,কন্ঠ,মস্তক,বাহুদ্বয়, করতল এবং করপৃষ্ঠ স্পর্শ করিবে।

ওঁম বাক্ বাক্। ওঁ প্রাণঃ প্রাণঃ। ওঁ চক্ষুঃ চক্ষুঃ। ওঁ শ্রোত্রং শ্রোত্রং। ওঁ নাভিঃ। ওঁ হৃদয়ম্। ওঁম কন্ঠ। ওঁ শিরঃ। ওঁ বাহুভ্যং যশোবলম্। ওঁ করতল করপৃষ্ঠে।।
মন্ত্রার্থ-হে পরমাত্মন,আমার বাকশক্তি ও রসনেন্দ্রিয় সবল হউক। আমার শ্বাস প্রশ্বাসের শক্তি ও ঘ্রানেন্দ্রিয় সবল হউক।আমার স্থুল চক্ষু ও জ্ঞানচক্ষু সবল হউক। আমার স্থুল শ্রবননেন্দ্রিয় ও বিবেকবাণী শুনিবার জ্ঞানশ্রুতি সবল হউক।আমার বাহুদয় বলশালী ও যশস্বী হউক। আমার করতল ও করপৃষ্ঠ ধর্ম্মকার্য্য করুক।

মার্জন

নিম্নলিখিত মন্ত্রে ঈশ্বরের নিকট প্রার্থনা করিয়া একে একে মস্তক,চক্ষুদ্বয়,কন্ঠ,হৃদয়,নাভি,পাদদ্বয়,মস্তক ও সর্ব্ব গাত্রে জল সিঞ্চন করিবে।

ওঁ ভুঃ পুনাতু শিরসি। ওঁ ভূবঃ পুনাতু নেত্রয়োঃ। ওঁ স্বঃ পুনাতু কন্ঠে। ওঁ মহঃ পুনাতু হৃদয়ে। ওঁ জনঃ পুনাতু নাভ্যাম্। ওঁ তপঃ পুনাতু পাদয়োঃ। ওঁ সত্যং পুনাতু পুনঃ শিরসি। ওঁ খং ব্রহ্ম পুনাতু সর্বত্র।

অর্থাত্‍,হে প্রানরুপ পরমাত্মা মস্তককে পবিত্র করুন। হে দুঃখনাশক পরমাত্মা,নেত্রযুগলকে পবিত্র করুন। হে আনন্দস্বরুপ পরমাত্মা,কন্ঠকে পবিত্র করুন। হে সর্বজন পুজ্য মহান পরমাত্মা,হৃদয়কে পবিত্র করুন। হে সর্ব্বোত্‍পাদক পরমাত্মা,নাভিকে পবিত্র করুন। হে তেজস্বী পরমাত্মা,পাদযুগলকে পবিত্র করুন।হে অবিনশ্বর পরমাত্মা,পুনরায় মস্তককে পবিত্র করুন। হে সর্বব্যপী পরমাত্মা,সর্বস্থান পবিত্র করুন।
(To be continued...)

VEDA, The infallible word of GOD

Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger