সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

মহাভারতেের উল্লেখিত প্রাচীন শহরগুলোর বর্তমান অবস্থান ও নিদর্শনসমুহ - পর্ব ০৩ ( কেকয় রাজ্য )

কেকয় রাজ্য প্রাচীন ভারতবর্ষের পশ্চিম সাম্রাজ্যের মধ্যে দলবদ্ধ একটি রাজ্য  । প্রাচীন এই রাজ্যটি বর্তমানে পাকিস্তানের  উত্তর-পশ্চিম পাঞ্জাব মধ্যবর্তী গান্ধার ও বিপাশা নদীর পাশে টোবা টেক সিং এর কাছাকাছি অবস্থিত ছিল । এই শহরটির অবস্থান সম্পর্কে রামায়নেও উল্লেখ ছিল । রামচন্দ্রের পিতা অযোধ্যার রাজা দশরথের কনিষ্ঠ পত্নী কৈকয়ী ছিল কেকয় রাজ্যের রাজা রাঘব রাম । তিনি কেকয় দেশের রাজকুমারী ছিলেন এজন্য তাঁর নাম কৈকেয়ী। ইনি ভরতের মাতা ছিলেন। ভরত প্রতিবেশী রাজ্য গান্ধার জয় করেন এবং তক্ষশীলা শহর তৈরী করেন । পরে ভরতের দুই পুত্র তক্ষ ও পুষ্কল তক্ষশীলা হতে এই অঞ্চল শাষন করত ।

মহাভারতে কুরুক্ষেত্রের যুদ্ধে এই কেকয় রাজ্যের পাঁচজন রাজকুমার পান্ডবপক্ষে যোগদান করে । যাদের বড় ভাই ছিল কেকয় রাজা । পান্ডবদের মতো তারাও তাদের কাকাতো ভাইদের দ্বারা নিজ রাজ্য হতে বিতারিত হয়েছিল । তাছাড়াও তারা ছিল পান্ডবের মাতা কুন্তীর বোনের ছেলে । কুরুক্ষেত্রের যুদ্ধে তারা তাদের নিজ কাকাতো ভাইদের বিপক্ষে লড়েছিল যার কৌরবপক্ষে যোগদান করেছিল ।
Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger