১৮ অক্টোবর ২০১৫

আরবের সিঙহবাহিনী দেবী আল-লাত

বাঙলার দূর্গা ত’ সিঙহবাহিনী দেবী। সিঙহের পিঠে তিনি উপবিষ্টা। একটি মজার বিষয় কি আমরা জানি?প্রাক-ইসলামী যুগের আরবের তিন প্রধানা দেবীর প্রথম নামটি যার সেই আল-লাতের বাহন ছিল সিঙহ? কয়েকদিন আগেই নেটে বিচরণ করতে গিয়ে এটা দেখেছি। ক’দিন চুপচাপ ছিলাম। আজ লিখছি। তাই বলে এটা দাবি করছি না যে আল-লাতই দূর্গা বা দূর্গা আল-লাত। তবে প্রাচীন বা মধ্যযুগে ইহুদি-খ্রিষ্টান-ইসলামী একেশ্বরবাদের আগে প্যাগান ধর্ম সারা বিশ্বে ছিল।
অঞ্চল ভেদে আলাদা আলাদা দেবতা যেমন ছিল তেম্নি গ্রিসের কেউ আফগান বা গান্ধার সীমান্তে এসে ভারতের বাসুদেবের পূজা করছেন না বা ভারতীয় দেব-দেবীরা জাপানে গিয়ে শিন্তো ধর্মে একটু ভিন্ন চেহারা বা ভিন্ন নাম পায় নি তা’ ত’ নয়। সম্প্রতি নেটে এমনি অজানা কিছু তথ্য দেখলাম। এই তথ্যগুলো পড়লে আমরা বিভিন্ন ধর্মের আন্ত:সঙযোগ সূত্র পাব।
এবার আসুন দেখি আল-লাত সম্পর্কে নেটে কি আছে ঝটপট পড়ে নিই:
ইলাত অথবা আল-লাত
মক্কার তিন প্রধান দেবীর সর্বাগ্রগণ্যা। মেসোপটেমীয় পুরাণের পাতালের দেবী এরেশকিগালের আর একটি নাম আল-লাত। কার্থেজে তাকে আল্লাতু নামে ডাকা হতো।
পেট্রা এবঙ হার্টার মানুষেরা এই দেবীকে গ্রিক আথেনা এবঙ টাইকি আর রোমান দেবী মিনার্ভার সাথে একাসনে বসিয়ে পূজা করতো। গ্রিসে বহু ভাষাভাষী শিলালিপিগুলোয় আল-লাতকে ‌মহান দেবী বলে উল্লেখ করা হয়েছে। নাবাতিয়ানরা আল-লাতকে হুবাল বা চন্দ্রদেবতার মা হিসেবে মনে করত। সে হিসেবে তিনি আরবের তিন প্রধান দেবীর আর একজন মানাতের শাশুড়ি। ভারতীয় বা গ্রিক দেব-দেবীদের মত আরবের দেব-দেবীরা নানা সম্পর্কে সম্পর্কিত ছিলেন বলেই দেখা যাচ্ছে। যেহেতু শেষ পর্যন্ত মানবীয় পরম কল্পনা থেকেই তাদের সৃষ্টি।
গ্রিক ইতিহাসবিদ হেরোডোটাস এই দেবীকে আফ্রোদিতির সমতূল্য জ্ঞান করে খ্রিষ্টপূর্ব পঞ্চম অব্দে লেখেন:
এ্যাসিরীয়রা আফ্রোদিতেকে মিলিত্তা বলে, আরবরা বলেন আলিলাত এবঙ পার্সীরা মিথরা। ভারতীয় দেবতা মিত্রের সাথে এই দেবতার সঙযোগ আছে।

হেরোডোটাসের এই স্তবক একারণে গুরুত্বপূর্ণ যে আরব ব্যকরণের গুরুত্বপূর্ণ সর্বনাম আল (ইঙরেজি দ্য বা ফরাসী লো/লা বোঝাতে)এই দেবীর নামের সাথে যুক্ত। আবার প্রোটো-ইন্দো-ইরানীয় দেবতা মিত্রের সাথে এই দেবী সঙযুক্ত। হেরোডোটাসের মতে, প্রাচীন যুগের আরবরা মাত্র দু’জন দেবতায় বিশ্বাসী ছিলেন:
আরবরা দায়োনিসাস এবঙ স্বর্গীয়া আফ্রোদিতি ছাড়া কাউকে দেবতা মানে না; এবঙ তারা বলে তারা দায়োনিসাসের কায়দায় চুল কাটে, মাথার চারপাশে চুল গোল করে কাটে। তারা আফ্রোদিতেকে আলিলাত বলে।
কোরানের সুরা ৫৩:১৯-২৩-এ আল-উজ্জা এবঙ মানাতের সাথে এই দেবীর নাম করা হয়েছে। ইসলামের শুরুর দিকের বই-পত্রে যেগুলোয় প্রাক-ইসলামী যুগের বিবরণ রয়েছে তেমন একটি বই কিতাব আল-আসনাম (রচয়িতা হিশাম ইবন আল-কলবি)-এ বলা হয়েছে যে প্রাক-ইসলামী যুগের আরবরা বিশ্বাস করতো যে আল-লাত কাবায়বাস করেন এবঙ মন্দিরের ভেতরে তার একটি বিগ্রহ ছিল। উল্লেখ্য, আরবি কাবা শব্দের মূল অর্থ অতীতে ছিল মন্দির।
আল-লাতের সুরক্ষা ছিল থাকিফ গোত্রের বানু আত্তব ইবন মালিকের হাতে যিনি এই দেবীর উদ্দেশ্যে একটি সেৌধ গড়ে তোলেন। কুরাইশ গোত্র সহ সব আরবেরাই আল-লাতকে সম্মান করতেন এবঙ সন্তানদের জাইদ আল-লাত বা তায়িম আল-লাত বলে ডাকতেন। মুসলিম সৈন্যদের বিজয়ের পর প্রফেটের নির্দেশে যোদ্ধা আল-মুঘিরা ইবন-সুবাহ দেবী আল-লাতের মন্দির পুড়িয়ে এবঙ মাটিতে মিশিয়ে দেন। এই দেবীর বিশেষ পূজারী থাকিফ তখন ধর্মান্তরিত হন।
সিরিয়ার পালমিরায় সিঙহবাহিনী আল-লাতের বাহন সিঙহের মূর্তি
খ্রিষ্টিয় প্রথম শতাব্দীতে নির্মিত এই মূর্তি উচ্চতায় ৩.৫ মিটার এবঙ ১৫টন ভারি। দেবী আল-লাত রক্তপাত ঘটানো সমর্থন করতেন না। সিঙহটির বাম পায়ে খোদিত রয়েছে পালমিরেন অক্ষর: তবরক লত (আল-লাত তাকে আশীর্ব্বাদ করেন) মন দভ লিসদ (যে রক্তপাত ঘটায় না) দম ল হযব (এই অভয়াশ্রমে)।
সিঙহের এই মূর্তিটি ড. মিশেল গউলিকোয়োস্কির তত্ত্বাবধানে একদল পোলিশ প্রত্নতাত্ত্বিক ১৯৭৭ সালে আবিষ্কার করেন। ২০১৫-এর ২৭ শে জুন আইসিস এই মূর্তিটি ধ্বঙস করে।

Written by: AUDITY FALGUNI GAYEN·
SUNDAY, OCTOBER 18, 2015
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।