সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

বৈবাহিক জীবন,স্বামী ও স্ত্রী,কে বড় আর কে ছোট?

 

পৃথিবীতে প্রায় সকল প্রচলিত ধর্মমতে নারীকে পুরুষের তুলনায় ছোট,নিচু করে দেখা হয়।নারী বা স্ত্রী অসহায়,অক্ষম আর পুরুষ বা স্বামী তার রক্ষক,তার দেবতা।পৌরানিক ও আব্রাহামিক উভয়ক্ষেত্রেই এই অবস্থা!আব্রাহামিক ধর্মগুলোর ধর্মগ্রন্থে তো সরাসরি স্ত্রীকে মারধোর করার অধিকারও দেয়া হয়েছে!কয়েকদিন আগেও শরীয়া আইন অনুসারে আফগানিস্তানে স্বামী কর্তৃক স্ত্রীদের প্রহার করার আইনত বৈধতা দেয়া হয়েছে!এছাড়া পাকিস্তান সহ শরীয়া আইনযুক্ত দেশসমূহতে সাক্ষ্যদান সহ সকল কাজে দুইজন নারীকে একজন পুরুষের সমতূল্য ধরা হয় কেননা শরীয়া আইন মোতাবেক একজন নারীর যোগ্যতা ও বুদ্ধিমতা নাকি একজন পুরুষের অর্ধেক!

আজ আমরা দেখবো সত্য ও শুদ্ধ জ্ঞান পবিত্র বেদ এ বিষয়ে কি বলেছে।

নহি ষস্তব নো মম শাস্ত্রে অন্যস্য রণ্যতি।
যো অস্মান্বীর আনযত।।

অর্থাৎ যে সর্বশক্তিমানের শাস্ত্র অনুযায়ী(বেদ) আমরা আজ এই অবস্থায়(নারী ও পুরুষ) তা কখনো নারীর উপর পুরুষের বা পুরুষের উপর নারীর আধিপত্যের দাবীকে সম্মতি দেয়না।

ইন্দ্রশ্চিদ ঘা তদব্রভীত স্ত্রীয়া অশাস্যং মনঃ।
উতো অহ ক্রতুঃ রঘুম।।
অর্থাৎ, ঈশ্বরের এই আজ্ঞা যে, যদি স্বামী মনে করে নারীদের মন অনিয়ন্ত্রিত এবং তাদের চিন্তা ও জ্ঞানবুদ্ধি পুরুষের তুলনায় নিম্নতর তাহলে তা মিথ্যা বিনা কিছুই নয়।
সপ্তী চিদ্ঘা মদচ্যুতা মিথুনা বহতো রথম্।
এবেদ্দূর্বষ্ণা উত্তরা।।

অর্থাৎ দুইদিকে দুই তেজী অশ্ব যেমন রথকে সঠিকভাবে দ্রুতগামী করে ঠিক তেমনি স্বামী ও স্ত্রীর সমতা ই সংসারের রথকে পরিপূর্নভাবে বহন করতে পারে। (ঋগ্বেদ এর ৮ম মন্ডলের ১৬,১৭ এবং ১৮ নং মন্ত্র)

ওঁ শান্তি শান্তি শান্তি
Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger