২৬ ফেব্রুয়ারী ২০১৬

রামায়ন কথা - আদিকাণ্ড ( পর্ব ১ )

নারায়ণং নমস্কৃত্য নরঞ্চৈব নরোত্তমম্ ।
দেবীং সরস্বতীঞ্চৈব ততোজয়মুদীরয়েৎ ।।

ভয়হর মঙ্গল দশরথ রাম ।
জয় জয় মঙ্গল সীতা রাম ।।
মঙ্গলকর জয় মঙ্গল রাম ।
সঙ্গতশুভবিভবোদয় রাম ।।
আনন্দামৃতবর্ষক রাম ।
আশ্রিতবৎসল জয় জয় রাম ।।
রঘুপতি রাঘব রাজা রাম ।
পতিতপাবন সীতা রাম ।।
( সন্ত তুলসীদাস গোস্বামী )

ভারতবর্ষের উত্তরাখণ্ডের প্রাকৃতিক পাহাড়ে ঘেরা সুন্দর বন ছিলো । সেই বনে রত্নাকর নামক এক ডাকাত বাস করতো । ব্রাহ্মণ সন্তান চবনের পুত্র হয়েও তিনি ডাকাতি করে পরিবার পালন করতেন । সেই বনে যে যেতো রত্নাকর তাকে হত্যা করে তার সর্বস্ব লুট করতেন । এমনই নিষ্ঠুর ছিলো সেই ডাকাত । সেই সময় ছিলো ত্রেতা যুগের শেষ পর্যায় । একদিন ব্রহ্মা ও নারদ মুনি দুই সন্ন্যাসীর ছদ্দবেশে সেই বনে এসেছিলেন । রত্নাকর তাদের দেখে হত্যা করতে উদ্যত হলে ছদ্দবেশী ব্রহ্মা বললেন- “ওহে রত্নাকর। তুমি এই রকম ভাবে তস্কর বৃত্তি করে কেন হত্যা করছ ? এতে তোমার বিপুল পাপ জমা হচ্ছে ।” রত্নাকর বললেন- “আমি এইভাবে আমার পরিবার পালন করি। যদি পাপ হয় তাহলে আমার পরিবারে সবার পাপ হবে।” ব্রহ্মা বললেন- “তাই যদি হয়, তবে এক কাজ করো। তুমি আমাদের রজ্জুতে আবদ্ধ করে তারপর পরিবারের কাছে শুনে এসো যে তাহারা তোমার পাপের ভাগ গ্রহণ করবেন কিনা?”

রত্নাকর ছদ্দেবশী নারদ ও ব্রহ্মা কে দড়ি দিয়ে বেধে পরিবারের কাছে শুনতে গেলো। বৃদ্ধ চবন বলল- “তুমি যখন ছোটো ছিলে আমি তোমাকে খাইয়েছি । পিতামাতা বয়স্ক হলে তাদের দেখার দায়িত্ব সন্তানের। আমি তোমার পাপের ভাগ কেন নেবো?” চবনের পত্নী তথা রত্নাকরের মা এক কথাই বলল। তখন রত্নাকর নিজ স্ত্রীকে জিজ্ঞাসা করলে স্ত্রী বলল- “বিবাহের পর কন্যার সমস্ত দায়িত্ব স্বামীর হয়। আপনি অগ্নি সাক্ষী রেখে আমাকে বিবাহ করেছেন। আমার ভরণপোষণের দায়িত্ব এখন আপনার। আমি কেন আপনার পাপের ভাগ নেবো?” শুনে রত্নাকর কাঁদতে কাঁদতে এসে আবদ্ধ মুক্ত করে ছদ্দবেশী ব্রহ্মা ও নারদের চরণে পড়ে বলল- “হে ঠাকুর। আমি নরাধম । বহু ঘৃনিত পাপ করেছি। আমার পাপের ভাগ কেউ নেবে না।” ব্রহ্মা ও নারদ মুনি তখন স্বরূপে এসে বললেন- “হে রত্নাকর। পাপ করলে প্রায়শ্চিত্তের বিধান আছে। তোমাকে দিয়ে আগামী দিনে একটি মহৎ কাজ হবে। তুমি পবিত্র চিত্তে এখন তপস্যা করে প্রায়শ্চিত্ত করো। তুমি ‘রাম’ নাম জপ করো। আমি তোমাকে রাম মন্ত্রে দীক্ষা প্রদান করিব। ” রত্নাকর পুষ্করিণীতে স্নান করতে গেলে পুষ্করিণী শুকিয়ে গেলো। তখন ব্রহ্মা কমণ্ডলুর বারি সেচন করলেন রত্নাকরের মস্তকে । কিন্তু পাপী রত্নাকরের মুখে পবিত্র ‘রাম’ নাম আসলো না। ব্রহ্মা তাকে ‘রাম’ শব্দের উল্টো ‘মরা’ নাম জপ করতে বললেন।

রত্নাকর ‘মরা’ শব্দ করতে করতে ‘রাম’ নাম উচ্চারনে এনে বহু বছর তপস্যা করলো। তপস্যার সময় উই পোকার ঢিপি হয়ে গেলো তার উপরে । ব্রহ্মা দর্শন দিলেন। বললেন- “তুমি রাম কথা লেখবে। ভগবান শ্রী বিষ্ণু অযোধ্যায় নর অবতার নেবেন। তাঁর জীবনি লেখবে তুমি। তুমি আমার কৃপায় দিব্যদৃষ্টি ও ভবিষ্যৎ দেখতে সমর্থ হবে। বল্মীকের ভেতর তপস্যা করেছিলে তাই তুমি জগতে মহর্ষি বাল্মিকী নামে খ্যাত হবে। তোমার জিহ্বাতে সরস্বতী দেবী অবস্থান করবেন ।” এই ভাবে মহাডাকাত রত্নাকর হলেন দিব্যজ্ঞানী মহর্ষি বাল্মিকী । অপরদিকে একদিন দেবর্ষি নারদ মুনি বৈকুণ্ঠে গিয়ে দেখলেন শ্রী নারায়ন নিজেকে চার ভাগে বিভক্ত করেছেন । মূল স্বরূপে তিনি নব দূর্বাদল বর্ণ ধারন করেছেন। চতুর্ভুজা দেবী বিষ্ণুপ্রিয়া কমলা দেবী দ্বিভুজা হয়ে নারায়নের বামে অবস্থান করছেন। নারদ মুনি এমন রূপের কারণ জানতে চাইলে শ্রীহরি জানালেন- তিনি এই রূপে মর্তে অবতার গ্রহণ করতে চলেছেন।”

( ক্রমশঃ )
◄Like our fb page ► ☑ www.facebook.com/shonatonsondesh
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।