১২ এপ্রিল ২০১৬

রামায়ন কথা ( আদিকাণ্ড- ৩৫ )

জনক রাজার সভায় রাজারা উপস্থিত । তুলসীদাসী রামায়ণে লিখিত আছে এই সভায় ১০ সহস্র রাজা এসেছিলো। বাণাসুরও এসেছিলো । রাজা জনক সভামাঝে সকল রাজণ্য বর্গকে সম্মান জানিয়ে স্বাগত জানালেন । রেশমি স্বর্ণ খচিত বস্ত্রে ও বিবিধ অলঙ্কারে সুসজ্জিতা হয়ে জনক দুহিতা সীতাদেবী সভায় উপস্থিত হয়ে পর্দার আড়ালে বরমাল্য নিয়ে কেবল লজ্জিত দৃষ্টিতে শ্রীরামকে প্রত্যক্ষ করতে লাগলেন । দেবীর অলঙ্কার গুলি থেকে এমন দ্যুতি নির্গত হচ্ছিল্ল, মনে হচ্ছিল্ল আকাশের নক্ষত্র মণ্ডল দিয়ে জানকী দেবীর অলঙ্কার গুলি নির্মিত হয়েছে । অলঙ্কারের দ্যুতিতে সীতাদেবীর মধুময় মুখমণ্ডল অতীব সুন্দর দেখাচ্ছিল্ল । মনে হচ্ছিল্ল পরমপিতা ব্রহ্মা ত্রিলোকের সকল সৌন্দর্য একত্রিত করে সীতাদেবীকে গঠন করেছেন । সীতাদেবীর মা সুনয়না দেবী রামকে দেখা মাত্রই মনে বাৎসল্য ভাবের উদয় হল। তিনি মনে মনে প্রার্থনা করলেন- “এই কিশোর যেন অবশ্যই আজ ধনুক তুলে তা ভঙ্গ করতে পারে। এই পাত্রই সীতার জন্য উপযুক্ত।” এই ভেবে সুনয়না দেবী মনে মনে ঈশ্বরের নিকট প্রার্থনা করতে লাগলেন । উপস্থিত মিথিলার নাগরিকেরা নিজ নিজ ইষ্টের কাছে প্রার্থনা জানালো- ঐ সুদর্শন অযোধ্যার রাজকুমার রামের সাথেই যেন সীতার বিবাহ হয় । সভামাঝে বিশাল হরধনু এনে স্থাপিত করলেন রাজা জনক । কুলগুরু মহর্ষি শতানন্দ ও উপস্থিত সাধু সন্ন্যাসী , ব্রাহ্মণ দিগের প্রনাম করে রাজা জনক প্রতিযোগিতার সূত্রপাত করলেন ।
কত রাজা এলো- কিন্তু ধনুক ভঙ্গ করা তো দূর, একচুল নড়াতে অবধি পারলো না । সকল রাজা, রাজকুমার আস্ফালন করে এলেন, আবার লজ্জিত হয়ে চলে গেলেন । কেউ একচুল নড়াতে পারলো না সেই দিব্য ধনুক । হঠাত সভামাঝে বাণাসুর এলো। ভয়ে সীতাদেবী মনে মনে মাতা উমার কাছে জানালেন- যেনো এই অসুর ব্যর্থ হয় । প্রবল পরাক্রম অসুর ব্যর্থ হয়ে লজ্জিত হয়ে চলে গেলো । এরপর আরোও রাজা, রাজকুমার এলেন – কিন্তু সকলেই অসফল হয়ে লজ্জিত হয়ে হেট বদনে চলে গেলেন । হঠাত সভামাঝে প্রচণ্ড আলোড়ন সৃষ্টি হল । যেনো বিশাল ঝড় সভাতে প্রবেশ করেছে এমন অবস্থা। ভয়ানক অট্টহাস্য করে দশানন রাবণ সভায় উপস্থিত হল। রাজা জনক বললেন- “হে দশানন আপনাকে নিমন্ত্রণ করা হয়নি, আপনি কেন এসেছেন?” রাবণ দশমুখ দিয়ে অট্টহাস্য করে বলল- “এর ফল তুমি ভোগ করবে রাজা জনক। আজ আমি এই ধনুক ভঙ্গ করে তোমার কণ্যাকে বিবাহ করে লঙ্কায় নিয়ে যাবো। আমি এই হস্তে কৈলাস পর্বত উত্তোলন করেছি- ঐ ধনুক তো কোন ছাড়!” রাবণ যখন ধনুক তুলতে অগ্রসর হল , তখন ভয়ে সীতা দেবীর মুখ শুকিয়ে গেলো। তিনি মনে মনে মাতা উমাকে স্মরণ করে বললেন- “মাতঃ ! এই পাপী যেনো কোনমতে সমর্থ না হয়। নচেৎ এই মুহূর্তে আমি এই দেহ ত্যাগ করবো। হে শঙ্করী, ভবানী! তুমিই ভরসা । আমাকে এইহেন বিপদ থেকে রক্ষা কর।” জনক রাজা , রানী সুনয়না, উপস্থিত মুনি ঋষি ও লোকেরা প্রার্থনা করতে লাগলেন ভগবানের কাছে। এই পাপীর হস্তে সীতাদেবীকে তুলে দেওয়া মানে অগ্নিতে কন্যা সমর্পণ করা। সকলে ইষ্টদেবতার কাছে রাবণের অসফলতা কামনা করতে লাগলো। রাবণ বহু চেষ্টা করে সেই ধনুক তুলতে পারলো না। পরাজিত হয়ে রাবনের ঘাম নির্গত হল । সকলে হাসতে লাগলো। রাবণ বলল- “এর শোধ আমি নেবোই। একদিন সীতাকে আমি আমার রাজ্যে নিয়ে যাবোই।” বলে রাবন গর্জন করতে করতে মিথিলা থেকে চলে গেল।
কোনো রাজা, রাজকুমার সফল হল না দেখে জনক রাজা আক্ষেপ করে বলল- “এই ধরণী তে কি বীরের অভাব হয়েছে ? এমন কি কোন বীর নেই যে এই ধনুক ভঙ্গ করে আমার কন্যাকে বিবাহ করে? তবে আমার কণ্যা কুমারী থাক।” শুনে লক্ষণ রেগে গিয়ে বলল- “ক্ষমা করবেন মহারাজ! আপনি এখনও রঘুকুলের বীরত্ব দেখেন নি, তাই এমন বলছেন। রঘুকুলের বীরত্ব দেখলে এমন কদাপি উচ্চারন করতেন না।” তখন বিশ্বামিত্র মুনির আদেশে রামচন্দ্র উঠলেন । তিনি সভামাঝে উপস্থিত বিশ্বামিত্র গুরু , মুনি, ঋষি , ব্রাহ্মণ, জনক- সুনয়না দেবী ও উপস্থিত সকলকে প্রনাম জানিয়ে হর ধনুর সম্মুখে গেলেন। সেই পবিত্র শিব প্রদত্ত ধনুককে পূজা, প্রণাম, প্রদক্ষিণ করে এক হস্তে ধনুক তুলে নিলেন । সকলে দেখে তাজ্জব হল। রাজা জনক, সুণয়না, মিথিলা বাসী ও সীতাদেবীর মুখে হাসি ফুটলো । তারপর রামচন্দ্র ধনুকে জ্যা পড়ালেন। তারপর জ্যা আকর্ষণ করতেই ধনুক দ্বিখণ্ডিত হল। ধনুক যখন দ্বিখণ্ডিত হল তখন ভয়ানক বজ্রপাত হল । সকলের মুখে হাসি ফুটলো। বিশ্বামিত্র, মুনি , ঋষিরা উঠে দাঁড়িয়ে ‘সাধু’, ‘সাধু’ বলে প্রশংসা করতে লাগলেন । রামচন্দ্র সকলকে প্রনাম জানালেন। আনন্দিতা হয়ে সীতাদেবী মনে মনে গিরিজা দেবীকে প্রনাম ধন্যবাদ জানিয়ে বরমাল্য নিয়ে এগিয়ে গেলেন। সেই বরমাল্য রামচন্দ্রের কন্ঠে পড়িয়ে চরণে প্রনাম করলেন । রাজা জনক বললেন- “পুত্র রাম! তুমিই আমার কন্যা সীতার স্বামী হবে। আমি তোমার সাথেই সীতার বিবাহ দেবো।” ভগবান রাম বললেন- “রাজণ! আমার একটি অনুরোধ আছে। আমরা চার ভ্রাতা একত্রে তিন মায়ের স্নেহে লালিত পালিত হয়েছি। মাঝে মাঝে আমরা বিস্মৃত হই যে আমাদের আসল গর্ভধারিণী জননী কে? তিন মাতাই আমাদিগকে সমান আদর বাৎসল্য দিয়ে লালন পালন করেছেন। আমরা চার ভাই একত্রে বিদ্যা শিক্ষা নিয়েছি। আপনি আরোও তিনটি কন্যার ব্যবস্থা করুন। আমরা চার ভ্রাতা একই দিনে বিবাহ করবো।” মহর্ষি শতানন্দ বললেন – “তাই হবে। রামচন্দ্রের সাথে সীতার আর জনকের অপর কন্যা ঊর্মিলার সাথে লক্ষণের বিবাহ হবে। আর জনকের ভ্রাতা কুশধ্বজের কন্যা মাণ্ডবীর সাথে ভরতের আর শ্রুতকীর্তির সাথে শত্রুঘ্নের বিবাহ হবে।” রাজা জনক ও কুশধ্বজ উভয়ে খুশী হলেন। বিশ্বামিত্র মুনিকে রাজা অনুরোধ জানালেন অযোধ্যায় গিয়ে রাজা দশরথ, ভরত, শত্রুঘ্নকে ও আত্মীয় স্বজনদের নিমন্ত্রণ করে আসুন।
( ক্রমশঃ )
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।