১২ এপ্রিল ২০১৬

রামায়ণ কথা (অযোধ্যাকাণ্ড পর্ব – ১ )

নারায়ণং নমস্কৃত্য নরঞ্চৈব নরোত্তমম্ ।
দেবীং সরস্বতীঞ্চৈব ততোজয়মুদীরয়েৎ ।।

ভয়হর মঙ্গল দশরথ রাম ।
জয় জয় মঙ্গল সীতা রাম ।।
মঙ্গলকর জয় মঙ্গল রাম ।
সঙ্গতশুভবিভবোদয় রাম ।।
আনন্দামৃতবর্ষক রাম ।
আশ্রিতবৎসল জয় জয় রাম ।।
রঘুপতি রাঘব রাজা রাম ।
পতিতপাবন সীতা রাম ।।

রাজা দশরথের চারপুত্রের বিবাহ হয়ে গেছে। চার পুত্রেরা সুখে সস্ত্রীক সংসার ধর্ম পালন করছেন । সমগ্র অযোধ্যায় খুশীর পরিবেশ । চারপাশে শান্তি। রাজা দশরথ নিশ্চিন্ত হলেন। বয়স বৃদ্ধি পাচ্ছে রাজার । জীবনের আর ভরসা কি? পরকালের ডাক আসলেই কেউ আর এক মুহূর্ত বেঁচে থাকে না । রাজা দশরথ মন্ত্রী, সেনাপতি, উপদেষ্টার সাথে পরামর্শ করলেন। সকলেই বলল রামচন্দ্রের রাজ্যভিষেক করতে। তাঁকে অযোধ্যার রাজ আসনে বসাতে । দশরথ রাজা খুশী হলেন । ভাবলেন এটাই তো মনের ইচ্ছা। অপরদিকে মন্থরা এসকল শুনে , কৈকয়ীকে বলল- “রানী কৈকয়ী। তুমি নিজের সর্বনাশ দেখতে পেয়েও অন্ধ হয়ে আছো? রামের জন্য আনন্দ প্রকাশ করছ ? তোমার ন্যায় অবধ ত্রিলোকে নেই।” কৈকয়ী শুনে ক্ষেপে গিয়ে গেলো। বকাঝকা করে মন্থরাকে বলল- “তোর দেহের ন্যায় তোর মন কুৎসিত। জিহ্বা সংযত করো। পুনঃ আমার পুত্র রামের সম্বন্ধে অনুচিত কিছু বললে আমি তোর জিহ্বা চ্ছেদ করবো।” একদিন মহারাজ দশরথ ভরতকে মাতুলালয় কেকয় রাজ্যে পাঠালেন । ঠিক সেই সময় রামচন্দ্রের রাজ্যাভিষেকের কথা ঘোষণা করলেন রাজা দশরথ । ভরতের অনুপস্থিতিতে এই ঘোষণা হল । সারা রাজ্যে আনন্দের ঢেউ বয়ে গেলো। সমগ্র অযোধ্যাবাসীর নয়নের মণি ছিলেন রামচন্দ্র। এই অবস্থায় রামচন্দ্রের রাজা হওয়ার সংবাদে সমগ্র নাগরিকেরা আনন্দ উৎসব করতে লাগলেন। সুদূঢ মিথিলাতে এই সংবাদ পৌছালে সেখানেও আনন্দ উৎসব আরম্ভ হল ।

ভরতের অনুপস্থিতিতে রামচন্দ্রের রাজা হবার সংবাদ শুনে কৈকয়ীর মোটেও ভালো লাগেনি । উপরন্তু মন্থরা আরোও কুবুদ্ধি দিয়ে বলতে লাগলো। বলল- “কৈকয়ী! তোমাকে আমি শিশু অবস্থা থেকে দেখছি। পিতার গৃহে আদর যত্নে পালিতা হয়েছো। অযোধ্যার রাণী রূপে সুখ ভোগ করছ। কিন্তু রামচন্দ্র রাজা হলে এই সব সুখ তোমার কপালে স্থায়ী হবে না। রাজা দশরথকে হাত করে কৌশল্যা এসব বুদ্ধি করেছে। সেজন্যই ভরতকে মাতুলালয়ে প্রেরণ করেছে। রাজার মনে সুবুদ্ধি থাকলে সে এমন ভরতের অনুপস্থিতিতে কেন রাজ্যাভিষেক ঘোষণা করলেন! জাগো রাণী কৈকয়ী। বুদ্ধি দিয়ে বিচার করো।” রাণী কৈকয়ী সত্যি এবার ভীত হলেন। ভাবতে লাগলেন কি করা যায় । মন্থরার কুটিল বাক্য সমানে কৈকয়ীর মনকে বিষাক্ত করে তুলতে লাগলো । কৈকয়ী ভাবল- “সত্যি তো ! ভরতের অনুপস্থিতিতে রাজ্যাভিষেক কেন?” মন্থরা সমানে কুপরামর্শ দিয়ে বলতে লাগলো- “কৈকয়ী! আপন আপনই হয় আর পর পরই হয় । ভরত তোমার গর্ভজাত, রামচন্দ্র তোমার গর্ভজাত নয়। রাম সর্বদা কৌশল্যার ভালো মন্দই দেখবে। তোমার নয়।” শুনে কৈকয়ী ভাবলেন – “সত্যি যদি এমন হয়, শেষ বয়সে হয়তো রাম তাঁকে রাজবাটি দেখে বিতারিত করবে। তখন ভরতকে নিয়ে কোথায় দাঁড়াবো? ” মন্থরা বলল- “একবার রাম রাজা হয়ে সিংহাসনে বসলে কৌশল্যা হবে রাজমাতা। আর কৌশল্যা তখন তোমাকে দাসীতে পরিণত করবে। কেউ নিজের সতীনকে সহ্য করতে পারে না। কৌশল্যা এতকাল মনে ক্ষোভ সহ্য করে তোমার সাথে উত্তম ব্যবহার করেছে। তখন সে তোমাকে ঝি বানিয়ে রাখবে। আমি তোমাকে রাজার কণ্যা হিসাবে , রাজার পত্নী রূপে চিরকাল দেখে এসেছি। ঝিগিরি করতে তোমাকে আমি দেখতে পারবো না। আর ভরতকে বানাবে দাস, বা তাঁকে গোপোনে হত্যা করতেও পারে। ভাবো কৈকয়ী ভাবো। রামচন্দ্র রাজা হলে তোমার অদৃষ্টে শণির দশা আছে।”

কৈকয়ীর ভয়ে বুক হাত পা শুকিয়ে গেলো। বুক দুরুদুরু কাঁপতে লাগলো। কৈকয়ী বলল- “চুপ কর। এসব আমি স্বপ্নেও ভাবতে পারি না। আমি আমার ভরতের জন্য সব কিছু করতে রাজী। বল মন্থরা আমি কি করবো?” মন্থরা বলল- “উপায় আছে। সম্বরাসুর বধের পর রাজা দশরথ ক্ষতবিক্ষত হলে তুমি তার সেবা করে তাকে সুস্থ করেছিলে। সেই সময় রাজা দশরথ প্রতিজ্ঞা করেছিলেন তোমাকে দুটি বর দেবেন। রাজা প্রতিজ্ঞাবদ্ধ হয়েছিলেন। স্মরণ করো। এখন সেই বর দুটি চেয়ে নেবার সময় এসেছে।” কৈকয়ী বলল- “আমার সব স্মরণ আছে। বল মন্থরা আমাকে কি চাইতে হবে?” মন্থরা বলল- “প্রথম বরে তুমি রামের বদলে ভরতকে রাজা করবার দাবী জানাও, আর দ্বিতীয় বরে রামচন্দ্রের চৌদ্দ বছরের বনবাস প্রার্থনা করো।” কৈকয়ী বলল- “প্রথম বর ঠিক আছে, দ্বিতীয় বরে বনবাস কেন?” মন্থরা বলল- “তুমি অত্যন্ত নির্বোধ রাণী। রামচন্দ্রের জনপ্রিয়তা প্রজাদের মধ্যে বিপুল আছে। এছাড়া পার্শ্ববর্তী নিষাদ রাজ গুহক রামচন্দ্রের মিত্র। মিথিলার মতো শক্তিশালী দেশের রাজা জনক, রামের শ্বশুর। ইচ্ছা করলেই রাম গোপোনে এদের দিয়ে আঁতাত করে ভরতের বিরুদ্ধে যুদ্ধ ঘোষোনা করে ভরতকে বধ করতে পারে। তারপর সে নিষ্কণ্টক অবস্থায় রাজা হতে পারবে। তাই রামের চৌদ্দ বছর বনবাস প্রয়োজন। ভরতের প্রান রক্ষার ভাবনাও তোমার।” কৈকয়ী বিষাক্ত নাগিনীর মতো বলে উঠলো- “তাই হবে মন্থরা। আমি আমার ভরতের জন্য সব করতে রাজী। আমি রামের রাজা হওয়া রোধ করবো।”

( ক্রমশঃ )
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।