১২ এপ্রিল ২০১৬

রামায়ণ কথা ( আদিকাণ্ড – ৩৭ )


এইভাবে বিবাহ সম্পন্ন হল। মিথিলাবাসী খুব আনন্দের সহিত এই বিয়েতে অংশ নিলেন। অবশেষে বিদায়ের সময় এলো। মিথিলাপুরীতে কান্নার রোল উঠলো। সমগ্র মিথিলাবাসীর চোখে জল। যেনো সীতা সকলের দুহিতা। কন্যাবিদায়ের সময় যেমন পিতামাতা রোদন করেন- তেমনি মিথিলার লোকজন রোদন করতে লাগলেন । পুস্প, স্বর্ণ মাল্য দ্বারা চার ভ্রাতার রথ সাজানো হয়েছিলো। বরযাত্রীরা ধ্বজ, ছত্র, বিবিধ বাজনা নিয়ে অযোধ্যা ফিরবার প্রস্তুতি নিলেন। ঠিক সেই সময় এক অঘটন ঘটলো। মহর্ষি পরশুরাম এসে হাজির হলেন । পরশুরামের ক্রোধের কথা সকলে জানতেন। তিনি ২১ বার ধরিত্রী ক্ষত্রিয়শূণ্য করেছিলেন । তিনি আসতেই সমগ্র ক্ষত্রিয়রা ভূমিতে দণ্ডবৎ হয়ে প্রনাম জানাতে লাগলেন। রাজারা ভয়ে কাঁপতে লাগলেন- কি জানি আবার ইনি ক্ষত্রিয় বধ আরম্ভ করেন কিনা । পরশুরাম ক্রোধে বললেন- “কে ভগবান শিবের ধনুক ভঙ্গ করেছে ? কে সেই বীর? সামনে আসুক সে। নচেৎ আজ একটি ক্ষত্রিয়কে আমি জীবিত রাখবো না। সব নাশ করে দেবো। আমি জমদাগ্নি পুত্র পরশুরাম । আমার নাম শুনে গর্ভস্থ ক্ষত্রিয় সন্তান অবধি থরথর করে কাঁপে।” লক্ষণ রেগে বললেন- “আপনি অত রাগছেন কেন? বাল্যকালে আমরা খেলাচ্ছল্লে কত ধনুক ভেঙ্গে ফেলেছি? এ আর এমন কি?” শুনে পরশুরাম ক্রোধে হুঙ্কার দিয়ে বললেন- “মূর্খ বালক। আমার সহিত রসিকতা? এ যে সে ধনুক নয়। রুদ্রদেবের প্রদত্ত ধনুক। একে ভঙ্গ তো দূর, তোলার শক্তি অবধি নেই। হে ক্ষত্রিয় বালক, স্তব্ধ হও, নাহলে এবার আর একবার আমি ক্ষত্রিয় নিধন করবো। তুমি কি শোনোনি যে আমি একুশবার ক্ষত্রিয় জাতির নাম বিলুপ্ত করেছি!”

লক্ষণ বললেন- “আপনিও রঘু বংশের বীরত্ব গাঁথা শোনেননি । আমরা থাকলে আপনি আর একুশ বার ক্ষত্রিয় শূন্য করতে পারতেন না। সমুচিত উত্তর দিতাম। আপনি গর্বে উন্মত্ত হয়ে আমাদিগকে ভীতি প্রদর্শনের চেষ্টা করছেন। কিন্তু কদাপি আমরা ভীত হবো না।” শুনে পরশুরাম মুনি অত্যন্ত ক্রুদ্ধ হলেন- বললেন- “উদ্ধত বালক! আর একটি কথা বললেই ভগবান শিবের প্রদত্ত কুঠার দিয়ে তোমার বলি চড়াবো।” লক্ষণ নিজেও দমবার পাত্র নয়। অতএব তখন ভগবান রাম এসে করজোড়ে বললেন- “মহামুনি! আপনার শ্রী চরণে প্রনাম জানাই। আমি সেই, যে শিব ধনুক ভঙ্গ করেছে।” তখন ভগবান পরশুরাম কিছুটা শান্ত হয়ে বললেন- “হে রামচন্দ্র! ভগবান শিব আমাকে একটি দিব্য ধনুক দিয়েছেন। দেখি তুমি এই ধনুকে জ্যা সংযোগ করো। তবেই বুঝবো।” বলে পরশুরাম তাঁর ধনুক এগিয়ে দিলেন। ভগবান রাম জ্যা পরালেন সেই ধনুকে । পরশুরাম মুনি অবাক হলেন। এরপর একটি তাজ্জব ঘটনা ঘটে গেলো। অকস্মাৎ পরশুরাম দেখেন তাঁর সম্মুখে রামচন্দ্রের স্থানে দাঁড়িয়ে আছেন চতুর্ভুজ ভগবান নারায়ণ । তিনি মৃদু মৃদু হাসছেন । পরশুরাম মুনি করজোড়ে তখন রামচন্দ্রকে প্রনাম করলেন । স্তব স্তুতি করে বললেন- “হে রাম! আপনি আমার দর্প চূর্ণ করেছেন । ক্ষত্রিয় নিধন করতে করতে আমার মনে গর্ব উৎপন্ন হয়েছিলো। আজ আপনি তা চূর্ণ করলেন । আপনি দিব্য শর দ্বারা আমার সকল শক্তি হরণ করুন। এক যুগে একসময়ে দুটি অবতার একত্রে থাকতে পারে না। আমি প্রস্থান করবো।” তখন ভগবান রাম পরশুরামের ধনুক থেকে দিব্য বাণ নিক্ষেপ করে পরশুরামের সকল শক্তি নষ্ট করলেন। এরপর পরশুরাম সকলকে আশীর্বাদ করে প্রসন্ন চিত্তে মহেন্দ্র পর্বতে তপস্যার জন্য প্রস্থান করলেন ।

এরপর বরযাত্রী অযোধ্যায় এলেন। চারপুত্র চার বধূকে এনেছে , সমগ্র অযোধ্যা সেজে উঠলো। রাস্তাগুলি পরিষ্কার করে রংবাহারী মালা, ফুলের মালা দিয়ে সাজানো হল। গৃহগুলির সামনে কদলী বৃক্ষ, প্রদীপ, পুস্পমালা দিয়ে সাজানো হল । এছারা গৃহের আঙ্গিনায় রঙবেরঙ্গের রঙ দিয়ে রঙ্গোলি বানানো হল। বিবিধ আতসবাজিতে আকাশ ঢেকে গেলো। চতুর্দিকে আলোর রোশনাইতে ভরে গেলো। কৌশল্যা দেবী সীতাকে বরণ করে নিলেন, কৈকয়ী মাণ্ডবীকে বরণ করলেন। সুমিত্রা রানী, ঊর্মিলা আর শ্রুতকীর্তিকে বরণ করে নিলেন। বিবিধ উপঢৌকন দেওয়া হল। উপস্থিত রাজণ্য বর্গ বিবিধ অলঙ্কার, আভূষন উপহার দিলেন । দুন্দুভি, ন্যাকরা, বাঁশী, ঢাক, ঢোল, মৃদঙ্গ, কাঁসর বাজতে লাগলো । সকলেই নববধূ দেখতে রাজমহলের দিকে ধাবমান হল । রাম সীতাকে দেখে মনে মনে তাঁরা বলতে লাগলো- “সাক্ষাৎ লক্ষ্মী নারায়ণ এক আসনে বিরাজিতা হয়ে আছেন।” রাজা দশরথ খুশী হয়ে মহাভোজ এর আয়োজন করলেন । সমস্ত রাজ্যে উৎসব । খালি একজন ছিলো অখুশী, সে ছিলো কৈকয়ীর দাসী মন্থরা । সমানে সে কৈকয়ীকে কুবুদ্ধি দিতে লাগলো। কৈকয়ী এসবকে মোটেও পাত্তা দিতো না । বিবাহ কে কেন্দ্র করে রাজা অনেক দান ধ্যান করলেন। এভাবে চার ভ্রাতার বিবাহ সমাপন হল। রাম সীতা আনন্দে থাকতে লাগলেন ।

( আদিকাণ্ড সমাপ্ত )
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।