১৬ জুন ২০১৬

ভাগবত ধর্ম সম্পর্কে জগদীশচন্দ্র ঘোষ

পৌরাণিক অবতার-তত্ত্ব, প্রতীকোপসনা এবং ইষ্টমূর্তির নানাবিধ ধ্যানধারণা প্রভৃতি ভক্তিমার্গের আবশ্যক অঙ্গগুলির প্রকৃত মর্ম হৃদ্গত না করে এক অখণ্ড বস্তুকে আমরা খণ্ড-খণ্ড করিয়া ‘ব্যক্তি’রূপে কল্পনা করে থাকি এবং জড়োপাসকের মতো তাই নিয়ে বাদ-বসংবাদ করি। তাই শ্রী গীতায় শ্রীভগবান স্পষ্টাক্ষরে বলেছেন -- 'অল্পবুদ্ধি মানব আমার পরম তত্ত্ব না জেনে অব্যক্ত অব্যয়স্বরূপ আমাতে ব্যক্তিত্ব আরোপ করে থাকে (‘অব্যক্তং ব্যক্তিমাপন্নং মন্যন্তে মামবদ্ধয়ঃ’, গী -- ৭-২৪)
বস্তুত বৈষ্ণব, শৈব, শাক্ত, ব্রাহ্ম ইত্যাদি ঈশ্বরবাদী মাত্রেই যাঁর উপাসনা করেন, তিনিই বাসুদেব। অবতারবাদ ইত্যাদি যাঁরা মানেন না, তাঁরাও বাসুদেবেরই উপাসনা করেন এবং বাসুদেব তা' অগ্রাহ্য করেন না, এই তাঁর শ্রীমুখের বাণী (‘যে যথা মাং প্রপদ্যন্তে’, গী|৪|১১)
ভগবান বাসুদেব কর্তৃক যে উদার সর্বজনীন ধর্মমত গীতায় কথিত হইয়াছে তাহাই ভাগবত ধর্ম।
‘বাসুদেব’ শব্দ পরব্রহ্মবাচক।
সর্বভূতে বাস করেন বলিয়াই তিনি বাসুদেব (‘সর্বভূতাধিবাসশ্চ বাসুদেবস্ততো হ্যহম্‌’, মভাঃ - শাঃ - ৩৪১-৪১; বস্‌ – বাস করা), ‘ব্রহ্ম’ শব্দেরও এই অর্থ (‘বৃহত্ত্বাৎ ব্রহ্ম’, ‘যেন সর্বম্‌ ইদং ততম্‌’, গী -- ২-১৭)। এই ভাবে তিনি, সমস্ত কিছু ব্যাপিয়া আছেন বলেই তিনি আবার ‘বিষ্ণু’ (বিষ্‌ – বিস্তারে)। ব্রহ্মবাদী বলেন -- সমস্তই ব্রহ্ম (‘সর্বং খল্বিদং ব্রহ্ম’); গীতা বলেন -- সমস্তই বাসুদেব (‘বাসুদেবঃ সর্বমিতি’, গী -- ৭-১৯); বিষ্ণুপুরাণ বলেন – জগৎ বিষ্ণুময় (‘ইদং বিষ্ণুময়ং জগৎ’) । সর্বত্রই এক তত্ত্ব। বস্তুত শ্রীকৃষ্ণ বসুদেবের পুত্র বলেই যে বাসুদেব তা নন, শ্রীকৃষ্ণ-অবতারের পূর্বেও যাঁরা পরব্রহ্মের অবতার বলে পুরাণে বর্ণিত হয়েছেন, তাঁরাও ভগবান ‘বাসুদেব’ বলেই আখ্যাত হহয়েছেন [ভাঃ ৫-৫-৬; ৫-৬-১৬]।
.
-- ভাগবত ধর্ম সম্পর্কে জগদীশচন্দ্র ঘোষ।

Courtesy by: Prithwish Ghosh
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।