সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

বিথঙ্গল আখড়া



হবিগন্জের বানিয়াচং সদর থেকে প্রায় ১১ কি.মি. দক্ষিণ পশ্চিমে বিথঙ্গল গ্রামে সগৌরবে টিকে আছে শ্রী শ্রী রামকৃষ্ণের নান্দনিক আখড়া। ধারনা করা হচ্ছে খৃস্টিয় পঞ্চদশ শতাব্দীতে রামকৃষ্ণ গোস্বামী সমগ্র উপমহাদেশ সফর করে বিথঙ্গলে এসে এ আখড়া প্রতিষ্ঠা করেন।
Image may contain: outdoor



বিথঙ্গলের আখড়ার মতো এমন আখড়া বাংলাদেশে খুব সম্ভব দ্বিতীয়টি নেই। এর সৌন্দর্য, শৈল্পিক সুষমা খুব সহজেই পর্যটকদের বিমুগ্ধ করতে সক্ষম। আখড়াটি নির্মাণ করা হয়েছে পোড়া মাটির ইট এবং অসংখ্য চিত্র পলক দিয়ে। ২৪ হাত লম্বা, ১২০ টি কোঠা, ত্রিখিলান প্রবেশ পথ সম্বলিত আখড়ার নিকটে ৮০ ফুট উচ্চতার একটি মঠ রয়েছে।

মঠের সামনে আছে একটি নাট মন্দির। পূর্ব পার্শ্বে ভান্ডার ঘর, দক্ষিণে ভোগ মন্দির। জানা গেছে, আখড়ার ১২০টি কক্ষে এক একজন বৈষ্ণব বাস করতেন। এই আখড়াকে কেন্দ্র করে বেশ কয়েকটি উৎসব পালিত হয়। এখানকার দর্শণীয় বস্তুর মধ্যে রয়েছে ২৫ মন ওজনের শ্বেত পাথরের চৌকি, পিতলের সিংহাসন, রৌপ্য নির্মিত পাখি, মুকুট, কষ্টি পাথরের মূর্তি।
Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger