০৮ মে ২০১৭

বৈদিক সৃষ্টিতত্ত্ব

Image may contain: 2 people


১। সৃষ্টির শুরুতে ভগবান শ্রীকৃষ্ণ জড়জগৎ সৃষ্টির সমস্ত উপাদান সহ মহাবিষ্ণু হিসেবে প্রকট হন ।তখন তাঁর প্রতিটি প্রশ্বাস থেকে প্রতিমুহূর্তে কোটি কোটি নক্ষত্র সৃষ্টি হয়। 
২। মহা বিষ্ণু তাঁর মায়ার দ্বারা চিরন্তন জড়জগতের প্রতি দৃষ্টিপাত করেন এবং তাঁর অসংখ্য রূপের অন্যতম বিশেষ একটি রূপ স্বয়ম্ভু ( প্রভু শিব) হিসেবে জড়জগতের প্রতিটি প্রাণীর ভিতর আত্মা হিসেবে আত্মপ্রকাশ করেন। সুতরাং জীবজগতের প্রতিটি প্রাণী চিরন্তন এবং ভগবান শ্রীকৃষ্ণের অণু অংশ। 
৩। মহা বিষ্ণু গর্ভোদকশায়ী বিষ্ণু হিসেবে প্রকটিত হন এবং অনন্ত কোটি নক্ষত্রে প্রবেশ করেন। 
৪) গর্ভোদকশায়ী বিষ্ণু সমস্ত বেদ সৃষ্টি করেন এবং ক্ষীরোদকশায়ী বিষ্ণু রূপে প্রতিটি অণু পরমাণুর ভিতর প্রবেশ করেন ।ক্ষীরোদকশায়ী বিষ্ণু প্রতিটি জীবের ভিতর পরমাত্মা রূপে বিরাজ করেন। 
৫) গর্ভোদকশায়ী বিষ্ণুর নাভিকমল থেকে একটি পদ্মফুল বিকশিত হয় যার ভিতর থেকে এই বিশ্বব্রহ্মাণ্ডের প্রথম সৃষ্ট জীব ব্রহ্মার আবির্ভাব ঘটে। 
৬) ক্ষীরোদকশায়ী বিষ্ণু ব্রহ্মার হৃদয়ের অভ্যন্তরে পরমাত্মারূপে বিরাজ করেন এবং ব্রহ্মার হৃদয়ভ্যন্তর থেকে ব্রম্মাকে বেদের জ্ঞান দান করেন। ব্রহ্মা বেদের এই জ্ঞান পরে এই বিশ্বব্রহ্মাণ্ডের সব কিছু ( গ্রহ, ঋষি, প্রাণিজগৎ,দেবতা প্রভৃতি) সৃষ্টি করার কাজে ব্যাবহার করেন।
৭) ব্রহ্মার কপাল থেকে প্রভু শিবের আবির্ভাব ঘটে, যিনি সদাশিবের( প্রভু শিবের আধ্যাত্মিক প্রকাশ) একটি অংশ। প্রভু শিব প্রাণীজগতের সৃষ্টি এবং ধ্বংসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন, এবং প্রভু শিবের এই ভূমিকাকে রুদ্র নামে অভিহিত করা হয়। 
৮) ৩১১০৪০০০০০০০০০০ বছর পর প্রভু শিব এই বিশ্বব্রহ্মাণ্ডের সব কিছু ধ্বংস করে দেবেন এবং সেই সময় বিশ্বব্রহ্মাণ্ড মহাশূন্যে রুপান্তরিত হবে এবং সেই মহাশূন্য মহাবিষ্ণুর নিঃশ্বাসের সহিত মহাবিষ্ণুর দেহে বিলিন হয়ে যাবে। 
৯) শূন্য কোন বস্তু অথবা হঠাৎ কোন বিস্ফোরণ অথবা কোন অদৃশ্য শক্তি থেকে কোন কিছুর সৃষ্টি হতে পারে না। এই বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টি হয়েছে ভগবান শ্রীকৃষ্ণের অসীম শক্তি থেকে যিনি এই বিশ্বব্রহ্মাণ্ডের সব কিছু প্রতিপালন করেন। ভগবান শ্রীকৃষ্ণের অসীম লীলা জড়জগতের মানুষের বোধগম্যতার বাইরে। 

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ বললেন " হে অর্জুন, অধিক আর কি বলব, এইমাত্র জেনে রাখ যে, আমি আমার এক অংশের দ্বারা সমগ্র জগতে ব্যাপ্ত হয়ে রয়েছি।" শ্রীমদ্ভগবদগীতা ১০।৪২ 

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ বললেন " এই জগত আমারই প্রকৃতির অধীন, তারা প্রকৃতির বশে অবশ হয়ে আমার দ্বারা পুনঃ পুনঃ সৃষ্ট হয় এবং আমারই ইচ্ছায় অন্তকালে বিনষ্ট হয়।" শ্রীমদ্ভগবদগীতা ৯।৮ 

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ বললেন "আমিই এই জগতের পিতা, মাতা, সর্বপ্রাণীর কর্মফল প্রদাতা, এবং পিতামহ। আমিই ঋক, সাম এবং যজুঃ( বেদসমূহ) " শ্রীমদ্ভগবদগীতা ৯।১৭

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ বললেন " আমি জড় এবং চেতন জগতের সব কিছুর উৎস। সব কিছুই আমার থেকেই প্রবর্তিত হয়। সেই তত্ত্ব অবগত হয়ে যারা শুদ্ধভক্তি সহকারে আমার ভজনা করেন, তাঁরাই যথার্থ তত্ত্বজ্ঞানী। " শ্রীমদ্ভগবদগীতা ১০।৮


courtesy by: প্রশ্ন করুন, উত্তর পাবেন। সনাতন ধর্মের হাজারও প্রশ্ন এবং উত্তর
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।