০৯ মে ২০১৭

শ্রী শ্রী নৃসিংহদেবের আবির্ভাব স্হান দর্শন

চক্রবাড় নৃসিংহদেব
পুরাকালে হিরণ্যকশিপু নামে এক অত্যাচারী দৈত্য ভগবান বিষ্ণু বিদ্বেষী ছিলেন। 
No automatic alt text available.
অহোবলমের ম্যাপ
Image may contain: outdoor
নিম্ন অহোবলম
Image may contain: tree, plant, outdoor and nature
উচ্চ অহোবলয়ামের যাওয়ার রাস্তা
তিনি নিজেকে ভগবানের আসনে অধিষ্ঠিত করার মানসে মন্দর পর্বতের উপত্যকায় পায়ের আঙ্গুলের উপর ভর করে দাঁড়িয়ে উর্ধ্ববাহু হয়ে আকাশে দৃষ্টি নিবদ্ধ করে অনাহারে অত্যন্ত কঠোর তপস্যা শুরু করলেন। সুদীর্ঘ ছত্রিশ বছর তপস্যার পর সৃষ্টিকর্তা ব্রহ্মা তাকে অবশেষে দর্শন দেন। ব্রহ্মা তাকে অমরত্ব ছাড়া যা খুশি বর চাইতে বললেন। তখন চতুর হিরণ্যকশিপু তৎক্ষণাৎ গভীরভাবে চিন্তা করে অমরত্ব কথাটি বাদ দিয়ে ছলে বলে অমরত্বের মতই বর চাইলেন। তাই সে বলতে লাগল -
- আপনার সৃষ্টির কোনও প্রাণী থেকে আমার মৃত্যু হবে না।
- গৃহের ভেতরে কিংবা বাইরে আমার মৃত্যু হবে না।
- দিন কিংবা রাতে আমার মৃত্যু হবে না।
- জল ভুমি বা আকাশে ও না।
- পশু বা মানুষের হাতে ও না।
- কোন অস্ত্রে যেন আমার মৃত্যু না হয়।
- আমি যেন ব্যাধিগ্রস্ত বা জরাগ্রস্ত না হই।
এভাবে শক্তিমান হয়ে তিনি আরো অত্যাচারী হয়ে উঠে। নিজেকে ভগবান বলে প্রচার করতে লাগলেন। তার পাঁচ বছরের প্রিয় পু্ত্র প্রহ্লাদকে পর্যন্ত তিনিই যে ভগবান তার শিক্ষা দিতে লাগলেন। কিন্তুু শিশু প্রহ্লাদ পক্ষান্তরে বিষ্ণুকেই ভগবান বলে প্রতিপন্ন করতে চাইলে হিরণ্যকশিপু অত্যন্ত ক্রুদ্ব হয়ে তার উপর অত্যাচার করতে তাকে। সত্বেও প্রহ্লাদকে ভগবান রক্ষা করলেন। এক সময় বিরক্ত হয়ে হিরণ্যকশিপু যখন জিজ্ঞেস করলেন, তোর বিষ্ণু কি এই স্তম্ভের মধ্যে ও আছে। ভক্ত প্রহ্লাদ তখন উওর দিলেন, শ্রীহরি সর্বএই বিদ্যমান, তিনি এই স্তম্ভের মধ্যে ও বিদ্যমান। হিরণ্যকশিপু তখন তার অস্ত্র দিয়ে স্তম্ভের উপর আঘাত করলে স্তম্ভ থেকে বেরিয়ে আসে ভগবান শ্রীনৃসিংহদেব। তখন অন্তরীক্ষ থেকে ব্রহ্মার বাণী সে শুনতে পেল -হে হিরণ্যকশিপু,
- নৃসিংহদেব আমার সৃষ্টির কেউ না, বরং আমিই উনার সৃষ্টি।
- গৃহের ভিতর বা বাইরে নয়, ভগবান তোমাকে চৌকাঠে মারতে যাচ্ছে।

- দিন বা রাত্রি নয়, চেয়ে দেখ এখন গোধুলী লগ্ন।
- জলে, ভূমিতে বা আকাশে নয় তুমি নৃসিংহদেবের উরুদেশে মরতে যাচ্ছ।
- পশু বা মানব নয় দেখ, নৃসিংহদেব পশু ও নয় মানব ও নয়।

- কোন অস্ত্রে নয়, বরং ভগবানের নখ তোমার শরীর বিদীর্ণ করবে এক্ষুনি।
-তুমি জরা বা ব্যাধিগ্রস্ত নও তাই তুমি এখন মৃত্যু কবলগ্রস্ত।
এভাবে ভগবান তার ভক্তকে বিপদ থেকে রক্ষা করেন তাই তাকে বলা হয় বিপদভঞ্জক ভগবান নৃসিংহদেব। কেউ যদি ভক্তিভরে ভগবান নৃসিংহদেবের কাছে চরম বিপদে ও প্রার্থনা করে তবে তােক তিনি রক্ষা করেন। তার আবির্ভাবের উদ্দেশ্যই হল তার ভক্তদের সমস্ত বিপদ বা বাধাবিঘ্ন থেকে রক্ষা করা।


Image may contain: tree, plant, outdoor and nature
কথিত আছে হিরণ্যকশিপুর রাজপ্রসাদ এগুলো সব পাথরের পাহাড় হয়ে গেছে

Image may contain: plant, tree, outdoor, nature and water
প্রহ্লাদ মহারাজের গুরুকূল

Image may contain: sky, tree, cloud, outdoor and nature
নীচ থেকে উগ্র নৃসিংহ স্তম্ব দেখা যাচ্ছে যেখান থেকে নৃসিংহদেব বের হয়েছে
Image may contain: tree, plant, outdoor and nature
হিরণকশিপুর আস্তানা
Image may contain: sky, mountain, tree, outdoor and nature
এই সেই উগ্র স্তম্ভ যেখান থেকে নৃসিংহ দেব বের হয়েছেন
Image may contain: 1 person, outdoor
রক্তকুন্ড যেখানে নৃসিংহ দেব হিরণ্যকশিপুকে বধ করে হাত ধুয়েছিল
Image may contain: 1 person, standing
জয় বিজয় দ্বারপালের সাথে ছবি তুলা এটা লক্ষ্মী নৃসিংহদেবের মন্দিরের বাইরে

Image may contain: plant, tree, outdoor and nature
উগ্র স্তম্ভের পবিত্র জল উপর থেকে নিচে নামছে



Image may contain: 4 people, outdoor
অহোবলম মন্দির



লিখেছেনঃ প্রীথিষ ঘোষ
ছবিঃ সুশান্ত বন্দ
লাইক দিনঃ সনাতন সন্দেশ - Sanatan Swandesh
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।