০৮ মে ২০১৭

ভগবান কে?

Image may contain: 2 people, indoor
ভগবানের অনন্ত ভগবৎ স্বরূপ রয়েছে
"অনাদি অন্তরূপম আদ্যং পুরান পুরুষং...।"
ভগবানের রাম,নরসিংহ,বামন,কূর্ম ইত্যাদি অনন্ত রূপের মধ্যে শ্রীকৃষ্ণ রূপটি হচ্ছে সর্বশ্রেষ্ঠ।

শ্রুতি,স্মৃতি অনুসারে শ্রীকৃষ্ণ হচ্ছেন পরমব্রহ্ম,স্বয়ং ভগবান। ভক্ত প্রবর অর্জুন ভগবান শ্রীকৃষ্ণের বিভূতির কথা শ্রবণ করে নিজে স্বয়ং এটি স্বীকার করেছেন,

পরং ব্রহ্ম পরং ধাম পবিত্রং পরমং ভবান ।
পুরুষং শাশ্বতং দিব্যমাদিদেবমজং বিভূম ।।
(গীতা-১০/১২)

আহুসত্বআমৃষয়ঃ সর্বে দেবর্ষির্নারদস্তথা ।
অসিতো দেবলো ব্যাসঃ স্বয়ং চৈব ব্রবীষি মে ।।
(গীতা ১০/১৩)

অর্থাৎ "অর্জুন বললেন,-তুমি পরমব্রহ্ম,পরমধাম,পরম পবিত্র,পরম পুরুষ ,নিত্য,আদিদেব,অজ ও বিভু। দেবর্ষি নারদ,অসিত,দেবল,ব্যাস প্রভৃতি ঋষিরা সেই ভাবে তোমাকে বর্ণনা করেছেন এবং তুমি নিজেও এখন আমাকে তা বলছ।"

ভগবান শ্রীকৃষ্ণ অনন্তকোটি ব্রহ্মাণ্ডের সৃষ্টি স্থিতি ও প্রলয়ের কর্তা। যদিও তিনি স্বয়ং এই সৃষ্টি,স্থিতি প্রলয় আদি করেন না। ব্রহ্মা,বিষ্ণু ও মহেশ্বর জগতের সৃষ্টি,স্থিতি প্রলয় করেন,তবে তারা এই সব কর্ম শ্রীকৃষ্ণের ইচ্ছা অনুসারে করে থাকেন। শ্রীকৃষ্ণের ইচ্ছাতেই দৃশ্যমান জগতের সৃষ্টি,পালন ও প্রলয় হয়ে থাকে।

গ্রন্থঃ ভগবান কে?


প্রশ্ন করুন, উত্তর পাবেন। সনাতন ধর্মের হাজারও প্রশ্ন এবং উত্তর
Share:

1 Comments:

Unknown বলেছেন...

ভগবান তো নিরাকার, তাহলে শ্রীকৃষ্ণ কিভাবে ভগবান হয়? যদি না হয় তাহলে ভগবান কে??

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।