২৫ আগস্ট ২০১৭

শ্রীভগবানর্পনেই পূর্ণতা

সচ্চিদানন্দঘন, পরমেশ্বর ভগবান সকল উৎস্য ও সৃষ্টির কারণ। তিনি অনাদি ও অনন্ত, ষড়ৈশ্বর্যময়, চৌষট্টি কলায় পূর্ণতম। সকল জীবজড় তাঁর অস্তিত্বে এবং তিনি সকল জীবজড়ের অস্তিত্বে একীভূত। তাইতো তিনি সর্ববিভু, সর্বঞ্জ ও সকলের অন্তঃরাজ্যের অধিপতি। তাঁর পদে অর্পিত সকল কর্ম, চিন্তা, ধ্যান, ধারণা ইত্যাদি পূর্ণ থেকে পূর্ণময় হয়ে ওঠে।

আমরা অনেকে তানসেনের নাম শুনেছি। তিনি ছিলেন একজন গায়ক। তাঁর সঠিক গায়কী কুশলী আর সুরসৌষ্ঠবে প্রকৃতি সাড়া দিতেও অবহেলা করতো না। তানসেন ছিলেন দিল্লীর বাদশাহ আকবরের সভাগায়ক। তাঁর সঙ্গীত মুর্ছনায় আকবরের সভা বাঙ্ময় হয়ে উঠতো। আকবর বাদশাহ তানসেনের সঙ্গীতে এমন বিমোহিত হয়ে থাকতেন যে, তানসেনকে তুষ্টি করার ভাষা হারিয়ে ফেলতেন। একদিন তানসেন আকবরকে বললেন যে তিনি আর কি গান করেন, সঠিক গান করেন তাঁর সঙ্গীত গুরু হরিদাস ঠাকুর। আকবর বাদশাহ ছিলেন সত্যিকারের সঙ্গীত পিয়াসী মানুষ। তাই তিনি দাবী করলেন যে যেমন করেই হোক, হরিদাস ঠাকুরের গান তাঁকে শুনতেই হবে, তানসেন যেনো ব্যবস্থা করেন। তানসেন তাঁর গুরু হরিদাস ঠাকুরের নিকট যেয়ে বাদশাহর ইচ্ছার কথা জানালেন। হরিদাস ঠাকুর মহাকুন্ঠায় পড়লেন। তিনি যে সন্ন্যাসী মানুষ, রাজদর্শন যে মহা অপরাধ। তাই কিছুতেই তিনি রাজী হলেন না বাদশাহকে গান শোনাতে। 
তানসেন আকবরকে খুলে বললেন সব। কিন্ত বাদশাহ যে ছাড়বার পাত্র নয়, তিনি তানসেনকে বললেন যে ঠাকুরের গান তাঁকে শুনতেই হবে, তা যেমন করেই হোক। তানসেন জানতেন তাঁর গুরু কোন সময়ে গান করেন। তিনি আকবরকে বললেন যে রাতের অন্ধকারে গোপনে গুরুদেবের কুটিরে গেলে, ভাগ্য যদি প্রসন্ন হয় তবে শোনা যেতে পারে। যথারীতি বাদশাহ আকবর আর তানসেন ছদ্মবেশে রাতের অন্ধকারে হরিদাস ঠাকুরের কুটিরের পার্শ্বে লুকিয়ে রইলেন। সময় যেনো আর কাটে না। অবশেষে রাত দ্বিতীয় প্রহরের শেষে, তৃতীয় প্রহরের শুরুতে হরিদাস ঠাকুর গান শুরু করলেন। তিনি জানতেও পারলেন না, তাঁর এক পরম ভক্ত কতো কষ্ট ভোগ করে তাঁর গান শুনছেন। হরিদাস ঠাকুরের গান শুনে, আকবর এমন বিমোহিত হলেন যে, তাঁর মুখে কোনো ভাষা আসলো না। গান শেষে যেভাবে গোপনে দুজন এসেছিলেন, সেভাবে গোপনেই দরবারে চলে গেলেন।

এরপর তানসেনের গান আর খুব একটা ভাল লাগতো না আকবরের। একদিন তিনি বলেই ফেললেন তানসেনকে। "আপনার গুরু এমন ভাল গান করেন, কিন্ত আপনার গান তার ধারেকাছেও যায়না কেনো?"

উত্তরে তানসেন বললেন, "দেখুন নবাব, আমার গানের শ্রোতা দিল্লীশ্বর আর তাঁর সভাসদেরা, কিন্ত আমার গুরুদেবের গানের শ্রোতা স্বয়ং জগদীশ্বর আর তাঁর ভক্তরা। তাই শ্রোতার তারতম্যের ফলেই গানের এমন পার্থক্য।"

আসলেই তো তাই। ভগবদ্ভক্তরা যেমন ভগবদ্ভক্ত কথা শুনতে, জানতে আগ্রহের অন্ত রাখেনা, তেমনি ভগবানও ভক্তদের প্রাণের কথা শুনতে সদা উদগ্রীব হয়ে থাকেন। তিনি শুধু ভক্তদের তাঁর উপর আন্তরিকতার আর ভক্তির ভাবই দেখতে চান। তাই বন্ধুরা আমরা যেনো ভগবানের উদ্দেশ্যে যা কিছু করি, তা আড়ম্বরে না করে ভক্তিভাবে করি। আর নিরন্তর জপকীর্ত্তন করি।

"হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
হরে রাম হরে রাম রাম রাম হরে হরে!!"

!!জয় শ্রীহরি!! জয় রাধে!!

Written by: দেবেন্দ্র
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।