০৯ সেপ্টেম্বর ২০১৭

"! 'ওঁ' বা 'প্রণব' তত্ত্ব !"

'ওঁ' শব্দটি অতি পবিত্র। যার উচ্চারণ অ-উ-ম্। একে ওঙ্কার বা প্রণবও বলা হয়। ওঙ্কার শব্দটি এমন মহাপপবিত্র যে সর্ব্বাবস্থায় ব্যবহার করা উচিৎ নয়। এই জন্য এর আর এক নাম প্রণব। 'প্র' উপসর্গ পূর্ব্বক 'নু' ধাতুর 'অল্' প্রত্যয়ে 'প্রণব' গঠিত। 'নু' ধাতুর অর্থ ডাকা বা স্তব্ধ করা। প্রণব অর্থ প্রকৃষ্ট উপায়ে ডাকা, অতি সুন্দর ভাবে ডাকা, প্রীতির সাথে ডাকা।

মানুষের অনেক নাম থাকে। একটি পোষাকী নাম হয়, আর একটি থাকে ডাকনাম। কেউ যদি কাউকে ডাকনাম ধরে ডাকে, তাহলে তার অধিক প্রীতি হয়। বোঝা যায় সে অতি প্রিয় বা আপন জন। ব্রহ্মের অনেক নাম। কেউ যদি তাঁকে 'ওঁ' বলে ডাকে, তবে তিনি অধিক প্রীত হন। তাকে প্রিয়জন মনে করেন। ভগবানকে তুষ্ট করতে এই নামটি সুন্দর, মনোহর। এজন্য ওঙ্কারকে প্রণব বলে। শ্রেষ্ঠ পুরুষের বাচক শব্দ প্রণব। ঈশ্বর বাচ্য আর প্রণব বাচক। উপনিষদ বলছে, গাছের সব পাতা যেমন যেমন কান্ডের সাথে যুক্ত, ঠিক একই ভাবে সব শব্দই একত্রিত আছে 'ওঁ' উচ্চারণের মধ্যে।'ওঁ'ই সমগ্র বিশ্বব্রহ্মাণ্ড। শুধু মানুই নয়, সমগ্র মহাবিশ্বেরও এই একীভূত হওয়ার প্রচেষ্টা আছে সরলীকরণের মাধ্যমে। আর পরমেশ্বর ঈশ্বর এটাই আশা করেন।

'ওঁ' এর প্রথম অর্থ হলো, অন্য কোনো অর্থ যুক্ত না করে মূলতত্ত্বকে ঘনীভূত রুপ দেওয়া এবং সহজ করা। 'ওঁ' এর দ্বিতীয় মানুষের প্রয়োজনে হ্যাঁ বোধক সাড়া দেওয়া। 'ওঁ' ই হচ্ছে পরিপূর্ণতা। স্তোত্র, প্রার্থনা এবং ধ্যান শুরু হয় গায়ত্রী মন্ত্র দিয়ে। যার শুরু ও শেষ 'ওঁ' দিয়ে। এই দুটি বস্তুই বিভিন্ন ভাবে পরম পুরুষকেই বোঝায়। 'ওঁ' ই শ্বাশত ব্রাহ্মণ, 'ওঁ' ই শেষ অবলম্বন। যার উপর মানুষ নিজেকে সমর্পণ করে দিতে পারে জীবন যাত্রার শেষে। অর্থাৎ ব্রহ্মনে মিলিত হওয়ার সময়ে। 'ওঁ' এর প্রতি উচ্চারণেই গভীর থেকে গভীরতর উপলব্ধি আসে সেই পরম একের। 'ওঁ' উচ্চারিত হয়ে থাকে শাস্ত্রাদি পাঠ, পবিত্র কাজ ইত্যাদির আরম্ভে এবং শেষে। যোগী পুরুষেরা অনবরত 'ওঁ' ধ্বনি উচ্চারণ করে থাকেন।

বারবার 'ওঁ' ধ্বনি উচ্চারণ এবং শ্রবণ মঙ্গলকারক। 'ওঁ' কোনো বিশেষ গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রার্থনার বস্তু নয়, এ সকলের, সার্বজনীন। 'ওঁ' কোনো দেবতার প্রার্থনার মন্ত্র নয়। সমগ্র বিশ্বপ্রপঞ্চকের মূল কথা নিহিত আছে এই শব্দে। এই ডাকটি একটি স্বর্গীয় বস্তু। সামগ্রিক পরমার্থিক চিন্তার আত্মসমর্পণ বলা যায় 'ওঁ' কে। 'ওঁ' ধ্বনির বিনাশ নেই। 'ওঁ' ই ব্রাহ্মণ, 'ওঁ' ই শব্দব্রহ্ম। 'ওঁ' শুধু ধ্বনিই নয়, নীরবতাও। এই মহাধ্বনি উচ্চারণের মাধ্যমে এক নীরবতার স্তর আছে, যার নাম 'তুরীয়'। প্রকৃত ঞ্জান এবং আত্মোপলব্ধির জন্য এই মাধুর্যমন্ডিত নীরবতাই অভিপ্রেত। প্রকৃত সাধণার শুরু নীরবতায় এবং অনন্ত শাশ্বত নীরবতায়ই মানুষের পরম প্রাপ্তি। 'ওঁ' ই প্রথম শব্দ, মহাবিশ্বের প্রথম প্রতীক, প্রথম বিকাশ, বাস্তব সত্তার ঘনীভূত রুপ। ইহা পৃথিবীর আগে, ইহাই পৃথিবীর শেষ কথা, ইহাই সারকথা। এর নিজস্ব কোনো অর্থ নেই। কারণ সমগ্র অর্থের এই ই উৎস। 'ওঁ' একের প্রতীক। পরমকরুনাময় ভগবান শ্রীকৃষ্ণের অতি প্রিয় এই ওঙ্কার শব্দ।

তাঁর শ্রীচরণে আমাদের ভক্তিপূর্ণ অর্ঘ্য,
"ওঁ নমো ভগবতে বাসুদেবায়।"
!!হরে কৃষ্ণ হরে কৃৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
হরে রাম হরে রাম রাম রাম হরে হরে!!
!!জয় শ্রীহরি!! জয় রাধে!!

Written by: Ripon Saha
Like our page: সনাতন সন্দেশ - Sanatan Swandesh
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।