১৯ নভেম্বর ২০১৭

কৃষ্ণ‌প্রিয়া মীরাবাঈ পর্ব - ৭

মীরা এক চারণ ক‌বি ( ১ )

এই হ‌লো মীরার জীবন - কা‌হিনী । এক‌টি জীবন যা ঈশ্বর অ‌ন্বেষ‌ণে নিঃ‌শেষে নি‌য়ো‌জিত , জগৎ ও জাগতিক ব্যাপা‌রে মহা তেজস্বী ও সম্পূর্ণ উদাসীন , এক‌টি জীবন যা মধুরভা‌বে ঈশ্বর সাধনায় পরম সিদ্ধ , যেমন‌টি ব্র‌জের গোপীরা লাভ ক‌রে‌ছি‌লেন ; এক‌টি জীবন যার কেন্দ্র‌বিন্দু হ‌তে উৎসা‌রিত অপ্র‌তি‌রোধ্য স্রোতধারায় আজও অ‌ভিস্নাত , উদ্দীপ্ত ভ‌ক্তিমা‌র্গের অনুসারী সাধক ।

মীরা তো নিছক এক ব্য‌ষ্টিমান‌বের হৃদ্ স্পন্দন নন , তিনি ভারতাত্মার প্রাণস্পন্দন । আর কেবল ভারতবর্ষই বা কেন ? সিদ্ধ মানব‌কে কি কোন জা‌তির বন্ধ‌নে সীমা‌য়িত করা যায় ? ঈশ্বর তাঁ‌দের এবং তাঁ‌রা ঈশ্ব‌রের । কোন এক আঞ্চ‌লিক কথ্যরূপই তাঁ‌দের ভাষা নয় , তাঁ‌দের ভাষা ঈশ্ব‌রের জন্য আত্মার ব্যাকুলতা এখা‌নে য‌দিও মীরার জীব‌নের কিছু ঘটনা বিবৃত করার প্রয়াস করা হ‌য়ে‌ছে , তথা‌পি একথা স্বীকার কর‌তেই হ‌বে , তাঁর প্রকৃত জীবন আ‌লেখ্য উপ‌স্থিত করা আমা‌দের সাধ্যাতীত ।
কারণ মীরার প্রকৃতরূপ তাঁর নিত্য‌দি‌নের ঘটনা , পরম্পরায় প্রকাশিত নয় , সে রূপ প্র‌তিভাসিত তাঁর আত্মার ব্যাকুলতায় , তাঁর দুঃখ ও বির‌হে , তাঁর রক্তাক্ত ও বেদনাদগ্ধ হৃদ‌য়ের আ‌র্তি‌তে ।
সেই প্রকৃত মীরার প‌রিচয় পে‌তে হ‌লে কান পে‌তে শুন‌তে হবে তাঁর সেই সকল হৃদয় নিঙড়া‌নো সঙ্গীত কোন এক কৃষ্ণভক্ত আত্ম‌নি‌বে‌দিত প্রেম সাধ‌কের কন্ঠে ।
তখনই মীরার অন্তঃসত্তার কি‌ঞ্চিৎ আভাস পাওয়া যে‌তে পা‌রে মাত্র । মীরা বেঁ‌চে আ‌ছেন তাঁর সঙ্গীত‌কে অবলম্বন ক‌রে । বিদ্যু‌তের মৃত্যু যেমন সম্ভব নয় , তেমনই প্রে‌মের মৃত্যুর কথা আমরা ধারণা কর‌তে পারি না । ভ‌ক্তি অবলম্বন ক‌রেই ভ‌ক্তের বেঁ‌চে থাকা । ভ‌ক্তির প্রবাহ কখ‌নো একমুখী নয় । তা হ‌লো ভক্ত হৃদ‌য়ে ভগবা‌নের অ‌ভিসার এবং ভগবান হৃদ‌য়ে ভক্তের অ‌ভিসার । ভ‌ক্তি হ‌লো প্রিয় মিলন । ভ‌ক্তি হ‌লো প্রিয়ত‌মের প্রেমময় আ‌লিঙ্গ‌নে নিঃ‌শে‌ষে আত্মসমর্পণ । ভ‌ক্তি হ‌লো যখন ম‌নে হ‌বে প্রিয়তম স‌ঙ্গ ছে‌ড়ে গে‌ছেন তাঁর জন্য ব্যাকুল হ‌ওয়া । ভ‌ক্তি হ‌লো প্রিয়ত‌মের নিকট নি‌জে‌কে সম্পূর্ণ সম‌র্পিত ক‌রে দেওয়া ।
চার বছর ব‌য়সে মীরা স্ব‌প্নে দে‌খেছিল গি‌রিধারীলা‌লের স‌ঙ্গে তাঁর বিবাহ অনুষ্ঠান । সে উপল‌ক্ষে র‌চিত রাজ তোরণ এর দৃশ্য‌টিও তার অন্তরে ছ‌বি হ‌য়ে ফু‌টে আ‌ছে । তারপর , সেই যে ছোট্ট বা‌লিকা‌টি মা‌য়ের কা‌ছে তার ' বর ' কে , এই প্র‌শ্নের উত্ত‌রে জে‌নে‌ছিল গি‌রিধারীলালাই তার স্বামী ; অতঃপর তার সারা জীব‌নে সেই এক‌টি ধারণাই সে আঁক‌ড়ে ছিল --
' মে‌রে তো গি‌রিধর গোপাল দুসরা ন কোঈ ।
যা‌কে সির মোর মুকুট মে‌রে প‌তি সোঈ . . . . . . '
' যাঁর শি‌রে শো‌ভে ময়ূর মুকুট , সেই গি‌রিধারী গোপালই আমার স্বামী , তি‌নি ছাড়া আমার আর তো কেউ নেই । '
প্রিয়‌মিল‌নের প‌থে তাঁ‌কে যে কত অন্তরায় অ‌তিক্রম কর‌তে হ‌য়ে‌ছে , কত যাতনা সহ্য কর‌তে হ‌য়ে‌ছে , সে সকল প্র‌তিফলিত হ‌য়ে‌ছে তাঁর গা‌নে । সত্য উচ্চার‌ণে তি‌নি অ‌তি‌রিক্ত পেলবতার আশ্রয় গ্রহণ ক‌রেন‌নি । তাঁর প্রে‌মের প্র‌তিশ্রু‌তি ঘোষণা ক‌রে‌ছেন নি‌র্দ্বিধায় । সেখা‌নে কোন লু‌কোচু‌রির প্রশ্রয় দেন‌নি । তাঁর হৃদয় যাতনা এতই তীব্র ছিল যে জাগ‌তিক ব্যাপা‌রে সং‌শ্লিষ্ট হবার অবকাশ তাঁর ছিল না । তা তাঁ‌কে ক‌রে তু‌লে‌ছিল নির্ভীক , নিলাজ ।
গৃহ , নিরাপত্তা , মর্যাদা প্রভৃ‌তি যে সকল বিষয় সাংসা‌রিক মানু‌ষের একান্ত কা‌ঙ্ক্ষিত ধন , সে সকল হ‌তে তি‌নি নিজে‌কে ব‌ঞ্চিত ক‌রে তাঁর প্রিয়ত‌মের জন্য বরণ ক‌রে‌ছি‌লেন সর্ব‌বিধ নির্যাতন । কিন্তু এত ক‌রেও কি পাওয়া যায় তাঁর দর্শন অনুক্ষণ ? প্রেম তো দেওয়া হ‌লো কিন্তু প্রিয়ত‌মের দেখা কই ! মীরার যাতনার কি শেষ নেই ?
কত কাল তু‌মি গিয়াছ নাথ
কত যুগ হ‌লো ভোর ;
তোমা‌রি লা‌গি আঁ‌খি হ‌লো ভার
শা‌ন্তি না‌হি মোর ।
মধুর তোমার কৃষ্ণ না‌মে
ব্যাকুল হিয়া সদাই কাঁ‌পে
পথ চা‌হি তব ক্লান্ত আঁখি
এ‌লে না তু‌মি তো প্রিয় ?
রাতগু‌লি মোর বিল‌ম্বিত
প্রহর গণি বর্ষ সম
‌বিরহী প্রে‌মিকা পাঠায় প্রেম লি‌পি
প্রবাসী প্রে‌মি‌কের ঠিকানায় ।
কৃষ্ণ রা‌গে র‌ঞ্জিতা মীরার দ‌য়িত
আ‌ছেন তার অন্ত‌রে ;
তাঁ‌কে জানায় সে প্রেমবারতা
গা‌নে গা‌নে , একান্ত আলাপ‌নে ।

লেখকঃ - Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।