১৯ নভেম্বর ২০১৭

প্রভু স্বয়ং ভক্তাধীন - শেষ পর্ব

ঘটনা অ‌ল্পেই রুষ্ট মহামু‌নি‌কে ক্রোধা‌ন্বিত ক‌রে‌ছিল । তি‌নি নিজ জটার শেষাংশ উৎপাটন ক‌রে তার দ্বারা অম্বরীষ‌কে বধ করবার জন্য এক কৃত্যা উৎপন্ন কর‌লেন । রাক্ষসী কৃত্যা প্রলয়কারীন অ‌গ্নিসম দেদীপ্যমান ছিল । তা অ‌গ্নিসম প্রজ্ব‌লিত হ‌য়ে হ‌স্তে তরবা‌রি ধারণ ক‌রে রাজা অম্বরীষের উপর ঝাঁ‌পি‌য়ে পড়ল । তার পদভা‌রে ধর‌ণি প্রক‌ম্পিত হ‌চ্ছিল । রাজা অম্বরীষ কিন্তু তা‌তে বিন্দুমাত্র বিচ‌লিত হ‌লেন না ।

এক পাও না স‌রে তিনি পূর্ববৎ দাঁ‌ড়ি‌য়ে রই‌লেন । পরমপুরুষ পরমাত্ম‌া শ্রীভগবান নিজ সেবক‌কে রক্ষা‌নি‌মিত্ত পূ‌র্বেই সুদর্শন চক্র‌কে নিযুক্ত ক‌রে রে‌খে‌ছি‌লেন । যেমন অ‌গ্নি ক্রোধা‌ন্বিত সর্প‌কে ভস্মসাৎ ক‌রে তেমনভা‌বেই চক্র দুর্বাসা মু‌নির কৃত্যা‌কে দগ্ধ ক‌রে ভ‌স্মে প‌রিণত করল ।


যখন শ্রীদুর্বাসা ‌দেখ‌লেন যে তাঁর সৃষ্ট কৃত্যা দগ্ধ হ‌য়ে যা‌চ্ছে আর সুদর্শন চক্র তাঁর দি‌কেই ছু‌টে আস‌ছে , তি‌নি তখন ভীত হ‌য়ে প্রাণরক্ষা হেতু পলায়ন কর‌তে লাগ‌লেন । প্রজ্ব‌লিত দাবানলসম চক্র আস‌ছে দে‌খে তি‌নি সু‌মেরু পর্বত গহ্ব‌রের দি‌কে ছুট‌লেন । মহামু‌নি প্রাণরক্ষা হেতু দিক , আকাশ , পৃ‌থিবী , পাতাল‌লোক , সমুদ্র , লোকপাল এবং তাঁ‌দের দ্বারা সুর‌ক্ষিত লোক এবং স্বর্গ পর্যন্ত গে‌লেন কিন্তু সহ্যাতীত তেজ সুদর্শন চক্র তাঁকে রেহাই দিল না । রক্ষক না পে‌য়ে তিনি আরও ভয় পে‌য়ে গে‌লেন ।

প্রাণ রক্ষা হেতু তি‌নি দেব‌শ্রেষ্ঠ শ্রীব্রহ্মার ক‌া‌ছে গি‌য়ে বল‌লেন - ' হে শ্রীব্রহ্মা ! আপ‌নি তো স্বয়ম্ভু । ভগবা‌নের এই তেজযুক্ত চক্র থেকে আমা‌কে রক্ষা করুন । '


শ্রীব্রহ্মা বল‌লেন - ' যখন আমার দুই পরার্ধ আয়ু সমাপন হ‌বে এবং কালস্বরূপ ভগবান নিজ লীলা সংবরণ ক‌রে নে‌বেন ও জগৎ‌কে ভস্মসাৎ কর‌তে চাই‌বেন তখন তাঁর ভ্রূচালনায় সমস্ত জগৎ এবং আমার লোকও লীন হ‌য়ে যা‌বে । তাঁর ভক্ত‌দ্রো‌হে অ‌ভিযুক্ত‌কে আ‌মি রক্ষা কর‌তে সমর্থ নই । '

তখন দুর্বাসা মু‌নি ভগবান শংক‌রের শরণাগত হ‌লেন ।



শ্রীমহা‌দেব বল‌লেন -- ' আমরা নিরুপায় ! স্বয়ং আ‌মি , সৎকুমার , নারদ , ভগবান ব্রহ্মা , ক‌পিল‌দেব -- কেউই ভগবানের মায়া‌কে জান‌তে সক্ষম হই‌নি । আমরাও তাঁরা মায়াধীন । চক্র বি‌শ্বেশ্ব‌রের অস্ত্র । একমাত্র তাঁর শরণাগ‌তিই তোমা‌কে রক্ষা কর‌তে সমর্থ । '


মহামু‌নি অগত্যা শ্রীভগবা‌নের পরমধাম বৈকুন্ঠ‌লো‌কে প্রবেশ কর‌লেন । তা লক্ষ্মীপ‌তির নিবাসস্থান ; লক্ষ্মীস‌হিত তি‌নি সেইখা‌নে অ‌ধি‌ষ্ঠিত । সুদর্শন চ‌ক্রের তা‌পে সন্তপ্ত শ্রীদুর্বাসা তাঁরই শরণাগত হ‌লেন । তি‌নি জানা‌লেন যে তাঁর মহাপরাধ হ‌য়ে‌ছে । তিনি যেন তাঁ‌কে ক্ষমা ক‌রেন ।



শ্রীভগবান তখন মহামু‌নি‌কে বল‌লেন - ' হে শ্রীদুর্বাসা ! আ‌মি সতত ভক্তাধীন , স্বতন্ত্র নই । ভক্তগণ আমা‌কে প্রেমপ্রী‌তি প্রদান ক‌রেন আ‌মিও তাঁ‌দের রক্ষা ক‌রি । যে ভক্ত আমার প্রী‌তি‌তে দারা , পুত্র , গৃহ , গুরুজন , প্রাণ , ধনসম্পদ , ইহ‌লোক ও পর‌লোক সব ত্যাগ ক‌রে , তাঁ‌কে ত্যাগ করবার কথা আ‌মি কল্পনাও কর‌তেন পারি না । আমার প্রেমী ভক্ত আমার হৃদয় আর আ‌মি তা‌দের হৃদয় স্বয়ং । একটা উপায় আ‌ছে । যাঁর অ‌নিষ্ট সাধন কর‌তে গি‌য়ে এই বিপ‌ত্তি হ‌য়ে‌ছে তাঁর শরণাগত হ‌লে অপরাধ স্খালন ও শা‌ন্তি লাভ সম্ভব ।


নিরপরাধ সাধুর অ‌নিষ্ট চেষ্টা কর‌লে অ‌নিষ্ঠকারী‌রই অমঙ্গল হ‌য়ে থাকে । নাভাগনন্দন পরম ভাগ্যবান রাজা অম্বরীষই এর প্র‌তি‌বিধা‌নে সমর্থ ।


অতএব মহামু‌নি দুর্বাসা‌কে আবার সেই অম্বরী‌ষের নিক‌টেই আস‌তে হল , সুদর্শন চক্রের তা‌পে সন্তপ্ত মহামু‌নি রাজা অম্বরী‌ষের পদযুগল ধারণ করে ক্ষমা প্রার্থনা কর‌লেন । শ্রীদুর্বাসা মু‌নির এই আচরণ রাজা অম্বরীষ‌কে ল‌জ্জিত করল । দয়ায় প‌রিপূর্ণ রাজা তখন সুদর্শন চ‌ক্রের স্তু‌তি কর‌তে লাগলেন ।

রাজা অম্বরীষ বল‌লেন -- ' হে প্রভু সুদর্শন ! আপ‌নি অ‌গ্নিস্বরূপ । আপ‌নি ____ সূর্য , চন্দ্র , জল , পৃ‌থিবী , আকাশ , বায়ু , পঞ্চতম্মাত্রা এবং সম্পূর্ণ ই‌ন্দ্রিয়সমূহ । আপ‌নিই __ ধর্ম , আপ‌নিই মধুর ও সত্য বাণী । আপ‌নি সকল য‌জ্ঞের অ‌ধিপ‌তি ও স্বয়ং যজ্ঞ । আপ‌নি ত্রি‌লোকরক্ষক ও সর্ব‌লোকস্বরূপ । আ‌পিনই পরমপুরুষ পরমাত্মার শ্রেষ্ঠ তেজ । আপ‌নি কৃপা ক‌রে আমার কু‌লের কল্যা‌ণে শ্রীদুর্বাসার কল্যাণ করুন ।


আ‌মি আপনার অনুগ্রহ‌কে মস্ত‌কে ধারণ ক‌রে রাখব । য‌দি আ‌মি কিছু কখ‌নো দান ক‌রে থা‌কে , যজ্ঞ ক‌রে থা‌কি অথবা নিজ ধর্ম পালন ক‌রে থা‌কি আর য‌দি আমার বং‌শের সক‌লে ব্রাহ্মণ‌দের নিজ আরাধ্য দেবতা জ্ঞান ক‌রে থাকেন তাহ‌লে যেন আপনার কৃপায় মুহামু‌নি দুর্বাসার সন্তাপ অপসৃত হয় । শ্রীভগবান সকল গু‌ণের একমাত্র আশ্রয় । য‌দি আ‌মি তাঁকে সমস্ত প্রাণীর আত্মাররূ‌পে দে‌খে থা‌কি আর তি‌নি আমার উপর প্রসন্ন থাকেন তাহ‌লে যেন শ্রীদুর্বাসার হৃদ‌য়ের সমস্ত দহন শান্ত হ‌য়ে যায় ।

রাজা অম্বরী‌ষের স্তুতি চক্রকে শান্ত কর‌ল । মহামু‌নি দুর্বাসা তখন রাজা অম্বরীষ‌কে উত্তম আশীর্বাদ দা‌নে আপ্লুত কর‌লেন । তি‌নি ভগবা‌নের প্রেমী ভক্ত‌দের মাহাত্ম্য স্বচ‌ক্ষে প্রত্যক্ষ কর‌লেন ।

যখন মহামু‌নি পলায়ন কর‌ছি‌লেন তখন থে‌কে রাজা অম্বরীষ আহার্য গ্রহণ ক‌রেন‌নি । এই এক বৎসর কাল তি‌নি তাঁর দর্শ‌নের আকাঙ্ক্ষায় কেবল জল পান ক‌রেই কাল যাপন ক‌রে‌ছি‌লেন । মহামু‌নি‌কে চ‌ক্রের হাত থেকে রক্ষা ক‌রে তি‌নি তাঁর চরণযু‌গল ধারণ ক‌রলেন এবং তাঁকে প্রসন্ন ক‌রে সসম্মা‌নে আহার করা‌লেন । মহামু‌নি দুর্বাসা তখন প‌রিতৃপ্ত ।



তি‌নি আশীর্বাদা‌দি ক‌রে স্থান ত্যাগ ক‌রলেন । মহামু‌নির প্রস্থা‌নের পর তাঁ‌র প্রসাদের অন্ন রাজা অম্বরীষ গ্রহণ কর‌লেন । নিজের জন্য মহামু‌নির দুঃখ ও তাঁর প্রার্থনায়ই মহামু‌নির নিষ্কৃ‌তি তি‌নি শ্রীভগবা‌নের ম‌হিমারূ‌পে দেখ‌লেন । অতঃপর পুত্র‌দের রাজ্যভার অর্পণ ক‌রে তিনি শ্রীভগবা‌নের নিত্য যুক্ত হ‌য়ে তাঁর সা‌ন্নিধ্য লাভ ক‌রলেন ।


লেখকঃ - Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।