১৯ নভেম্বর ২০১৭

রাখে হরি মারিবে কে ?

বৃন্দাবন লীলায় ভগবান শ্রীকৃষ্ণের মাতা এবং কংসের ভগিনী দেবকীকে তার স্বামী বসুদেবসহ কারাগারে অবরুদ্ধ করা হয়েছিল , কেননা মাৎসৰ্যপরায়ণ রাজা কংসের ভয় ছিল যে দেবকীর অষ্টম পুত্ৰ ( কৃষ্ণ ) তাকে বধ করবেন। কৃষ্ণের পূর্বে দেবকীর গৰ্ভজাত সবকটি পুত্ৰকে কংস হত্যা করেছিল কিন্তু কৃষ্ণ এই বিপদ এড়াতে পেরেছিলেন কেননা বসুদেব তাকে তার পালক পিতা গোকুলের নন্দ মহারাজের গৃহে স্থানান্তরিত করা হয়েছিল।

তেমনি কুন্তীদেবীও তার পুত্ৰসহ ভয়ঙ্কর বিপদরাশি থেকে রক্ষা পেয়েছিলেন । ভগবান শ্রীকৃষ্ণ কুন্তীদেবীর প্রতি অধিক অনুগ্রহ প্ৰদৰ্শন করেছিলেন , কেননা যদিও তিনি দেবকীর অন্যান্য পুত্রদের রক্ষা করেননি , কিন্তু কুন্তীর পুত্ৰদের তিনি রক্ষা করেছিলেন । তিনি তা করেছিলেন কেননা দেবকীর পতি বসুদেব জীবিত ছিলেন , কিন্তু কুন্তীদেবী ছিলেন বিধবা এবং কৃষ্ণ ছাড়া তাকে সাহায্য করার আর কেউ ছিল না ।

অতএব সিদ্ধান্ত হচ্ছে যে যারা অধিক বিপদগ্ৰস্ত কৃষ্ণ তাদের অধিক অনুগ্রহ করেন । কখনো কখনো তিনি তার শুদ্ধভক্তদের এইরকম বিপদে ফেলেন , কেননা সেই অসহায় ভক্ত ভগবানের প্রতি অধিক অনুরক্ত হন । ভক্ত ভগবানের প্রতি যত অনুরক্ত হন , তার সাফল্যও তত বেশি হয় ।

যেমন ভগবান শ্রীকৃষ্ণ, দুর্যোধন দ্বারা বিষমিশ্রিত খাদ্য থেকে পান্ডবদের রক্ষা করেছেন, জতুগৃহর মহাঅগ্নি থেকে তাদের রক্ষা করেছেন ,  বনবাস থাকাকালীন নরখাদক রাক্ষস থেকে রক্ষা করেছেন,
পাপচক্ৰান্তময় সভা থেকে দ্রোপদীর সম্মান রক্ষা করেছেন,  বনবাসের বিভিন্ন দুঃখ - কষ্ট থেকে ,
এবং যুদ্ধে বহু মহারথীর প্রাণঘাতী অস্ত্ৰসমূহ থেকে পান্ডবদের পরিত্ৰাণ করেছেন ।  এমনকি অশ্বথামার ব্ৰহ্মাস্ত্ৰ থেকে উত্তরাসহ তার পুত্র পরীক্ষিত মহারাজকে রক্ষা করেছেন।

পান্ডবেরা যে ধরনের বিপজনক ঘটনা পরম্পরার সম্মুখীন হয়েছিলেন তার সবগুলি বিপদ ভগবান শ্রীকৃষ্ণ উদ্বার করেছেন।

দেবকী একবার তার ঈৰ্ষাপরায়ণ ভ্ৰাতার কংসের দ্বারা সঙ্কটাপন্ন হয়েছিলেন , তা না হলে তিনি ভালই ছিলেন । কিন্তু কুন্তীদেবী এবং তার পুত্ররা বছরের পর বছর ধরে একের পর এক দুঃখ - দুৰ্দশার সন্মুখীন হয়েছিলেন ।

দুৰ্যোধন এবং তার দল তাদের নানা প্ৰকার অনিষ্ট সাধনের চেষ্টা করেছিল , এবং প্ৰতিবারই ভগবান শ্রীকৃষ্ণ তাদের রক্ষা করেছিলেন । একবার ভীমকে বিষ প্ৰদান করা হয়েছিল , একবার তাদের জতুগৃহে পুড়িয়ে মারার চক্ৰান্ত করা হয়েছিল , এবং দ্ৰৌপদীকে একবার দুষ্ট কৌরবদের সভায় নিয়ে এসে তার বস্ত্ৰহরণ করার চেষ্টা করা হয়েছিল । ভগবান অন্তহীনভাবে দ্ৰৌপদীকে বস্তু সরবরাহ করে তার লজানিবারণ করেছিলেন এবং দুৰ্যোধনের দল তাকে বিবস্ত্রারুপে দেখতে ব্যৰ্থ হয়েছিল । তেমনই তারা যখন বনে নিৰ্বাসিত হয়েছিলেন , তখন হিড়িম্ব নামক এক নরখাদক রাক্ষসের সঙ্গে ভীমকে যুদ্ধ করতে হয়েছিল , কিন্তু ভগবান তাকে রক্ষা করেছিলেন।

এইখানেই শেষ নয়।
এত সমস্ত দুঃখ - দুৰ্দশার পর কুরুক্ষেত্রের রণাঙ্গনে এক মহাযুদ্বের আয়োজন করা হয়েছিল এবং অর্জুনকে দ্ৰোণ , ভীষ্ম , কৰ্ণ প্ৰমুখ সমস্ত মহান শক্তিশালী যোদ্ধাদের সম্মুখীন হতে হয়েছিল। কিন্তু ভগবান শ্রীকৃষ্ণ তার প্রিয় সখাকে বুদ্বি দিয়ে, সাহস দিয়ে ও নিজের প্রতিজ্ঞা ভঙ্গ করে তাকে জয়ী করেছিলেন।

আর অবশেষে , সমস্ত কিছুর শুভসমাপ্তির পরেও উত্তরার গৰ্ভস্থ সন্তানকে হত্যা করার জন্য দ্ৰোণাচার্যের পুত্ৰ ব্ৰহ্মাস্ত্ৰ নিক্ষেপ করেছিল এবং তখন ভগবান শ্রীকৃষ্ণ গদাহাতে উত্তরার গর্ভস্থ কুরুবংশের একমাত্ৰ জীবিত বংশধর পরীক্ষিৎ মহারাজকে রক্ষা করেছিলেন।

তাই,
আমাদেরও কুন্তীপুত্রদের মত ভগবান শ্রীকৃষ্ণের প্রতি আসক্তি থাকতে হবে। যখনই বিপদ আসবে ভগবানকে স্মরন করে অর্জুনের মত লড়াই করে যেতে হবে আর বিশ্বাস রাখতে হবে আমার সাথে স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ দাড়িয়ে আছে আমাকে রক্ষা করার জন্য।

বিশ্বাস রাখতে হবে ''অবশ্যই রক্ষিবে কৃষ্ণ''।

''রাখে হরি মারিবে কে ?''।। হরেকৃষ্ণ।।

( sodkirti das কপি পেস্ট করবেন না )

📮📮সবাইকে Share করুন📮📮
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।