১৯ নভেম্বর ২০১৭

”সনাতন ধর্ম” প্রাচীনতম ধর্ম কি না ?

প্রশ্নঃ ”সনাতন ধর্ম” প্রাচীনতম ধর্ম কি না?

উত্তরঃ বৈদিক শাস্ত্রসমূহ কোন সংকীর্ণমনা হিন্দু শাস্ত্র নয়, যা সাধারণত ভুলবশত ধারণা করা হয়। বৈদিক শাস্ত্রসমূহ স্মরণতীত কাল থেকে সমস্ত মানব জাতির জন্য লিখিত হয়েছে যেখানে “হিন্দু” শব্দটি এসেছে মাত্র কয়েক শতক পূর্বে। যখন মুসলিমগণ ভারতবর্ষ বিজয় করে, তখন থেকে তারা বৈদিক সংস্কৃতি অনুসরণকারীদের “সিন্দু” নামে ডাকা শুরু করে। কেননা তারা সিন্দু নদের তীরে বসবাস করতেন। 

যাই হোক, ‘সিন্ধু নামে প্রথম অক্ষর ‘স’ উচ্চারণ তাদের কাছে কষ্টকর হওয়ায়, তারা ভুলক্রমে এক ‘হিন্দু’ নামে পরিচিত এবং বৈদিক ধর্ম ‘হিন্দুত্বরাদ’ হিসেবে পরিচিত যদিও তারা নিজেরাই এই শব্দটি ব্যবহার করেন না। তাই বৈদিক শাস্ত্রে ‘হিন্দু’ নামে কোন কিছুর উল্লখ নেই, এমনকি বৈদিক অভিধানে হিন্দু শব্দটি পাওয়া যায় না। বৈদিক শাস্ত্র শিক্ষার উপযুক্ত পদ্ধতি যা স্বয়ং শাস্ত্রগুলোতে লিপিবদ্ধ আছে, তা হল “সনাতন ধর্ম” শাশ্বত এবং সমগ্র বিশ্বব্রহ্মাণ্ডের ধর্ম যেটি কোন সময়, স্থান এবং অবস্থার প্রেক্ষিতে সীমিত নয়। 

সকল দিক থেকে সব রকমের আক্রমন হওয়া সত্ত্বেও সনাতন ধর্ম এখনো শক্ত ভিতের উপর দাঁড়িয়ে আছে। আমরা যদি পৃথিবীর বিভিন্ন ধর্মের ইতিহাস দেখি, তবে দেখব ইসলামের আবির্ভাব প্রয় ১৪০০ বছর পূর্বে। খ্রীষ্টীয় ধারা এসেছে প্রায় ২০০০ বছর পূর্বে এবং বৌদ্ধত্ববাদ এসেছে প্রায় ২৫০০ বছর পূর্বে। 

যদিও ভগবান শ্রীকৃষ্ণ শ্রীমদ্ভগবদগীতা বলেছিলেন ৫০০০ বছর পূর্বে কিন্তু তিনে স্বয়ং গীতাতে ব্যাখ্যা করেছিলেন, “আমি পূর্বে সূর্যদেব বিবস্বানকে এই অব্যয় নিষ্কাম কর্মসাধ্য জ্ঞানযোগ বলেছিলাম। বিবস্বান তা মানবজাতির পিতা মনুকে বলেছিলেন এবং মনু তা ইক্ষাকুকে বলেছিলেন..... সেই সনাতন
যোগ আজ আমি তোমাকে বললাম, কারণ তুমি আমার ভক্ত ও সখা এবং তাই তুমি এই বিজ্ঞানের অতি গূঢ় রহস্য হৃদয়ঙ্গম করতে পারবে।”

(শ্রীমদ্ভগবদগীতা ৪/১-৩)

সনাতন ধর্ম-প্রাচীনতম ধর্ম ও বিভিন্ন ধর্ম সমূহঃ-

সনাতন ধর্ম-সৃষ্টির শুরু থেকে চলে আসছে------

অর্জুনের নিকট ভগবদগীতা উপদেশ-৫০০০ বছর। বৌদ্ধ ধর্ম - ২৫০০ বছর।

খ্রীষ্টান ধর্ম - ২০০০ বছর।

ইসলাম ধর্ম - ১৪০০ বছর।

আমরা যদি মনে করি, মনুর জন্মের আগে ভগবান শ্রীকৃষ্ণ বিবস্বানকে ভগবদগীতার জ্ঞান দান করেছিলেন, তা হলেও গীতা বলা হয় কমপক্ষে ১২ কোটি ৪০ লক্ষ বছর পূর্বে এরং মানব সমাজে এই জ্ঞান প্রায় ২ মিলিয়ন বছর ধরে বর্তমান । পাঁচ হাজার বছর আগে ভগবান এই জ্ঞান পুনরায় অর্জুনকে দান করে। গীতার বক্তা ভগবান শ্রীকৃষ্ণের বর্ণনা অনুযায়ী এই হচ্ছে গীতার ইতিহাস।

এই ভাবে, সবচেয়ে প্রাচীনতম ধর্ম হওয়ার জন্য সনাতন ( শাশ্বত) ধর্ম হচ্ছে অন্য সকল ধর্মের সূতিকাগার. বা বলা যায় সকল ধর্মের সুপার মার্কেট। এখানে বহু ধরণের ধর্মমত রয়েছে, কালের গতিতে চলমান বিশ্বমানব সভ্যতার নৈতিকভাবে হীন কিংবা আধ্যাত্মিকতার উন্নত - ভিন্ন ভিন্ন রুচির সকল মানুষের জন্যই সেগুলি মানানসই করে তৈরি।

Page: Sree Krishna - শ্রীকৃষ্ণ হতে
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।