১৯ নভেম্বর ২০১৭

কৃষ্ণ‌প্রিয়া মীরাবাঈ পর্ব - ৬

প্রিয় মিলন

মীরা চি‌তোর ত্যাগ করার অন‌তিকাল প‌রেই মেবার রা‌জ্যে নে‌মে এল চরম দু‌র্যোগ । মুসলমান আক্রম‌ণের ফ‌লে সমগ্র রাজ্য বিপর্যয় উপ‌স্থিত হ‌লো এবং রাজধানী চি‌তোর অত্যন্ত বিশৃঙ্খল প‌রি‌স্থিতির সম্মুখীন হ‌লো । বিক্রমজীৎ রাণা , যি‌নি মীরা‌কে নির্বাসন দণ্ড দিয়ে‌ছি‌লেন তি‌নিও সিংহাসনচ্যূত হ‌লেন । নব অ‌ভি‌ষিক্ত রাজা উদয়‌সিংহ ধর্ম‌ভীরু প্রকৃ‌তির ছি‌লেন । তাঁর দৃঢ় বিশ্বাস হ‌লো , মীরার উপর রাজপ‌রিবা‌রের অন্যায় অত্যাচা‌রের কার‌ণে রা‌জ্যের এই দুর্ভাগ্য ।

কাল‌ক্ষেপ না ক‌রে তি‌নি রাজপু‌রো‌হিত ও কিছু নির্ভর‌যোগ্য পা‌রিষদ‌কে দ্বারকায় পাঠা‌লেন মীরা‌কে চি‌তো‌রে ফি‌রি‌য়ে আন‌তে । কিন্তু তাঁ‌দের পুনঃপুনঃ অনু‌রোধ উপ‌রোধ সত্ত্বেও মীরা চি‌তোর ফি‌রে যে‌তে সম্মত হ‌লেন না । প্রভুর আশ্রয় ছে‌ড়ে তি‌নি আর কোথাও যে‌তে রা‌জি নন । তাঁর কা‌ছে চি‌তো‌রের কি মূল্য ? অব‌শে‌ষে রাজপু‌রো‌হিত প্রভৃ‌তি রাণার প্র‌তি‌নিধিরা চরমপন্থা হিসা‌বে অনশন শুরু কর‌লেন । তাঁ‌দের এই সত্যাগ্রহ আ‌ন্দোলন মীরা‌কে বিচ‌লিত করল । তাঁকে উপলক্ষ ক‌রে কেউ মৃত্যুবরণ কর‌বে - এ যে তাঁর প‌ক্ষে অসহনীয় !

অসহায় মীরা ম‌ন্দি‌রের গর্ভগৃ‌হে প্র‌বেশ ক‌রে রণ‌ছোড়জীর শরণ নি‌লেন এবং করুণসু‌রে দেবতার কা‌ছে নি‌বেদন কর‌লেন দু‌টি ভজন ঃ
সকল জী‌বের দুঃখহারী তু‌মি তো গে গি‌রিধারী ।
দুঃখ শো‌কে তু‌মি আছ নাথ মীরা তব চিরদাসী ।
দ্বিতীয়‌টি‌তে তি‌নি গাই‌লেন ঃ
পূর্ণ হউক তোমার
ওগ‌ো প্রিয় সুন্দর
আমা প‌রে তব করুণা অপার
মোর ন‌হে কেহ প্রিয়তর
অনশ‌নে মোর বৃথা দিন যায়
রাত কা‌টে তব আ‌শে
‌দিনে দি‌নে ক্ষয় , তুচ্ছ এ কায়
পরাণ বু‌ঝি বা না‌শে ।
‌গি‌রিধারী নাগর , মীরা ডা‌কে কাতর
ভিখ্ মা‌গে তব পায়
‌দিও না দিও না ফাঁ‌কি , ওগো শ্যামসুন্দর
শেষ ক্ষ‌ণে কো‌লে নিও তায় ।
ক‌থিত আ‌ছে , রণ‌ছোড়জী সেই প‌বিত্র , আত্ম‌নিবে‌দিত হৃদ‌য়ের প্রার্থনা ও ব্যাকুল আ‌বেদ‌নে সাড়া দি‌য়ে‌ছি‌লেন । বাই‌রে তখন সমু‌দ্রের উত্তাল তরঙ্গমালা অ‌বিরত ম‌ন্দির প্রা‌ঙ্গণে সশ‌ব্দে আছ‌ড়ে পড়‌ছে ; গর্ভগ‌ৃ‌হের অন্তরা‌লে মীরার সঙ্গীতধ্ব‌নি দেবতার হৃদ‌য়ে শূণ্য আকাশে তো‌লে মহা আ‌লোড়ন । দেবাল‌য়ে মীরা তখন তার প্রিয়ত‌মের স‌ঙ্গে একাকী ।তাঁর বিরহ ব্যথা সুর হ‌য়ে ঝ‌রে প‌ড়ে । রাজপু‌রো‌হি‌ত তাঁর অনুচরবৃন্দসহ বাই‌রে তখন অ‌পেক্ষমান অ‌নেক আশা নি‌য়ে । চি‌তো‌রের ভাগ্যলক্ষ্মী‌কে তাঁরা ফি‌রি‌য়ে নি‌য়ে যা‌বেন তাঁর আপন রাজ্যে । সমুদ্রের তরঙ্গভঙ্গ ঘ‌টে চ‌লে অ‌বিরাম....... । সময় অ‌পেক্ষা ক‌রে না কা‌রো জ‌ন্যে । দেবাল‌য়ের সিংহদুয়ার থা‌কে তেমনই রুদ্ধ ।
অব‌শে‌ষে বাই‌রে থে‌কে যখন দুয়ার খোলা হলো , অদ্ভুত ব্যাপার , মীরা অন্ত‌র্হিত ।
রণ‌ছোড়জী মীরা‌কে যে‌তে দেন‌নি , তি‌নি তা‌কে টে‌নে নি‌য়ে‌ছেন আপন হৃদ‌য়ে ।
কোথায় তি‌নি গে‌লেন অথবা যে‌তে প‌া‌রেন ? মন্দির ছিল অর্গলবদ্ধ । রাজপু‌রো‌হিত অনুচর সহ বাই‌রে দুয়া‌রে পাহারারত । ভিত‌রে তন্ন তন্ন ক‌রে খোঁজা হ‌লো । ঠিক তখনই আকাশ হ‌তে ভে‌সে এল মীরার স্বর -- তাঁর গাওয়া গা‌নের অন্তিম দু‌টি পঙ‌ক্তি --
গি‌রিধারী নাগর , মীরা ডা‌কে কাতর ভিখ্ মা‌গে তব পা‌য়ে ।
‌দিও না দিও না ফাঁকি , ও‌গো শ্যামসুন্দর শেষ ক্ষ‌ণে কো‌লে নিও তায় । ।
কোথা হ‌তে আ‌সে এ কন্ঠস্বর ? মীরা কি কোথাও ল‌ু‌কি‌য়ে আ‌ছেন ? বহু অনুসন্ধান ক‌রেও কিন্তু কোথাও তাঁকে পাওয়া গেল না । মীরাকে আর চি‌তো‌রে ফি‌রি‌য়ে নেওয়া সম্ভব নয় । তি‌নি তাঁর চির - রাজ্য দ‌য়ি‌তের হৃদয় ম‌ধ্যে ফি‌রে গে‌ছেন চিরকা‌লের জন্য । প্রে‌মের জোরে মীরার স্থূল‌দেহ বিলীন হ‌য়ে গে‌ছে দেবতার শরী‌রে । সে সত্য প্রমা‌ণিত হ‌লো যখন , আ‌বিস্কৃত হ‌লো তাঁর ওড়নাখা‌নি রণ‌ছোড়জীর মূ‌র্তির মুখমণ্ড‌লে ।

ভারতবর্ষের আধ্যাত্মিক ই‌তিহা‌সে এমন বেশ ক‌য়েক‌টি ঘটনা ঘ‌টে‌ছে , যেখা‌নে ভক্ত ই‌ষ্ট‌দেবতার মূ‌র্তি‌তে লীল হ‌য়ে গে‌ছেন । মীরার যেরূপ গি‌রিধারীলা‌লের প্র‌তি প্রেম , অনুরূপ উচ্ছৃ‌সিত প্রে‌মের আ‌বেগ অনুভব কর‌তেন অণ্ডাল তাঁর ইষ্ট‌দেবতা শ্রীরঙ্গনা‌থের প্র‌তি । তি‌নিও তাঁর প্রিয়তম রঙ্গনাথ ব্যতীত অপর কা‌কেও বিবাহ কর‌তে অস্বীকৃত হ‌য়ে‌ছি‌লেন এবং অব‌শে‌ষে এক‌দিন তাঁর আরাধ্য দেবতার শরী‌রে বিলীন হ‌য়ে গে‌ছি‌লেন , অথবা বলা যায় যেন শ্রীরঙ্গনাথ তাঁ‌কে আপনার ম‌ধ্যে আত্মসাৎ ক‌রে নি‌য়ে‌ছি‌লেন ।

তাঁর রচিত ভক্তিগীত যা অপূর্ব প্রেরণাদায়ক গীতিকাব্য ব‌লে তা‌মিল সা‌হি‌ত্যে প‌রিগ‌ণিত , সমগ্র দ‌ক্ষিণ ভার‌তে তামিল অধ্যু‌ষিত অঞ্চ‌লে সর্বত্র বি‌শেষত পে‌ৗষ মাঘ মা‌সে ঊষাকা‌লে প্রাতঃকালীন প্রার্থনা হিসা‌বে গীত হ‌য়ে থা‌কে । মীরার সমসাম‌য়িককা‌লে শ্রী‌চৈতন্য‌দেব সম্প‌র্কেও এরূপ জনশ্রুতি আ‌ছে যে , তি‌নি পুরীধা‌মে অ‌তি রহস্যজনক ভা‌বে শ্রীজগন্নাথ‌দেবের শরী‌রে লীন হ‌য়ে গে‌ছি‌লেন । তুকারাম না‌মে আর এক বিখ্যাত সাধক সম্প‌র্কেও অনুরূপ ঘটনা শোনা যায় । ষোড়শ শতাব্দীর প্রথমা‌র্ধে মীরার অন্তর্ধান ঘ‌টে‌ছিল , এমন‌টি মোটামু‌টি সক‌লে বিশ্বাম ক‌রে থা‌কেন ।
লেখকঃ - Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।