১৯ নভেম্বর ২০১৭

পৃথু উপাখ্যান - শেষ পর্ব

ভগবান ব্রহ্মা অতঃপর মহারাজ পৃথু‌কে বল‌লেন - ' রাজন্ ! আপ‌নি মোক্ষধর্মজ্ঞ । আপনার এই যজ্ঞানুষ্ঠা‌নের প্র‌য়োজন নেই । আপ‌নি ও ই‌ন্দ্র দুইজনই প‌বিত্রকী‌র্তি ভগবান শ্রীহ‌রির মূ‌র্তি , সুতরাং আপনার স্বরূপভূত ই‌ন্দ্রের প্র‌তি আপনার কু‌পিত হওয়া উ‌চিত নয় । তাঁর প্র‌তি বৈরীভাব প‌রিহার করুন । '
যজ্ঞ‌ভোক্তা য‌জ্ঞেশ্বর সর্বশ‌ক্তিমান ভগবান শ্রী‌বিষ্ণু মহারাজ পৃথুর উপর সন্তুষ্ট ছি‌লেন । তি‌নি তখন ইন্দ্র‌কে স‌ঙ্গে নি‌য়ে পৃথুর নিক‌টে উপ‌স্থিত হ‌লেন ।

ভগবান শ্রী‌বিষ্ণু বল‌লেন - ' রাজন্ ! এই ইন্দ্র তোমার য‌জ্ঞে বিঘ্ন উৎপাদন করে‌ছে তাই সে সন্তপ্ত । তু‌মি তাঁ‌কে ক্ষমা ক‌রে দাও । '

হে নর‌দেব ! যাঁরা সাধুপ্রকৃ‌তির ও সদ্বু‌দ্ধিসম্পন্ন নর‌লোকন তাঁরা শ্রেষ্ঠ । কো‌নো জী‌বের উপায় তাঁরা দ্রোহ পোষন ক‌রেন না । তোমার মতন ব্য‌ক্তিও য‌দি আমার দৈবী মায়ায় মো‌হিত হয় তাহ‌লে তো বল‌তে হয় যে জ্ঞানীজ‌নের দীর্ঘকাল সেবা ক‌রে তু‌মি বৃথা প‌রিশ্রম ক‌রেছ । আত্মজ্ঞানী ব্য‌ক্তি এই দেহ‌কে কেবলমাত্র অ‌বিদ্যা , বাসনা ও কর্মদ্বারা মো‌হিত জে‌নে এর প্র‌তি আসক্ত হয় না । এইভা‌বে যার দে‌হের উপরই আস‌ক্তি নেই সেই বি‌বেকযুক্ত ব্য‌ক্তি দে‌হের মাধ্য‌মে স্বীকৃত গৃহ , পুত্র অথবা ধনসম্প‌দের উপর কেমন ক‌রে আসক্ত হ‌বে ?

আত্মা এক ও অ‌দ্বিতীয় , শুদ্ধ , স্বপ্রকাশ , নির্গুণ , গুণাশ্রয় , সর্বব্যাপী , আবরণর‌হিত , সর্ব‌বিষ‌য়ে সাক্ষী , অ‌ধিষ্ঠানর‌হিত । অতএব দেখা যা‌চ্ছে যে আত্মা দেহ থে‌কে সম্পূর্ণ ভিন্ন সত্তা । যার এই জ্ঞ‌ান হ‌য়ে‌ছে , তার বিষয়াস‌ক্তি থা‌কে না ; তত্ত্বজ্ঞান লাভ ক‌রে সে তখন ব্রহ্মানন্দে প্র‌তি‌ষ্ঠিত হয় - মোক্ষ লাভ ক‌রে । '
শ্রীভগবান পৃথু‌কে আবার বল‌লেন - ' হে বীর ! তু‌মি উত্তম মধ্যম ও অধম সক‌লের প্র‌তি সমদর্শী হ‌য়ে , সুখ ও দুঃ‌খে সমভাবাপন্ন থে‌কে এবং মন ও ই‌ন্দ্রিয়বর্গ‌কে জয় ক‌রে প্রজাপালন ক‌রো , তা‌তেই তু‌মি পরম শা‌ন্তি ও পরমপদ লাভ ক‌রবে । অতএব পুণ্যাত্মা ব্রাহ্মণ‌দের অনু‌মো‌দিত এবং সনাতন ধর্ম‌কেই প্রাধান্য দি‌য়ে ও অন্য সকল বিষ‌য়ে নিরাসক্ত হ‌য়ে এই পৃ‌থিবী শাসন ক‌রো । সক‌লেই তোমার গৃ‌হে সনকা‌দি সিদ্ধগ‌ণের দর্শন লাভ কর‌বে । তোমার গুণ ও চ‌রিত্রমাহাত্ম্য আমা‌কে প্রসন্ন ক‌রে‌ছে । তু‌মি ইচ্ছা মতন বর প্রার্থনা করে নাও । '

শ্রীভগবা‌নের আ‌দে‌শে মহরাজ পৃথু ই‌ন্দ্রের উপর তাঁর অসন্তোষ ত্যাগ কর‌লেন । কৃতক‌র্মের জন্য ল‌জ্জিত ইন্দ্র তাঁর পাদস্পর্শ ক‌রে ক্ষমা চাই‌তে উদ্যত হ‌লে পৃথু তাঁ‌কে প্রী‌তিভ‌রে আ‌লিঙ্গন কর‌লেন । অতঃপর মহারাজ পৃথু বিশ্বাত্মা ভক্তবৎসল ভগবান‌কে পূ‌জোপহার নি‌বেদন ক‌রে পরম ভ‌ক্তি সহকা‌রে তাঁর চরণকমলযুগল ধারণ কর‌লেন । বদ্ধাঞ্জ‌লি আ‌দিরাজ পৃথু নয়নযুগল প্রেমাশ্রুধারায় প্লা‌বিত হওয়ায় শ্রীভগবান‌কে দর্শন কর‌তে সক্ষম হ‌চ্ছি‌লেন না , কন্ঠ কল্পরুদ্ধ হ‌ওয়ায় কিছু বল‌তেও পারছিলেন না ।
তি‌নি শ্রীভগবান‌কে আ‌লিঙ্গন ক‌রে নিজ হৃদয়ে ধারণ কর‌লেন ও সেইভা‌বেই অবস্থান কর‌তে লাগ‌লেন । অব‌শে‌ষে পৃথু নি‌জে‌কে সংযত ক‌রে অতৃপ্ত নয়‌নে শ্রীভগবান‌কে দেখ‌তে লাগ‌লেন । শ্রীভগবা‌নের পাদপদ্ম ভূ‌মি স্পর্শ ক‌রে‌ছিল আর করাগ্র গরু‌ড়ের উন্নত স্কন্ধে বিন্যস্ত ছিলেন ।

অব‌শে‌ষে পৃথু বল‌তে লাগ‌লেন - ' হে মোক্ষপ‌তি প্রভু ! আপ‌নি ব্রহ্মা আ‌দি রবদাতা দেবতাগণ‌কেও রবদা‌নে সমর্থ । বিষয়সু‌খের মতন তুচ্ছ পদার্থ আ‌মি আপনার কা‌ছে প্রার্থনা ক‌রি না । মহাপুরু‌ষগ‌ণের মুখ‌নিঃসৃত আপনার লীলাগুণগান যেখা‌নে নেই তা য‌দি মোক্ষপদও হয় ও ত‌বে তাও আ‌মি চাই না । '
তি‌নি আ‌রো বল‌লেন - ' হে অনন্তকী‌র্তি ! আপনার মঙ্গয়ময় কী‌র্তিকথা একবার যে শ্রবণ ক‌রেছে সে য‌দি নিতান্তই পশুপ্রকৃ‌তির না হয় সে সতত তাই শ্রবণ কর‌তে আগ্রহী হবে । আপ‌নি আমা‌কে অসংক্য কর্ণ তথা শ্রব‌ণন্দ্রিয় দান করুন যা‌তে প্রাণ - ভ‌রে আপনার গুণকথা শ্রবণ কর‌তে পা‌রি । কেবলমাত্র দুই‌টি কা‌নে আপনার গুণকথা শু‌নে তৃ‌প্তি পা‌চ্ছি না । এই আমার প্রার্থনা । '

এইভা‌বে মহারাজ পৃথ‌ু শ্রীভগবা‌নের স্তু‌তি কর‌তেন লাগ‌লেন । তাঁর স্তু‌তি শ্রবণ ক‌রে সর্বসাক্ষী ভগবান শ্রীহ‌রি তাঁ‌কে বল‌লেন - ' রাজন্ ! আমার প্র‌তি তোমার ভ‌ক্তি হোক । মায়ার প্রভাব ত্যাগ ক‌রে তোমার চিত্ত যে আমা‌তে এইভা‌বে অনুরক্ত হ‌য়ে‌ছে তা অত্যন্ত সৌভাগ্যের কথা । এখন তু‌মি নি‌শ্চি‌ন্তে আমার আ‌দেশ পালন করো । তোমার সর্বাঙ্গীণ মঙ্গল হোক । '

মহার‌াজ পৃথুর পূজার্চনা গ্রহণ ক‌রে সকল অনুগ্রহ বর্ষণ ক‌রে শ্রীভগবান প্রস্থা‌নে উদ্যত হ‌লেন । মহারাজ পৃথু সমাহত দেবতা , ঋ‌ষি , পিতৃপুরুষ , গর্ন্ধব , সিদ্ধ , চারণ , নাগ , কিন্নর , অপ্সরা , মানব , পক্ষী ও অন্যান্য বহু‌বিধ প্রাণী ও শ্রীভগবা‌নের পার্ষদগণ - সক‌ল‌কেই ভ‌ক্তিপূর্বক সম্ভাষণ ও দ‌ক্ষিণা‌দি ধনদ্বারা যুক্তক‌রে সম্মান জ্ঞাপন করলেন । ভগবান অচ্যুতও সক‌লের চিত্ত হরণ ক‌রে বৈকুন্ঠধা‌মে গমন করলেন ।

অতঃপর মহারাজ পৃথু ন্যায় ও ধর্ম প‌থে অ‌বিচল থে‌কে নিষ্কামভা‌বে প্রজ‌াপালন কর‌তে লাগ‌লেন । তাঁর কর্ম নিষ্কাম হওয়ায় কর্মফল সঞ্চ‌য়ের প্রশান আ‌দৌ ছিল না । প্রারদ্ধ ক্ষয় হওয়ায় কর্ম‌শ্রোতরূপ জন্মমৃত্যু প্রবাহ রুদ্ধ হয়ে গি‌য়ে‌ছিল । তি‌নি জ্ঞান ও ভ‌ক্তির চরম সীমায় উপনীত হ‌তে সক্ষম হ‌য়ে‌ছি‌লেন । তি‌নি এক মহাযজ্ঞের আ‌য়োজন ক‌রে সকল‌কে অ‌তি সুন্দরভা‌বে নিজ কৃত্য - কর্ম সম্ব‌ন্ধে উপ‌দেশ দি‌য়ে‌ছি‌লেন । সক‌লেই মহারাজ পৃথুর প্রশংসা করেছিলেন ।

এই সম‌য়ে সূর্যসম দেদীপ্যমান মু‌নি চতুষ্ট‌য়ের আগমন হয় । মহারাজ পৃথু সসম্ভ্র‌মে দাঁড়ি‌য়ে উ‌ঠে ---
সনক , সনন্দন , সনাতন ও সনৎকুমরা‌কে পাদ্য অর্ঘ্য দি‌য়ে অভ্যর্থনা ক‌রে‌ছিলেন ।
মহারাজ পৃথু তখন সর্বজী‌বের মঙ্গ‌লের জন্য মু‌নি‌দের প্রশ্ন ক‌রেছি‌লেন ---
' কি‌সে সক‌লের মঙ্গল হ‌বে ? কেমন ক‌রে মঙ্গল হ‌বে ? '
সনৎকুমার উত্তর দি‌য়ে‌ছিলেন ---
" মঙ্গল কামনায় দেহা‌দির প্র‌তি অনাস‌ক্তি এবং পরব্রহ্মস্বরূপ আত্ম‌ার প্র‌তি প্রবল আস‌ক্তি , তীব্র অনুরাগ থাকা প্র‌য়োজন ; ঈশ্বরে অনুরা‌গ ও সংসা‌রে বিরাগ । ' আ‌মি , আমার ' ভাব , অহংভাব ত্যাগ কর‌লেই যথার্থ মঙ্গল হ‌বে ।
শ্রদ্ধা ও ভাগবত ধ‌র্মের অনুষ্ঠান , আত্মজ্ঞ‌ান লা‌ভের ইচ্ছা , আধ্যা‌ত্মিক যোগ সাধনায় নিষ্ঠা , স্মরণ - মনন ও কীর্তন দ্বারা আত্মা‌কে র‌তি ও দেহা‌দি‌তে অনা‌সক্তি হয় ।
শ্রীভগবানের উপর র‌তি ও বিষ‌য়ের বৈরাগ্য , অ‌হিংসা , নিবৃ‌ত্তি , কল্যা‌ণের জিজ্ঞাসা , লীলাকথা পা‌নে ব্যাকুলতা , সংযম , কামনাবাসনা ত্যাগ , শৌচা‌দি নিয়ম পালন , পর‌নিন্দায় অরু‌চি , স্পৃহারা‌হিত্য ও শ‌ীত - উষ্ণ আ‌দি দৈব সন্তাপ সহ্য করার কল্যাণ হ‌য়ে থা‌কে ।
শ্রীভগবা‌নের শরণাগত হ‌তে হয় । নিত্যমুক্ত , নির্মল , সত্যস্বরূপ শ্রীভগবান জ্ঞানরূ‌পে আ‌বির্ভূত হন । শরণাগত হ‌লেই তি‌নিই ভ‌ক্তের স‌কল ভার গ্রহণ ক‌রেন ।
শ্রীভগবা‌নের পাদপদ্ম স্মরণ ক‌রে সহ‌জেই অহংকার থে‌কে মু‌ক্তি লাভ করা যায় , জ্ঞান ও যোগ সা‌ধনার প‌থে মু‌ক্তি পাওয়া ক‌ঠিন তাই শরণাগত বৎসল ভগবান শ্রীবাসু‌দেবের ভজনা করা প্র‌য়োজন । "
যখন সনৎকুমার সুস্পষ্টভা‌বে বল‌লেন যে নির্গুণ নিরাকার ব্র‌হ্মের উপাসনার অর্থাৎ জ্ঞান প‌থের চে‌য়ে সগুণ সাকার উপাসনা অর্থাৎ ভ‌ক্তি‌যো‌গের পথ সহজ , তখন মহারাজ পৃথু তাই‌তেই মগ্ন হ‌য়ে গে‌লেন ।
মু‌নিগণের উপ‌দেশ দান ক‌রে আকাশপ‌থে গমন কর‌লেন । মহারাজ পৃথু নিরাসক্তভা‌বে রাজ্য শাসন কর‌তে থাক‌লেন । তি‌নি ক্ষমা গু‌ণে ছি‌লেন পৃ‌থিবীর মতন , লোক কল্যা‌ণে স্ব‌র্গের মতন আর তৃ‌প্তি বিধা‌নে ছি‌লেন মে‌ঘের মতন । তি‌নি বহুকাল রাজ্যপালন ক‌রে অবশে‌ষে বানপ্রস্থ অবলম্বন ক‌রে শ্রীভগবা‌নের আরাধনায় ব্রতী হ‌লেন । ক্র‌মে তাঁর অ‌বিদ্যা‌জনিত দেহবু‌দ্ধি দূর হ‌য়ে আত্মজ্ঞান লাভ হল আর তি‌নি পরম আকা‌ঙ্ক্ষিত শ্রীভগবা‌নের সা‌ন্নিধ্য লাভ ক‌রলেন । বানপ্র‌স্থে গমনকা‌লে তি‌নি পুত্র‌দের রাজ্যভার দি‌য়ে প্রজাপালন কার্য সম্পূর্ণ করে‌ছি‌লেন ।

মহারাজ পৃথু যেন সর্বকা‌লের অনুকরণীয় কল্যা‌ণের রাজমার্গসম ছি‌লেন । তাঁর জীব‌নে জ্ঞান ও ভ‌ক্তি দুইই পূর্ণরূ‌পে দেখা গি‌য়ে‌ছিল । তাঁ‌কে আদর্শরূ‌পে গ্রহণ ক‌রে ভবসাগর পার করা সম্ভব ।
মহ‌ামু‌নি মৈ‌ত্রেয় কর্তৃক মহাত্মা বিদুর‌কে এই মহারাজ পৃথু উপাখ্যান বর্ণিত হ‌য়ে‌ছিল । আজও ভক্তগ‌ণের প‌ক্ষে এই বৃত্তান্ত পূর্ণরূ‌পে প্রাস‌ঙ্গিক ব‌লেই প‌রি‌চিত ।
--------------------0-----------------------
লেখকঃ - Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।