০২ ডিসেম্বর ২০১৭

সম‌য়ের সার্থক ব্যবহার - ৪

য‌দি ব‌লেন যে যার জ্ঞান নেই আর যে মূর্খ তারও উদ্ধার হওয়া সম্ভব ? তাহলে বলব অবশ্যই হ‌তে পা‌রে । শ্রীভগবান ব‌লে‌ছেন --- ‌

তেষাং সততযুক্তানাং ভজতাং প্রী‌তিপূর্বকম্ ।

দদামি বুুদ্ধিযোগং তং যেন মামুপয়া‌ন্তি তে ।। ( গীতা ১০\১০ )

অর্থাৎ " সর্বদা আমার ধ্যা‌নে আসক্ত এবং প্রেমপূর্বক ভজনশীল সেই ভক্তদের আমি তত্ত্বজ্ঞানরূপ যোগ প্রদান ক‌রি যা‌তে তাঁরা আমা‌কেই লাভ ক‌রেন । "

অন্যে ত্বেবমজানন্তঃ শ্রুত্বা‌ন্যেভ্য উপাস‌তে । ‌

তেহ‌পি চা‌তিতর‌ন্ত্যেব মৃত্যু শ্রু‌তিপরায়ণাঃ ।। ( গীতা ১৩\২৫ )

অর্থাৎ " আবার কেউ কেউ যারা অল্পবু‌দ্ধিসম্পন্ন , তাঁরা এইভা‌বে আত্মাকে না জান‌তে পে‌রে অন্যের কা‌ছে অর্থাৎ তত্ত্বজ্ঞ মহাপুরু‌ষের কা‌ছে শ্রবণে তদনুসা‌রে উপাসনা ক‌রেন এবং এইরূপ শ্রবণপরায়াণ ব্য‌ক্তিও মৃত্যুরূপ সংসার সাগর নিঃসংশ‌য়ে অতিক্রম ক‌রেন । "

আসল কথা হল কেউ যেমনই অজ্ঞানী অথবা মূর্খ হোক না কেন , য‌দি যে ঈশ্ব‌রের অনন্যভ‌ক্তি কর‌তে শুরু ক‌রে বা জ্ঞানী মহাত্মার কা‌ছে গমন ক‌রে কিছু শ্রবণ ক‌রে আর তদনুসা‌রে আচরণ শুরু ক‌রে তাহলে সেও পরমপদ পে‌তে পা‌রে । মূর্খ হ‌লেও চিন্তা‌ নেই তা‌কে মহাত্মা বা স্বয়ং ভগবানই জ্ঞান দান কর‌তে পা‌রেন ।

পাপী , মূর্খ হ‌লেও আয়ুর অল্পকাল অব‌শিষ্ট থাক‌লেও ভগবানের কৃপার মু‌ক্তি হ‌তে পা‌রে । কেবল এক‌টি কাজ কর‌তে হ‌বে । " ভগবান আছেন " -- এই সুদৃঢ় বিশ্বাস নি‌য়ে ওঠা বসা , ক্ষুধা - তৃষ্ণা নিবারণ, চলা - ফেরা , নিদ্রা - জাগ‌র‌ণ সর্বদা ম‌নে কর‌তে হ‌বে -- সতত ভগবান‌কে স্মরণে রাখ‌তে হ‌বে ।

আপ‌নি বল‌বেন যে নিদ্রাগমন কা‌লে তো স্মরণ হয় না । তাহ‌লে ব‌ল‌তে হয় য‌দি দি‌নে আমাদের স্মরণ - মনন চ‌লে তাহ‌লে রা‌ত্রেও তা অব্যাহত থাক‌বে কারণ যে কার্য দি‌নে করা হয় তা রা‌ত্রেও স্ব‌প্নে আস‌তে থাকে । কারণ সারা‌দিন যা নি‌য়ে চিন্তা কর‌ছেন বা যা দে‌খে‌ছেন তা নিদ্রা না গে‌লেও য‌দি দিনেও চোখ বন্ধ করেন ত‌বে তাই দেখ‌তে পা‌বেন । কেননা যা দেখলাম বা শুনলাম তা ম‌নে থে‌কে যায় বেশিসময়ের জন্য না হ‌লেও অল্পকাল পর্যন্ত তা ম‌নে থা‌কে । অতঃপর তাই বারবার সাম‌নে আস‌তে থাক‌বে ।

রা‌ত্রিকা‌লে স্মরণ যা‌তে হয় তার একটা সহজ উপায় আছের । ১০ - ১৫ মিনিট জাগ‌তিক সংকল্প প্রবাহ থে‌কে দূ‌রে গি‌য়ে একাগ্র চি‌ত্তে ভগবা‌নের নাম রূপ স্মরণ ক‌রে ও তাঁর লীলাসকল মনন কর‌তে ক‌র‌তে ঘু‌মি‌য়ে পড়ুন । তা‌তে রা‌ত্রে ভগবা‌নের স্মরণ হ‌তে থাক‌বে । য‌দি ম‌নে বিশ্বাস থাকে তবে আপ‌নি অবশ্যই তা দেখ‌তে পা‌বেন ।

আসল কথা যে , সতত ভগবান‌কে ম‌নে রাখুন , কখনো তাঁ‌কে ভুল‌বেন না । য‌দি ত্রিভুবনের রাজ্যলাভও হয় সে‌টিও অতিব নগণ্য ম‌নে ক‌রে ত্যাগ কর‌বেন কিন্তু ভগবানের স্মরণ - মনন ত্যাগ করা যা‌বে না । যদি কখনো ভগবা‌নের বিস্মরণ না হয় আর যার একমাত্র ভগবানই পরমপ্রিয় ও সর্বস্ব , সেই ধন্য ।

শ্রীমদ্ভাগবতে বলা আছে। -- ‌

ত্রিভুবন‌বিভব‌হেত‌বেহপ্যকুন্ঠস্মৃ‌তির‌জিতাত্মসুরা‌দি‌ভি‌র্বিমৃগ্যাৎ ।

ন চল‌তি ভগবৎপদার‌বিন্দাল্লব‌নি‌মিষার্ধম‌পি যঃ স বৈষ্ণবাগ্র্য়ঃ ।। ‌

বিসৃজ‌তি হৃদয়ং ন যস্য সাক্ষাদ্ধ‌রিরবশা‌ভিহি‌তোহপ্য‌ঘে‌ৗষনাশঃ ।

প্রণয়রশনয়া ধৃতাঙ্ঘ্রি পদ্মঃ স ভবতি ভাগবতপ্রধান উক্তঃ ।। ( ১১ \ ২ \ ৫৩ , ৫৪ )

অর্থাৎ " ত্রিভুব‌নের রাজ্য‌বৈভ‌বের জন্য যার ভগবৎ‌চিন্তা বি‌ঘ্নিত হয় না , যে ভগবা‌নেই মন সন্নি‌বিষ্টকারী দেবতা‌দি দ্বারা কাঙ্ক্ষিত ভগবৎ চরণকমলের স্মর‌ণে মুহূ‌র্তের জন্য‌ও বিচ্যুত হয় না , সেই ভগবদ্ভ‌ক্ত‌দের ম‌ধ্যে অগ্রগণ্য হয় । বিবশ হয়ে নাম উচ্চারণকারীরও য‌দি সম্পূর্ণ পাপ ধ্বংস ক‌রেন , সেই সাক্ষাৎ পরব্রহ্ম পর‌মেশ্বর ভক্ত‌কে কখ‌নো ত্যাগ কর‌তে পারেন না কারণ তাঁর পাদপদ্মে ভ‌ক্তের প্রেম রজ্জু ( দ‌ড়ি ) দ্বারা আবদ্ধ থা‌কে । তা‌কেই ভগবদ্ভক্ত‌দের ম‌ধ্যে শ্রেষ্ঠ বলা হয় ।

ঈশ্বর আমাদের বি‌বেক , বু‌দ্ধি ও জ্ঞান দি‌য়ে‌ছেন কেননা তিনি চান যে আমরা তার সদ্ব্যবহার ক‌রি । বুুদ্ধিমান ব্য‌ক্তি সেইই , যে নি‌জের সময়‌কে সর্বোত্তম কা‌র্যে নিযুক্ত রা‌খে , এক মুহূর্তও সময় ব্যর্থ কা‌জে নষ্ট ক‌রে না । সে যে কা‌জের জন্য এসেছে সর্বপ্রথ‌মে সেই কার্যই সম্পূর্ণ ক‌রে । কখ‌নো ক্ষ‌ত্রিকর কোনো কার্য ক‌রে না , সতত মুুক্তি লা‌ভের কার্য ক‌রে আর যা সব চে‌য়ে বে‌শি দা‌মি হয় অর্থাৎ শীঘ্র উদ্ধারকারী হয় , সেই কার্য ক‌রে ; তা‌কেই বু‌দ্ধিমান বলা হয় ।

লেখকঃ Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।