০৫ ডিসেম্বর ২০১৭

কলি যুগ শেষ হলে তারপর কি হবে? মহাপ্রলয় ? আমাদের ধর্মে এ সম্পর্কে কি বলা আছে?

কুরুক্ষেত্র যুদ্ধের পর মহারাজ পরীক্ষিতের রাজত্বকালের মধ্যে কলিযুগ শুরু হয়েছে। বর্তমানে পাঁচ হাজার বছর গত হয়েছে।
সুতরাং কলিযুগের আরও ৪ লক্ষ ২৭ হজার বছর বাকি রয়েছে। (১৪পৃ:)
কলিযুগের পর সত্যযুগ আসবে। (পৃ:২৫)

কলিযুগের শেষ সময়ে ভারতে সম্ভলগ্রাম নামক স্থানে শ্রীবিষ্ণুযশা নামে এক সৎ ব্রাহ্মণের পুত্ররূপে ভগবান শ্রীবিষ্ণু কল্কি নামে আবির্ভূত হয়ে কলি-কলুষিত অনাচারী জঘন্য প্রকৃতির সভ্যতাকে বিনাশ করবেন। তখন সমগ্র জগৎ ধ্বংস হয়ে যাবে।

শ্রীমদ্ভাগবতে বলা হয়েছে:
"অথাসৌ যুগসন্ধ্যায়াং দস্যুপ্রায়েষু রাজসু।
জনিতা বিষ্ণুযশসো নাম্না কল্কির্জগৎপতি:।।" (ভ: ১/৩/২৫)

অর্থাৎ, দ্বাবিংশ অবতারে যুগসন্ধিকালে শাসক সম্প্রদায় যখন দস্যুতে পরিণত হবে, তখন ভগবান
কল্কি অবতার নামে বিষ্ণুযশ নামক ব্রাহ্মণের পুত্ররূপে অবতরণ করবেন। শ্বেতঅশ্বপৃষ্ঠে আরূঢ় হয়ে অস্ত্র দ্বারা কলিকে সম্পূর্ণরূপে কর্তন করবেন সেই কল্কি অবতার। তার পর নতুন যুগের (সত্যযুগ)
সূচনা হবে। (পৃ:৬৮১)

তবে সবাই মৃত্যুবরণ করবে না। বলা হয়েছে, ‘দস্যূন্কোটিশো নিহনিষ্যতি:’ -অসংখ্য কোটি দস্যু
নিহত হবে।তারা নিহত হলে অবশিষ্ট নাগরিকেরা ভগবান কল্কির দিব্য অঙ্গ থেকে বাতাসে প্রবাহিত সুগন্ধ অনুভব করবে। তৎক্ষণাৎ তারা দিব্য পবিত্র হয়ে উঠবে। তারাই পৃথিবীতে বিপুলভাবে প্রজা সৃষ্টি করবে। তখন মানব সমাজে সত্ত্বগুণ বিশিষ্ট সন্তানদের জনম হবে। এবং সত্যযুগ শুরু হবে। (পৃ:৬৭০)

মহাপ্রলয়:

সত্য, ত্রেতা, দ্বাপর ও কলি এই চারি যুগ এক হাজার বার আর্তিত হলে মোট সময়টাকে এক কল্প বলে। তখন ব্রহ্মার এক দিন হয় অর্থাৎ ১২ ঘন্টা। তেমনই ব্রহ্মার এক রাত্রির পরিধিও এরই সমান। এই রকম দিন ও রাত্রি সমন্বিত বর্ষ অনুসারে ব্রহ্মা একশত বছর বেঁচে থেকে তারপর দেহত্যাগ করবেন। (পৃ:৩৩)
ব্রহ্মার মৃত্যু মানে কল্পের অবসান। অর্থাৎ মহাপ্রলয়।

এই বিষয়ে ভগবদ্গীতায় বলা হয়েছে:

সর্বভূতানি কৌন্তেয়
প্রকৃতিং যান্তি মামিকাম্।
কল্পক্ষয়ে পুস্তানি কল্পাদৌ বিসৃজাম্যহম্।।
(অধ্যায় ৯, শ্লোক ৭)

অনুবাদ: হে কৌন্তেয়! কল্পান্তে সমস্ত জড় সৃষ্টি আমারই প্রকৃতিতে প্রবেশ করে এবং পুনরায় কল্পারম্ভে প্রকৃতির দ্বারা আমি তাদের সৃষ্টি করি। তিনি নিজেকে এই মায়াশক্তিতে বিস্তার করেন এবং তার ফলে সমস্ত জড় জগৎ পুনরায় প্রকট হয়।

উপসংহার: কলিযুগ শেষ হলে সত্যযুগ আসবে অথবা মহাপ্রলয় হবে। তবে আমরা জানিনা যে ব্রহ্মার এখন কত বৎসর জীবন অতিবাহিত হয়েছে। আমরা শুধু জানি যে এই কলিযুগের আগে দ্বাপর, ত্রেতা ও সত্যযুগ অতিবাহিত হয়েছে। অর্থাৎ এক কল্প এখনও শেষ হয়নি। প্রকৃতপক্ষে কত কল্প অতিবাহিত
হয়েছে তা আমাদের অজানা।

সুতরাং এই কলিযুগের পর সত্যযুগ আসবে অথবা মহাপ্রলয় হবে তা শুধুমাত্র এবং সম্পূর্ণভাবে ভগবান শ্রীকৃষ্ণই অবগত।

সংগৃহীত
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।