০২ ডিসেম্বর ২০১৭

ব্রহ্মা কর্তৃক ত‌মোগুণ , র‌জোগুণ ও স‌ত্ত্বগু‌ণের কার্যা‌দির বর্ণনা - ২

ম‌হর্ষিগণ ! এবার আ‌মি তোমা‌দের র‌জোগু‌ণের স্বরূপ এবং কা‌র্যের গুণা‌দির যথাযথ বর্ণনা করব । মন দি‌য়ে শোনা -- সন্তাপ , রূপ , আরাম , সুখ - দুঃখ , শীত - গ্রীষ্ম , ঐশ্বর্য , বিগ্রহ , স‌ন্ধি , হেতুবাদ , মন অপ্রসন্ন থাকা , বল , শৌর্য , অহংকার রোষ ব্যায়ম , বিবাদ , ঈর্ষা , ইচ্ছ‌া , পরচর্চা , যুদ্ধ করা , মমত্ব‌ বোধ , কুটুম্ব পালন , বধ , বন্ধন , ক্লেশ , ক্রয় - বিক্রয় , অ‌ন্যের ক্ষ‌তি করার চেষ্টা , উগ্রতা , নিষ্ঠুরতা , চিৎকার , অ‌ন্যের দোষ দেখা , লে‌ৗ‌কিক বিষয় চিন্তা করা , অনুতাপ , অসত্যভাষণ , মিথ্যা দান , সংশয়পূর্ণ বিচার , তিরস্কার , নিন্দা , স্তু‌তি , প্রশংসা , প্রতাপ , জোর খাটা‌নো , স্বা‌র্থের জন্য কাজ , তৃষ্ণা , অপ‌রের আশ্রয়ে থাকা , ব্যবহার কুশলতা , নী‌তি , প্রমাদ , প‌রিবার এবং প‌রিগ্রহ -- এগু‌লি সবই র‌জোগুণের কার্য ।

জগ‌তে যে নারী , পুরুষ , ভূত , দ্রব্য এবং গৃহা‌দির পৃথক পৃথক সংস্কার , অবিশ্বাস , সকামভা‌বে ব্রত - নিয়মা‌দি পালন , কাম্যকর্ম , নানাপ্রকা‌রের জলাশয় খনন , স্বাহাকার , নমস্কার , স্বধাকার , বষট্কার , যাজন , অধ্যাপন , যজন , অধ্যায়ন , দান , প্র‌তিগ্রহ , প্রায়‌শ্চিত এবং মঙ্গলজনক কর্ম‌কেও রাজস ব‌লে ম‌নে করা হয় ।

" আমার বস্তু প্রাপ্তি হোক , অমুক জি‌নিস লাভ হোক " - এই প্রকার যার বিষয়া‌দি পাওয়ার জন্য আস‌ক্তিমূলক উৎকন্ঠা হয় , র‌জোগুণই তার কারণ ।

দ্রোণ , মায়া , শঠতা , মান , চু‌রি , হিংসা , ঘৃণা , প‌রিতাপ , জাগরণ , দম্ভ , দর্প , রাগ , বিষয়‌প্রেম প্র‌মোদ , দ্যূতক্রীড়া , ঝগড়া - বিবাদ করা , নারী‌দের স‌ঙ্গে সম্পর্ক বৃ‌দ্ধি , গান - বাজনা , নৃত্য - গী‌তে আসক্ত হওয়া - এগু‌লি সবই রাজস গুণ ।

যারা এই পৃ‌থিবী‌তে অতীত , বর্তমান ও ভ‌বিষ্যৎ পদা‌র্থের কথা চিন্তা ক‌রে , ধর্ম , অর্থ ও কামরূপ ত্রিব‌র্গের সেবায় ব্যাপৃত থা‌কে , ইচ্ছম‌তো আচরণ ক‌রে এবং সর্বপ্রকার ভো‌গের সমৃ‌দ্ধি‌তে আন‌ন্দিত থা‌কে , তারা র‌জোগু‌ণে আবৃত , তা‌দের অর্বাক্ স্রোতা বলা হয় ।

এরূপ লোক ইহ‌লোকে বারংবার জন্ম নি‌য়ে বিষয়জ‌নিত আন‌ন্দে মগ্ন থা‌কে এবং ইহলো‌কে ও পর‌লো‌কে সুখলা‌ভের জন্য চেষ্টা ক‌রে । মু‌নিবরগণ ! আ‌মি তোমা‌দের নানাপ্রকার রাজ‌সিক গুণ এবং তদনুকূল আচর‌ণের যথাবৎ বর্ণনা করলাম । যেসব মানুষ এই গুণাগুলি‌কে জা‌নে , তারা সর্বদা এর বন্ধন থে‌কে নি‌জে‌কে স‌রি‌য়ে রা‌খে ।

মহ‌র্ষিগণ ! এবার আ‌মি তৃতীয় উত্তমগুণ ( সত্ত্বগুণের ) বর্ণনা কর‌ছি , এই গুণ জগ‌তের সমস্ত প্রাণী‌দের হিতকারী এবং সাধুপুরুষ‌দের প্রশংসনীয় ধর্ম । আনন্দ , প্রসন্নতা , উন্ন‌তি , প্রকাশ , সুখ , কৃপণতার অভাব নির্ভয়তা স‌ন্তোষ , শ্রদ্ধা , ক্ষমা , ধৈর্য , অ‌হিংসা , সমতা , সত্য সারল্য , ক্রোধহীনতা , অ‌ন্যের দোষ না দেখা , প‌বিত্রতা , চতুরতা ও পরাক্রম -- এগু‌লি সত্ত্বগু‌ণের কার্য ।

যারা এই ধ‌র্মের আচরণ ক‌রে , তারা পর‌লো‌কে সুখভাগী হয় । মমত্ব‌বোধ , অহংকার , আশা প‌রিত্যাগ ক‌রে সর্বত্র সমদৃ‌ষ্টি রাখা এবং সর্ব‌তোভা‌বে নিষ্কাম হওয়াই সাধু পুরুষ‌দের সনাতন ধর্ম ।

বিশ্বাস , লজ্জা , তি‌তিক্ষা , ত্যাগ , প‌বিত্রতা , আলস্যবর্জন করা , কোমলতা , মোহগ্রস্থ না হওয়া , প্রাণী‌দের স‌ঙ্গে সৎ ব্যবহার , পরচর্চা না করা , হর্ষ , স‌ন্তোষ , বিস্ময় , বিনয় , সত্যব্যবহার , শা‌ন্তিক‌র্মে শুদ্ধভা‌বে প্রবৃত্ত হওয়া , উত্তম বু‌দ্ধি , আস‌ক্তি মুক্ত হওয়া , জগ‌তের ভো‌গে উদাসীনতা , ব্রহ্মচর্য , সর্বপ্রকার ত্যাগ , নির্মমতা , ফ‌লের কামনা না করা , নিরন্তর ধর্ম পালন কর‌তে থাকা -- এসবই সত্ত্বগু‌ণের কার্য ।

যারা উপ‌রিউক্ত আচরণ পালনপূর্বক এই জগ‌তে স‌ত্যের আশ্রয় গ্রহণ ক‌রে এবং বে‌দের উৎপ‌ত্তির স্থানভূত পরব্রহ্ম পরমাত্মা‌তে নিষ্ঠা রা‌খে , তা‌দেরই ধীর এবং সাধুদর্শী ব‌লে মানা হয় । এই ধীর পুরু‌ষেরা সব পাপ প‌রিত্যাগ ক‌রে শোকর‌হিত হন এবং স্বর্গ‌লো‌কে গি‌য়ে অ‌নেক শরীর সৃ‌ষ্টি ক‌রেন । সত্ত্বগুণভাবাপন্ন মহাত্মা স্বর্গবাসী দেবতা‌দের ন্যায় ঈ‌শিত্ব , ব‌শিত্ব এবং ল‌ঘিমা ইত্যা‌দি সি‌দ্ধি প্রাপ্ত ক‌রেন ।

তাঁ‌দের ঊর্ধ্ব‌স্রোতা এবং বৈকারিক দেবতা ব‌লে মানা হয় । ( যোগব‌লে ) স্বর্গলাভ হ‌লে তাঁ‌দের চিত্ত ভোগজ‌নিত সংস্কার দ্বারা বিকৃত হয় । সেইসময় তাঁরা যা চান , সেই বস্তুই পান এবং দান ক‌রেন । আমি তোমা‌দের সত্ত্বগু‌ণের কার্যা‌দি বর্ণনা করলাম । যারা এই বিষ‌য়ে ভা‌লোভা‌বে জা‌নে তারা ম‌নোবা‌ঞ্ছিত বস্তু লাভ ক‌রে এবং সেই গু‌ণের সেব‌নে রত থাক‌লে তা‌দের আর বন্ধন প্রা‌প্তি হয় না ।

লেখকঃ Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।