০২ ডিসেম্বর ২০১৭

সম‌য়ের সার্থক ব্যবহার - ৫

এক ব্য‌ক্তি জমিদা‌রের এক‌টি খ‌নি এক বৎস‌রের জন্য ঠিকা নিল । সেই খ‌নি‌তে পাথর , কয়লা ও বহুমূল্য হীরা - পান্না ভরা আছে। বি‌নিযুক্ত ব্য‌ক্তি তার থে‌কে হীরা , পান্না কেটে নি‌তে পা‌রে আবার পাথর - কয়লা কাট‌তে পা‌রে ; অথবা কে‌া‌নো কিছুই বার ক‌রে নাও কর‌তে পা‌রে অথবা তা‌তে বাইরে্র আবর্জনা ভ‌রে দি‌তে পা‌রে -- সবই তার ইচ্ছার উপর নির্ভর ক‌রে ।

জ‌মিদা‌রের দিক থে‌কে তা‌কে অনুম‌তি দেওয়া আছে‌ । কিন্তু বুদ্ধিমান ব্য‌ক্তি তো সে যে তার থে‌কে বহুমূল্য হীরা , পান্না , রত্ন বার ক‌রে । যে কয়লা বা পাথর বার ক‌রে সে তো মূর্খ আর তার থে‌কেও বড় মূর্খ সেই ব্য‌ক্তি যে খ‌নি থে‌কে কিছুই বার ক‌রে না কেবল তা‌তে বাগান তৈরী ক‌রে । আর সব থে‌কে বড় মূর্খ সে , যে তার থে‌কে কিছুই বার ক‌রে না বরং তা‌তে আবর্জনা জমা ক‌রে ।

এইভা‌বে ভগবান আমা‌দের দেহরূপ ক্ষেত্র ( জ‌মি ) দি‌য়ে‌ছেন । যে এটিও তত্ত্বত বু‌ঝে সে সর্বোত্তম কা‌জে সংযুক্ত হয় । নবধা ভ‌ক্তির ( শ্রবণ , কীর্তন , স্মরণ , পাদ‌সেবন , অর্চ্চন , আত্মনি‌বেদন , সখ্য , দাস্য , বন্দন ) নানা রক‌মের অঙ্গই নানা প্রকা‌রের রত্ন । যে সর্বাগ্রে তা আহরণ ক‌রে , সেই চতুর ।

যে এই দেহ‌কে স্ত্রী , পুত্র , ধনসম্পদ জড়ো কর‌তে ব্যবহার যে পাথর - কয়লা নিষ্কাষণকারী সম মূর্খ । যে তা সুস‌জ্জিত কর‌তে সংযুক্ত হয় সে পু‌ষ্পোদ্যান সৃ‌ষ্টিকারী সম অধি্ক মূর্খ ; আর যে তা‌তে আবর্জনা জমা ক‌রে সে আরও মূর্খ । যে সময়‌কে ছলচাতু‌রি , চু‌রি , ব্য‌ভিচার আদি পাপ কা‌র্যে ও লোক‌দের নিন্দা করা‌তে সময় ব্যয় ক‌রে , সে যেন খ‌নি‌তে আবর্জনা ভরাট ক‌রে ।

বু‌দ্ধিমান ব্য‌ক্তি সময় থাক‌তে নি‌জের কাজ গু‌ছি‌য়ে নে‌বে । দেহ তো বিনাশশীল ; যত‌দিন তার অধি‌কার পাওয়া গি‌য়ে‌ছে তত‌দিন তা টিক‌বে -- যত শ্বাসপ্রশ্বাস বাঁধা আছের ততই পাওয়া যা‌বে । তাতেই যত বে‌শি স‌র্বোত্তম কাজ ক‌রে নেওয়া যায় তাই স‌র্বোৎকৃষ্ট হ‌বে । তা নাহ‌লে সময় চ‌লে গে‌লে আপশোস ছাড়া আর কো‌নো পথ খোলা থাক‌বে না । তাই আপনি বর্তমা‌নে যে অবস্থায় আছেন বা যে বয়‌সে আছেন এখন থে‌কে ভগবদ্ভ‌ক্তি শুরু করুন । তা‌তেই আপনার মঙ্গ‌ল নি‌হিত ।

শ্রীতুলসীদাস ব‌লেন ------ ‌

সো পরত্র দুখ পাবই সির ধু‌নি ধু‌নি প‌ছিতাই ।

কাল‌হি কর্ম‌হি ইশ্বর‌হি মিথ্যা দোষ লগাই ।

আমা‌দের ভাবা উচি‌ত যে এই দেহ কেন পেলাম ! আমরা তো পে‌য়ে‌ছি ঈশ্বর লা‌ভ করার জন্য । আমা‌দের এখন যে সকল কা‌র্যে সময় কা‌টে তা প্রায় ব্যর্থই কেটে যায় ।

যে কার্য দেহ ও ইন্দ্রিয় দ্বারা হয় তার বি‌শেষ মূল্য নেই । যে কর্ম মন দ্বারা হয় তা দা‌মি হয় । আমা‌দের দেখা উচিত যে আমা‌দের মন কী কর‌ছে । আপ‌নি নিয়ম ক‌রে পূজায় ব‌সে‌ছেন কিন্তু য‌দি আপনার মন পা‌র্থিব জগ‌তে প‌রিভ্রমণ ক‌রে তাহ‌লে তা দা‌মি নয় ।

এক ক‌বি ব‌লে‌ছেন --

মালা তো করমেঁ ফি‌রৈ , জীব ফিরৈ মুখ মা‌হিঁ ।

মনুবাঁ তো চহুঁ ফিরৈ , যহ তো সু‌মিরন না‌হিঁ ।।

অতএব বিচার করা প্র‌য়োজন । ভে‌বে দেখ‌লেই বুঝা যায় যে মন ভজ‌নে এক আনাও লা‌গে না , স্বা‌র্থে _ দুই - তিন _ আনা লা‌গে আর অব‌শিষ্ট __ বা‌রো __ আনা তো ব্যর্থই যায় -- অর্থাৎ আলস্য , প্রমাদ , ভোগ , পাপ ও ব্যর্থ চিন্তায় খরচ হয় যা‌তে আমা‌দের ইহ‌লোকে লাভ হয় না পর‌লো‌কেও হয় না , উল‌টে ক্ষ‌তিই হয় ।

লেখকঃ Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।