০২ ডিসেম্বর ২০১৭

প্রকৃত ঈশ্বরভক্ত

ভারতবর্ষে হিন্দুদের মধ্যে অবতারবাদ প্রচলিত । ভক্তের দৃষ্টিতে অবতার- পুরুষগণ অসীম প্রেমস্বরূপ পরমেশ্বরের মানব- রূপধারী জীবন্ত প্রকাশ। এইজন্য ভক্তগণ তাঁহাদের সমস্ত হৃদয় – মনপ্রাণ ঢালিয়া অবতারপুরুষদের ভক্তি করেন । কোন কোনও অবতারপুরুষকে ভক্তগণ পিতা-মাতা, বন্ধু, সখা, স্বামী প্রভৃতি নানাভাবে ভালোবাসেন । সেইজন্য স্বীয় আরাধ্য দেবতা ভগবানের উদ্দেশ্যে ভালবাসেন ।

সেইজন্য স্বীয় আরাধ্য দেবতা ভগবানের উদ্দেশ্যে ভক্তরা বলেনঃ
‘ত্বমেব মাতা চ পিতা ত্বমেব, ত্বমেব বন্ধুশ্চ সখা ত্বমেব ।
ত্বমেব বিদ্যা দ্রবিণং ত্বমেব, ত্বমেব সর্বং মম দেবদেব ।।“

‘হে ঈশ্বর , তুমিই আমার পিতা, তুমিই আমার মাতা, তুমিই আমার বন্ধু, তুমি আমার সখা, তুমি আমার সমস্ত জ্ঞান ও বিদ্যা, তুমিই আমার চির ঐশ্বর্য ও সর্ববিধ সম্পদ এবং তুমিই আমার সর্বস্ব ।’

প্রকৃত ঈশ্বরভক্ত এইরূপে সমস্ত সাংসারিক সম্বন্ধকে বিস্মৃত হইয়া সেই অনির্বচনীয় পরমপ্রেমস্বরূপ ঈশ্বরের সহিত নিজের চির আত্মীয়তাকে উপলব্ধি করেন। এই বিশ্ব প্রাণতার ভাবেই তিনি ঈশ্বরের অসংখ্য ভক্তবৃন্দ- সমন্বিত আধ্যাত্মিক সম্বন্ধময় সুবিশাল পরিবারের অন্তর্ভুক্ত হন। এই অবস্থাই মানবের মধ্যে আধ্যাত্মিকতার জন্মলাভ । এখান হইতেই তাহার আধ্যাত্মিক জীবনের সূচনা ।

সাধকের হৃদয়ে যদি বিন্দুমাত্র কপটতা , বিষয় – বাসনা অথবা স্বার্থলালসা না থাকে, যদি তাহার ঈশ্বরপ্রেম সম্পূর্ণরূপে নিস্কাম, ঐকান্তিক ও অবিশ্রান্ত হয়, তাহা হইলে সে ধর্মসাধনার এমন এক উচ্চস্তরে উপনীত হইবে যেখানে তাহার ভক্তিভাব এই প্রকার পরাকাষ্ঠা অথবা পরিপূর্ণতা লাভ করিবে । ধর্মসাধনায় যিনি সম্যকভাবে সিদ্ধিলাভ করিয়াছেন তিনিই প্রকৃতপক্ষে মানবের সদগুরু। সাধন সিদ্ধ সদগুরুর হৃদয় নির্মল , প্রশান্ত ও পবিত্র । তাঁহার অন্তর হইতে সর্বদা ঈশ্বরপ্রেমের মন্দাকিনীধারা অবারিত স্রোতে প্রবাহিত হইয়া অসীম অনন্ত সচ্চিদানন্দ সমুদ্রে মিশিতেছে ।

আর প্রকৃত শিষ্য তিনিই একমাত্র হইতে পারেন যিনি সাংসারিক বন্ধনের জালকে ছিন্ন করিয়া , নিজ পরিবারের সহিত শোনিত সম্পর্কের মমতা ত্যাগ করিয়া সদগুরুর সান্নিধ্যলাভে ও ভগবৎপ্রেমের অমৃত- আস্বাদে ধন্য ও কৃতার্থ হইয়াছেন । ঈশ্বরলাভের জন্য ব্যকুলতা ও মনের পবিত্রতা আছে বলিয়াই মুক্তিকামী ব্যক্তির অন্তরে ভক্তিভাব প্রবলভাবে জাগ্রত হয় । তাহারই ফলে তিনি ঈশ্বরদ্রষ্টা সদগুরুর সহিত একাত্মতা উপলব্ধি করিতে সমর্থ হন । এই প্রকার প্রকৃত সদগুরুই শিষ্যকে ঈশ্বরলাভের পথ ঠিকভাবে দেখাইয়া দিতে পারেন ।

( ভালবাসা ও ভগবৎপ্রেম... স্বামী অভেদানন্দ... শ্রীরামকৃষ্ণ বেদান্ত মঠ )
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।