৩১ মে ২০১৮

একাগ্রভা‌বে গবানকে স্মরণ কর‌তে হ‌বে, তবেই ভগবানের সাক্ষাৎ পাবেন ।

কেউ যেমনই অজ্ঞানী অথবা মূর্খ হোক না কেন , য‌দি সে ঈশ্ব‌রের অনন্যভ‌ক্তি কর‌তে শুরু ক‌রে বা জ্ঞানী মহাত্মার কা‌ছে গমন ক‌রে কিছু শ্রবণ ক‌রে আর তদনুসা‌রে আচরণ শুরু ক‌রে তাহ‌লে সেও পরমপদ পে‌তে পা‌রে । অর্থাৎ শ্রবণ তারপর নি‌র্দেশ অনুসা‌রে চল‌লে জীবন ধী‌রে ধী‌রে প‌রিবর্তন হ‌তে থাক‌বে ফ‌লে পারমা‌র্থিক জীব‌নে এ‌গি‌য়ে যাওয়া যা‌বে ।

মূর্খ হ‌লেও চিন্তা নেই তা‌কে মহাত্মা বা স্বয়ং ভগবানই জ্ঞান দান কর‌তে পা‌রেন । পাপী , মূর্খ হ‌লেও আয়ুর অল্পকাল অবশিষ্ট থাক‌লেও ভগবা‌নের কৃপায় মু‌ক্তি হতে পা‌রে । কেবল এক‌টি কাজ কর‌তে হ‌বে । " ভগবান আ‌ছেন " --- এই সুদৃঢ় বিশ্বাস নি‌য়ে ওঠা বসা , ক্ষুধা - তৃষ্ণা নিবারণ , চলা - ফেরা , শোওয়া - জাগ‌রণ সবসময় সতত ভগবান‌কে স্মর‌ণে রাখ‌তে হ‌বে ।

ধরুন , পরীক্ষা ১ বছর পর হ‌বে । এখন আ‌মি কি করলাম আজ যে পড়া ছিল চিন্তা করলাম আগামীকাল পড়ব , আগামীকাল বললাম পরশু পড়ব , এমন কর‌তে করতে পরীক্ষা চ‌লে এ‌লো । সারাবছর তো পড়া হয়‌নি তাই পরীক্ষার আ‌গের দিন কিছু প‌ড়ে নি‌লে অনন্তপ‌ক্ষে পরীক্ষার দিন কিছু লিখ‌তে পার‌বে হয়ত পাসও হ‌য়ে যা‌বে । তেম‌নি সারা‌দিন থে‌কে কিছু সময় ভগবা‌নের নাম স্মর‌ণে ব্যস্ত রাখ‌লে অ‌ন্তি‌মে ভা‌লো কিছু হ‌বেই ।

আপ‌নি বল‌বেন যে নিদ্রাগমন কা‌লে তো ভগবান‌কে স্মরণ হয় না । তাহ‌লে বলব য‌দি দি‌নে ভগবা‌নের স্মরণ - মনন চ‌লে তাহ‌লে রা‌ত্রেও তা অব্যাহত থাক‌বে কারণ যে কার্য দি‌নে করা হয় তা রা‌ত্রেও স্ব‌প্নে আস‌তে থা‌কে । রা‌ত্রিকা‌লে স্মরণ যা‌তে হয় তার একটা সহজ উপায় আ‌ছে । শয়নকা‌লে শু‌য়েও তা করা যে‌তে পা‌রে । দশ - প‌নে‌রো মিনিট জাগ‌তিক সংকল্প প্রবাহ থে‌কে দূ‌রে গি‌য়ে ভগবা‌নের নাম রূপ স্মরণ ক‌রে ও তাঁর লীলাসকল মনন কর‌তে কর‌তে ঘু‌মি‌য়ে পড়ুন । তা‌তে রা‌ত্রে ভগবা‌নের স্মরণ হ‌তে থা‌কবে ।

হ্যাঁ ত‌বে লীলা সকল একাগ্রভা‌বে স্মরণ কর‌তে হ‌বে । প্রিয়া যেমন প্রিয়ার প্র‌তি একাগ্র থা‌কে তেম‌নি আপ‌নিও ভগবা‌নের প্রে‌মের প্র‌তি একাগ্র থে‌কে লীলা সকল স্মরণ কর‌বেন । আসল কথা যে , সতত ভগবান‌কে ম‌নে রাখুন , কখ‌নো তাঁ‌কে ভু‌ল‌বেন না । য‌দি ত্রিভুব‌নের রাজ্যলাভও হয় সে‌টিও অ‌তি নগন্য ম‌নে ক‌রে ত্যাগ কর‌বেন কিন্তু ভগবানের স্মরণ - মনন ছাড়‌বেন না । য‌দি কখ‌নো ভগবা‌নের বিস্মরণ না হয় আর যার একমাত্র ভগবানই পরম‌প্রিয় ও সর্বস্ব , সেই ধন্য ।

শ্রীমদ্ভাগব‌তে বলা আ‌ছে --

‌ত্রিভুব‌বিভব‌হেত‌বেহপ্যকুন্ঠস্মৃ‌তির‌জিাত্মসুরা‌দি‌ভি‌র্বিমৃগ্যাৎ ।

ন চল‌তি ভগবৎপদার‌বিন্দাল্লব‌নি‌মিষার্ধম‌পি যঃ স বৈষ্ণবাগ্র্য়ঃ ।।

‌বিসৃ‌জ‌তি হৃদয়ং ন যস্য সাক্ষাদ্ধ‌রিরবশা‌ভি‌হিতোহপ্যঘৌঘনাশঃ ।

প্রণয়রশনয়া ধৃতাঙ্‌ঘ্রিপদ্মঃ স ভব‌তি ভাগবতপ্রধান উক্তঃ ।। ( ১১ \ ২ \ ৫৩ , ৫৫ )

" ত্রিভুব‌নের রাজ্য‌বৈভ‌বের জন্য যার ভগবৎ‌চিন্তা বি‌ঘ্নিত হয় না , যে ভগবা‌নেরই মন স‌ন্নি‌বিষ্টকারী , দেবতা‌দি দ্বারা কা‌ঙ্ক্ষিত ভগবৎ চরণকম‌লের স্মর‌ণে মুহূ‌র্তের জন্যও বিচ্যুত হয় না , সেই ভগবদ্ভ‌ক্ত‌দের ম‌ধ্যে অগ্রগণ্য হয় । বিবশ হ‌য়ে নাম উচ্চারণকারীরও যি‌নি সম্পূর্ণ পাপ ধ্বংস ক‌রেন , সেই সাক্ষাৎ পরব্রহ্ম পর‌মেশ্বর ভক্ত‌কে কখ‌নো ত্যাগ কর‌তে পা‌রেন না কারণ তাঁর পাদপদ্ম ভ‌ক্তের প্রেম রজ্জু দ্বারা আবদ্ধ থা‌কে । তা‌কেই ভগবদ্ভক্ত‌দের ম‌ধ্যে শ্রেষ্ঠ বলা হয় । "

 (c) Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।