৩১ মে ২০১৮

শ্রীকৃষ্ণ না‌মের ম‌হিমা - ১ম পর্ব

দুই ভাই ছি‌লেন । বড়ভাই অ‌নেক পাপী , ভোগী , কামনা - বাসনায় লিপ্ত ছি‌লেন কিন্তু ছোটভাই ভগবান শ্রীকৃষ্ণের ভক্ত ছি‌লেন । ছোট ভাই‌য়ের ইচ্ছা ছিল যে , তার বড়ভাই যেন কৃষ্ণ নাম নেন , শ্রীকৃ‌ষ্ণের ভ‌ক্তি ক‌রেন । ছোটভাই অ‌নেক চেষ্টা কর‌লেন কিন্তু বড়ভাই কোনভাবেই কৃষ্ণ নাম ব‌লেন না ।

ছোটভাই প্রায় ম‌ন্দি‌রে যে‌তেন কৃষ্ণকথা শ্রবণ কর‌তেন । এক‌দিন ছোটভাই মন্দি‌র গে‌লেন এবং ম‌ন্দি‌রের কোন একজন সন্ত‌কে বল‌লেন , আপনারা আমা‌দের গৃ‌হে আ‌সবেন এবং প্রবচন ক‌রবেন , হ‌রিনাম কীর্তন কর‌বেন আর আমার বড় ভাই‌কে একটু বুঝা‌বেন যেন আমার ভাইও কৃষ্ণনাম জপ ক‌রেন ।

তখন সাধু বল‌লেন , আমরা তো আপনা‌দের ঘরে যে‌তে পা‌রি কিন্তু আপনার বড় ভাই আমা‌দের কে কি ঘ‌রে আস‌তে দে‌বে । প্রথ‌মে বড় ভ‌াই থেকে অনুম‌তি নি‌য়ে আ‌সেন ।তখন ছোটভাই ঘরে এ‌সে বড় ভাই‌কে বল‌লেন , ভাইয়া আ‌মি ক‌য়েকজন সাধু - সন্ত‌কে ঘ‌রে আন‌তে চাই প্রবচন , হ‌রিনাম করা জন্য আ‌প‌নি অনুম‌তি দিন ।

বড় ভাই বল‌লেন কখনোই না । আ‌মি জা‌নি সাধু কেমন হয় । আ‌মি সাধু‌দের মুখ দেখ‌তে চাই না । ছোট ভাই অ‌নেক বুঝা‌লেন ,ভাইয়া একবার সাধু‌দের আস‌তে দেন । অব‌শে‌ষে অ‌নেক বলার পর বড় ভাই মে‌নে নি‌লেন আর বল‌লেন , যখন সাধুরা আস‌বেন তখন আ‌মি অন্য ঘ‌রের ভেতর দরজা বন্ধ ক‌রে থাক‌ব । আ‌মি সাধু‌দের দর্শন করব না । তোমার যা করার ক‌রে ওনা‌দের বিদায় দিবে ।

যখন সাধুরা চ‌লে যাবেন তখন বল‌বে আ‌মি ঘর থেকে বের হবো । তখন ছোটভাই সাধু‌দের আসার জন্য আমন্ত্রণ জানা‌লেন । সাধুরা আস‌লেন , প্রবচন কর‌লেন , হ‌রিনাম কীর্তন কর‌লেন , প্রসাদ বিতরণ কর‌লেন । যখন সব‌কিছু শে‌ষ হ‌লো , তখন সাধুরা ছোটভাই‌কে বল‌লেন , আপ‌নি তো সবসময় আপনার বড় ভাই‌য়ের কথা ব‌লেন । কিন্তু আমরা তো তা‌কে দেখ‌লাম না ।

কোথায় তি‌নি ! ছোট ভাই‌য়ের মনে ভয় ঢুকল য‌দি বড় ভাই কিছু ক‌রে ব‌সেন । তখন ইশারা দি‌য়ে বল‌লেন , ভেত‌রের রু‌মে আ‌ছেন । তখন সাধুরা দরজা ঠোকা দি‌য়ে বল‌লেন , দরজা খো‌লো । বড়ভাই বল‌লো , আ‌মি দরজা খুল‌বো না । আ‌মি আপনা‌দের মুখ দর্শন করতে চাই না , চ‌লে যান ।

সাধুরা বল‌লেন , দরজা তো খু‌লো , যখন বারবার বলার পর দরজা খুল‌লো না , তখন সাধুরা বল‌লেন দে‌খো আমরা তোম‌ার জন্য কি নি‌য়ে এ‌সে‌ছি । যখন কোন জি‌নিসের কথা শুন‌লো তখন দরজা খু‌লে দিয়ে দেখ‌লে সাধুরা কিছু আনেন নি । তখন তো বড় ভাই‌য়ের কিছু করার ছিল না ।

সাধুর‌া ভেত‌রের রুমে গে‌লেন এবং তা‌কে বল‌লেন তোম‌াকে দেখার জন্য এসে‌ছি , আমরা চ‌লে যাচ্ছি কিন্তু একবার " হ‌রে কৃৃষ্ণ " ব‌লে‌া । তখন সে বল‌লো আ‌মি এসব বল‌বো না । সাধুরা বল‌লো শুধু একবার ব‌লো " হ‌রেকৃষ্ণ "। সে বল‌লো না । এমন করতে কর‌তে যখন কিছু‌তে রাজী হ‌লো না তখন সাধুরা তার হাত পিছ‌নে দি‌কে মো‌ড়ে ধর‌লো । সাধুরা হা‌তে চাপ দি‌য়ে বল‌লো " হ‌রেকৃষ্ণ" ব‌লো । ‌সে বল‌লো না । অব‌শে‌ষে ব্যাথা বে‌শি লাগার কার‌ণে সে ব‌লে‌ই দিলো " হ‌রেকৃষ্ণ " ।

ভক্তগণ জোর ক‌রে কাউকে কিছু করা‌নো যায় না । ত‌বে কৌশল দি‌য়ে কর‌তে হ‌বে । এখা‌নে আপনারা ম‌নে কর‌বেন না যে আবার অত্যাচার ক‌রে ভগবানের নাম ব‌লা‌নো হ‌চ্ছে । ভগবা‌নের নাম তো ভাবের মাধ্য‌মে নি‌তে হয় । তারপরও সাধুর অ‌নেক চেষ্ট‌া করার পর সে " হ‌রেকৃষ্ণ " বল‌লো ।

কিছুদিন পর বড়ভাই গাড়ী এক্সিডেন্টে দেহত্যাগ করলো । জীবনভর পাপ কর‌ছে ফলে নর‌কে তো যেতে হবে । তখন যতদূতরা এ‌সে তা‌কে নর‌কে নি‌য়ে গেল । যমরাজ বল‌লেন , চিত্রগুপ্ত দেখো এ জীব‌নে কি কি ক‌রে‌ছে । তখন চিত্রগুপ্ত হিসাবের খাতা খুল‌তে দেখ‌লো যে , সারাজীব‌নে শুধু পাপ আর পাপ । কিন্তু একবার কৃষ্ণ নাম নি‌য়ে‌ছে ।

চিত্রগুপ্ত যমরাজকে বল‌লেন , মহ‌রাজ এ শুধু জীবনভর পাপই ক‌রে‌ছে কিন্তু একবার কৃষ্ণনাম নি‌য়ে‌ছে এখন কি করা যায় । তখন যমরাজ বল‌লেন , এমন তো কখনো হয়নি । যাঁরা ভক্ত তাঁরা ভ‌ক্তি ক‌রেন , যারা পাপী তারা পাপ ক‌রে । এখন কি করা যায় এ‌কে নি‌য়ে ? ?

===============
জয় রা‌ধে । বাকীঅংশ আগামীকাল।

আমরাও আগামীকাল জানব যে পাপী‌কে নি‌য়ে কি কর‌ছেন যমরাজ চিত্তগুপ্ত ।

(C)  Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।