৩১ মে ২০১৮

পরমাত্মাতত্ত্ব যখন এতই সুগম যে সেই দি‌কে দৃ‌ষ্টি দেওয়া মাত্র তার প্রা‌প্তি হয়ে যায় , তাহ‌লে এ‌তে বাধা কী ?

 যে রী‌তি‌তে সাংসা‌রিক বস্তু পাওয়া যায় সেই রী‌তি‌তে পরমাত্মারও প্রা‌প্তি হয় -- এটা মে‌নে নেওয়াই পরমাত্ম‌াপ্রা‌প্তির পথে বড় বাধা । সাংসা‌রিক বস্তুর প্রা‌প্তি তো ক‌র্মের দ্বারা হয় কিন্তু তার পরমাত্মার প্রাপ্তি ক‌র্মের দ্বারা হয় না , তা হয় ভাব এবং বো‌ধের দ্বারা । তার কারণ সাংসা‌রিক বস্তুগু‌লি‌কে তৈ‌রি কর‌তে হয় , উৎপন্ন কর‌তে হয় , কোথাও থে‌কে নি‌য়ে আস‌তে হয় , তার জন্য কোথাও যে‌তে হয় । কিন্তু পরমাত্মার জন্য কোথাও যে‌তে হয় না ।

পর‌মেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ স্বয়ং পরমাত্মারূ‌পে সক‌লের হৃদ‌য়ে আ‌ছেন । শ্রীকৃষ্ণ হ‌লেন খুব কা‌ছের আপনজন । প‌রিবার ব‌লেন বা সমাজ বা দেশ সক‌লে তো বিপ‌দে অনেক প‌রে আ‌স‌বে কিন্তু য‌দি শ্রীকৃষ্ণ‌কে স্মরণ করা হয় ত‌বে তি‌নি কোন না কোনভা‌বে রক্ষা কর‌বেন । তাই আমা‌দের সব‌চে‌য়ে আপনজন হ‌লে আমাদের হৃদ‌য়ে থাকা শ্রীকৃষ্ণ । আপ‌নি য‌দি একাগ্রভা‌বে তাঁ‌কে ডা‌কেন তি‌নি অবশ্যই সাড়া দি‌বেন য‌দি ম‌নে দৃঢ় বিশ্বাস থা‌কে ।

পরমাত্ম সমগ্র দেশ , কাল , বস্তু , ব্য‌ক্তি , প‌রি‌স্থি‌তি , ঘটনা অবস্থা প্রভৃ‌তি‌তে যেমনকার তেমন বিদ্যামান থাকেন । তাঁর প্রা‌প্তি‌র জন্য প্রবল আকাঙ্ক্ষা নেই , এই জন্যই তাঁ‌কে পাওয়া যা‌চ্ছে না । আকাঙ্ক্ষা না হওয়ার কারণ শরী‌রের স‌ঙ্গে একত্ব মে‌নে নি‌য়ে সুখ‌ভোগ করা । যেমন জা‌লে আটকে পড়া মাছ এ‌গো‌তে পা‌রে না তেমনই সাংসা‌রিক সু‌খে জ‌ড়ি‌য়ে পড়া মানু‌ষের দৃ‌ষ্টি পরমাত্মার দি‌কে এ‌গো‌তে পা‌রে না । কেবল এইটুকু নয় , সাংসারিক সুখ ( ভোগ এবং সংগ্রহ ) - এ আসক্ত মানুষ পরমাত্মা‌কে প্রাপ্ত করার সিদ্ধান্তও নি‌তে পা‌রে না ।

সুখ‌ভোগ হল নি‌জের বি‌বেক‌কে অনাদর করা । য‌দি মানুষ নি‌জের বি‌বেক‌কে গুরুত্ব দেয় তাহ‌লে সে সুখ ভোগ কর‌তে পা‌রে না । কারণ ভোগ্য বস্তু‌কে স্থায়ী ম‌নে ক‌রেই সুখ‌ভোগ হ‌য়ে থা‌কে । তাকে স্থায়ী ম‌নে না কর‌লে সুখ‌ভোগ হ‌তেই পা‌রে না । শরীর - সংসার প্রতি মুহূ‌র্তে বদলা‌চ্ছে , মুহূ‌র্তের জন্যও স্থির থাকে না - এই বোধ হ‌লে মানুষ সুখ‌ভোগ কর‌তেই পা‌রে না ।

কারণ বি‌বেক জাগ্রত হ‌লে মানু‌ষের স্থি‌তি শরীরে থা‌কে না , তা থা‌কে স্বরূ‌পে । তাই মানু‌ষের উ‌চিত বি‌বেক‌কে গুরুত্ব দেওয়া । বি‌বেক‌কে মানুষ য‌দি গুরুত্ব না দেয় ত‌বে কি গাছ গুরুত্ব দে‌বে ? জন্তুরা গুরুত্ব দে‌বে ? তাহলে মানু‌ষের স‌ঙ্গে জন্তুর প্র‌ভেদ কোথায় হল ?

সংসা‌রে কো‌নো বস্তুই স্থির নয় । প্র‌ত্যেক বস্তু প্র‌তি মুহূ‌র্তে বিনা‌শের দি‌কে যা‌চ্ছে । এই কথা‌টি শিখ‌তে হ‌বে না , বুঝ‌তে হ‌বে , অনুভব কর‌তে হ‌বে । অনুভব কর‌লে সুখাস‌ক্তি থাক‌বে না ।
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।