৩১ মে ২০১৮

শরীর , ই‌ন্দ্রিয় , মন , বু‌দ্ধি , প্রাণ ইত্যা‌দি সব‌কিছু ভগবা‌নেরই , নি‌জের নয়

শরীর , ই‌ন্দ্রিয় , মন , বু‌দ্ধি , প্রাণ ইত্যা‌দি সব‌কিছু ভগবা‌নেরই , নি‌জের নয় । সুতরাং এ‌দের দ্বারা হওয়া ক্রিয়াগু‌লি‌কে ভ‌ক্তি‌যোগী কী ক‌রে নি‌জের ব‌লে ম‌নে কর‌বেন ? সেইজন্য তাঁর এই ভাব থা‌কে , ' ক্রিয়ামাত্রই ভগবা‌নের দ্বারা এবং ভগবা‌নের জন্যই হ‌চ্ছে , আ‌মি তো নি‌মিত্তমাত্র । ' শ্রীকৃষ্ণই নিজ ( আমার ) ই‌ন্দ্রি‌য়ের দ্বারা নি‌জেই সব ক্রিয়া কর‌ছেন - এই কথা‌টি ঠিকভা‌বে উপল‌ব্ধি করে সমস্ত ক্রিয়াগু‌লির কর্তা শ্রীকৃষ্ণ এরূপ স্বীকার করা হল উপ‌রের পদগু‌লির অর্থ ।


শরীরা‌দি বস্তুসকল নি‌জের নয় , বস্তুত এগু‌লি এখা‌নে প্রাপ্ত হ‌য়ে‌ছে এবং ছে‌ড়ে চ‌লে যা‌চ্ছে । এগু‌লি ভগবান শ্রীকৃষ্ণের জন্য , ভগবৎ প্রীতা‌র্থে অপ‌রের সেবা করার জন্যই পাওয়া গি‌য়ে‌ছে । এগু‌লির উপর আমা‌দের স্বতন্ত্র অ‌ধিকার নেই অর্থাৎ এগু‌লি আমরা নিজ ইচ্ছানুযায়ী রাখ‌তেও পা‌রি না , প‌রিবর্তন কর‌তেও পা‌রি না । সেইজন্যই এই শরীর ইত্যা‌দি‌কে এবং এর দ্বারা হওয়া কর্মসকল‌কে নি‌জের ব‌লে ম‌নে করা সততা নয় । অতএব মানুষ‌কে সততার স‌ঙ্গে , যাঁর বস্তু তাঁর ( অর্থাৎ শ্রীকৃ‌ষ্ণের ) ব‌লে মান‌তে হ‌বে । কারণ এই সমস্ত বস্তুই তাঁর ।

কর্ম‌যোগী তাঁর সমস্ত ক্রিয়া এবং পদার্থ " জগৎ - সংসার " - কে , জ্ঞানযোগী " প্রকৃ‌তি " - কে এবং ভ‌ক্তি‌যোগী " ভগবান শ্রীকৃষ্ণ‌কে " - কে অর্পণ ক‌রেন । প্রকৃ‌তি এবং সংসার - দু‌য়েরই প্রভু ভগবান । সুতরাং ক্রিয়া এবং পদার্থ সমস্ত শ্রীকৃষ্ণ‌কে অর্পণ করাই হল শ্রেষ্ঠতা । কো‌নো প্রাণী , পদার্থ , শরীর , ই‌ন্দ্রিয় , মন , বু‌দ্ধি , প্রাণ , ক্রিয়া ইত্যা‌দি‌তে বিন্দুমাত্র অনুরাগ , আকর্ষণ , আস‌ক্তি , গুরুত্ব , মমতা , কামনা ইত্যা‌দি না থাকাই হল সর্ব‌তোভা‌বে আস‌ক্তি ত্যাগ ।

শাস্ত্রীয় দৃ‌ষ্টি‌তে জন্ম - মৃত্যুর কারণ " অজ্ঞান " হ‌লেও সাধ‌নের দৃ‌ষ্টি‌তে আস‌ক্তি - ই জন্ম - মৃত্যুর প্রধান কারণ । অজ্ঞান ( জ্ঞা‌নের অভাব ) আস‌ক্তির ওপ‌রে স্থিত । সেইজন্য আ‌সক্তি চ‌লে গে‌লে অজ্ঞানও নাশ হয় । এই অনুরাগ বা আস‌ক্তি হ‌তেই কামনা উৎপন্ন হয় । কামনাই সমস্ত পা‌পের মূল । এইজন্য পা‌পের মূল কারণ আস‌ক্তি ত্যা‌গের কথা এখা‌নে বলা হ‌য়ে‌ছে । কারণ এ‌টি থাক‌লে মানুষ পা‌পের হাত থে‌কে রক্ষা পায় না আর এ‌টি না থাক‌লে মানুষ পা‌পে লিপ্ত হয় না ।

কো‌নো ক্রিয়া করার সময় ক্রিয়াজ‌নিত সুখ গ্রহণ কর‌লে বা তার ফ‌লে আসক্ত হ‌লে সেই ক্রিয়া হ‌তে সম্বন্ধ ত্যাগ হয় না , বরং আস‌ক্তি দূর হওয়ার প‌রিব‌র্তে আরো বে‌ড়ে যায় । কো‌নো ক্ষুদ্র বা বৃহৎ ক‌র্মের ফলস্বরূপ কো‌নো বস্তু কামনা করাই যে আস‌ক্তি তাই নয় , এমন‌কি ক্রিয়ার সময়ও আপনা‌তে মহত্ব বা ভা‌লোত্ব আ‌রোপ করা আর অন্য‌দের দি‌য়ে ভা‌লো বলা‌নোর ভাব পোষণ করাও আস‌ক্তিই ।

সেইজন্য নি‌জের জন্য কিছু কর‌তে নেই । যে কর্ম দ্বারা নি‌জের বিন্দুমাত্র সুখ পাবার ইচ্ছা হয় , সেই কৃতকর্ম নি‌জের জন্য হয়ে যায় । নিজ সুখ - সু‌বিধা এবং সম্মা‌নের ইচ্ছা সর্ব‌তোভা‌বে ত্যাগ ক‌রে কর্ম করাই উপ‌রিউক্ত পদগু‌লির অ‌ভিপ্রায় ।

এ‌টি অত্যন্ত লক্ষণীয় বিষয় যে , ভগবান শ্রীকৃ‌ষ্ণের শরণাগত হ‌য়ে ভ‌ক্তি‌যোগী সংসা‌রে থে‌কে ভগবা‌নে নি‌বে‌দিতভা‌বে কর্মসম্পন্ন কর‌লে কর্ম দ্বারা বন্ধনপ্রাপ্ত হন না । যেমন পদ্মপাতা জ‌লে উৎপন্ন হ‌য়ে , জ‌লে থে‌কেও জল থে‌কে নি‌র্লিপ্ত থা‌কে , তেম‌নি ভ‌ক্তি‌যোগী সংসারে থে‌কে সমস্ত ক্রিয়া কর‌লেও ভগবান শ্রীকৃ‌ষ্ণের শরণাগত হওয়ায় সংসা‌রে সর্বদা সর্ব‌তোভা‌বে নি‌র্লিপ্ত থা‌কেন ।

ভগবান শ্রীকৃ‌ষ্ণের প্র‌তি বিমুখ হ‌য়ে সংস‌া‌রের কামনা করাই সমস্ত পা‌পের প্রধান কারণ । কামনা উৎপন্ন হয় আ‌স‌ক্তি থে‌কে । তাই আ‌সক্তি সর্ব‌তোভা‌বে দূর হ‌লে কামনা থা‌কে না । আর তার ফ‌লে পাপ হওয়ার সম্ভাবনাও থা‌কে না । ধূম্রে অ‌গ্নির ন্যায় সকল ক‌র্মেই কো‌নো না কোনো দোষ যুক্ত থা‌কে । কিন্তু যি‌নি আশা , কামনা এবং আস‌ক্তি ত্যাগ ক‌রে‌ছেন , তাঁকে এই দোষগু‌লি স্পর্শ ক‌রে না । আস‌ক্তি র‌হিত হ‌য়ে ভগবা‌নের জন্য কর্ম কর‌লে এর প্রভাবে স‌ঞ্চিত সমস্ত পাপ বিলীন হ‌য়ে যায় । সুতরাং ভ‌ক্তি‌যোগীর কো‌নোভা‌বেই পা‌পের সঙ্গে সম্পর্ক থা‌কে না ।

" পা‌পেন " পদ‌টি কর্ম দ্বারা হওয়া সেই পাপ - পূণ্যরূপ ফ‌লের বাচক , যে‌টি পরবর্তী জন্ম আর‌ম্ভের কারণ হয় । ভ‌ক্তি‌যোগী সেই পাপ - পুণ্যরূপ ফলে কখ‌নো লিপ্ত হন না অর্থাৎ বন্ধনপ্রাপ্ত হন না ।

এখা‌নে সগুণ ঈশ্বর‌কে ' ব্রহ্ম ' বলার অর্থ হল যে ঈশ্বর সগুণ , নির্গুণ , সাকার , নিরাকার সবই ; কারণ তি‌নি সমগ্র । সমগ্রর ম‌ধ্যে সবই অন্তর্ভুক্ত । শ্রীমদ্ভাগব‌তেও ব্রহ্ম ( নির্গুণ - নিরাকার ) , পরমাত্মা ( সগুণ - নিরাকার ) এবং ভগবান ( সগুণ - সাকার ) এই তিন‌কে একই বলা হ‌য়ে‌ছে । তাৎপর্য এই যে " সগুণ " - এর ম‌ধ্যে ব্রহ্ম , পরমাত্মা এবং ভগবান - এই তিন‌টিই অন্তর্ভুক্ত , কিন্তু ' নির্গুণ ' - এর ম‌ধ্যে কেবল ব্রহ্মকেই ধরা হয় , কারণ নির্গু‌ণে গুণ নিষিদ্ধ । তাই নির্গুণ সী‌মিত আর সগুণ সমগ্র ।

‌বৈষ্ণবভক্তগণ সগুণ - সাকার ভগবা‌নের উৎসব‌কে " ব্রহ্মোৎসব " না‌মে অ‌ভি‌হিত ক‌রেন । অর্জুনও ভগবান শ্রীকৃষ্ণ‌কে " ব্রহ্ম " না‌মে অ‌ভি‌হিত ক‌রেছেন - " পরং ব্রহ্ম পরং ধাম প‌বিত্রং পরমং ভবান্ " । গীতায় ব্রহ্ম‌কে তি‌ন‌টি না‌মে অ‌ভি‌হিত করা হয়ে‌ছে __ " ওঁ " , " তৎ " , এবং " সৎ " । নাম - নামীর স‌ঙ্গে সম্প‌র্কিত হওয়ায় এ‌টি সগুণ ।

 (C) Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।